হৃদয়ের বিধ্বংসী ১২৫, পারভেজের তৃতীয় সেঞ্চুরি

পারভেজ হোসেন ইমনের ব্যাটে রানের স্রোত ছুটছেই, ৬ ছক্কায় ৮৪ বলে ১২৫ রানে ইনিংস খেলেছেন তাওহিদ হৃদয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2024, 08:34 AM
Updated : 27 March 2024, 08:34 AM

হুট করেই টেস্ট দলে ডাক পেয়ে ঢাকা প্রিমিয়ার লিগ ছাড়তে হয়েছিল তাওহিদ হৃদয়কে। এর আগে একটি ম্যাচ খেললেও সুযোগ পাননি ব্যাটিংয়ে নামার। দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়ে তিনি ফিরেছেন আবাহনী লিমিটেডে। এবারের প্রথমবার ব্যাটিংয়ের সুযোগ পেয়েই খেলেছেন শতকছোঁয়া ঝড়ো ইনিংস।  

হৃদয়ের ঝড় তোলার দিন আরেকটি সেঞ্চুরি করেছেন করেছেন পারভেজ হোসেন। লিগের ছয় ম্যাচে তার তৃতীয় সেঞ্চুরি এটি। তামিম ইকবালের অনুপস্থিতিতে দ্বিতীয় রাউন্ডে ইনিংস সূচনার সুযোগ পাওয়ার পর থেকেই উড়ছেন তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যান। 

ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে ক্যারিয়ারসেরা ১২৫ রানের ইনিংস খেলেন হৃদয়। রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের বোলারদের ওপর ঝড় বইয়ে স্রেফ ৮৪ বলে ১১ চার ও ৬ ছক্কায় সাজান নিজের ইনিংস।  

৮৪ ম্যাচের লিস্ট 'এ' ক্যারিয়ারে হৃদয়ের দ্বিতীয় সেঞ্চুরি এটি।  

ষষ্ঠ রাউন্ডের ম্যাচটিতে ২৩তম ওভারে ব্যাটিংয়ে নামেন হৃদয়। একশর আগে ৩ উইকেট হারিয়ে তখন কিছুটা চাপে আবাহনী। ক্রিজে গিয়ে শুরু থেকেই ইতিবাচক ব্যাটিংয়ে চাপ সামাল দেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান। 

পঞ্চম বলে আবু হাশিমের বলে স্লগ সুইপে ছক্কা মারেন তিনি। পরের ওভারে মানিক খানের বলে মারেন দুটি চার। দারুণ শুরুর পর আর পেছনে তাকাননি। ৬ চার ও ১ ছক্কায় ৪৭ বলে পূর্ণ করেন পঞ্চাশ। 

সময়ের সঙ্গে তার ব্যাটের ধার বাড়ে আরও। পরের পঞ্চাশ করতে তার লাগে স্রেফ ২৭ বল। 

সালমান হোসেনের বলে দুটি চারের পর দারুণ শটে এক্সট্রা কাভারের ওপর দিয়ে মারেন ছক্কা। ফিফটি থেকে সেঞ্চুরিতে যেতে ৩ চারের সঙ্গে তিনি মারেন ৩টি ছক্কা। 

সেঞ্চুরি ছুঁয়েও থামেননি হৃদয়। আরও ২টি করে চার-ছক্কায় পরের ১০ বলে করেন ২৫ রান। তার ঝড়ো ব্যাটিংয়ে ৪ উইকেট হারিয়ে ৩২০ রান করে আবাহনী। 

পঞ্চম উইকেটে স্রেফ ৪৮ বলে ৮৭ রানের জুটি গড়েন হৃদয় ও মোসাদ্দেক হোসেন। ২৬ বল ৪৩ রান করেন মোসাদ্দেক। জাকের আলির ব্যাট থেকে আসে ৯৫ বলে ৭৮ রান। 

একই দিন বিকেএসপির ৪ নম্বর মাঠে মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে আরও একটি ছক্কাময় ইনিংস খেলেন পারভেজ। ওপেনিংয়ে নেমে ৪৩তম ওভারে ফেরা বাঁহাতি ওপেনার ১১৩ বলে করেন ১১০ রান। ৬টি করে চার-ছক্কায় তিনি সাজান নিজের ইনিংস।  

চলতি লিগে এখন পর্যন্ত ৬ ইনিংসে তিন সেঞ্চুরি ও এক ফিফটিতে পারভেজের সংগ্রহ ৪৩১ রান। ৪৬ ম্যাচের লিস্ট 'এ' ক্যারিয়ারে পারভেজের চতুর্থ সেঞ্চুরি এটি। 

শুরুতে কিছুটা রয়েসয়ে ব্যাটিং করা পারভেজ ৬৬ বলে পূর্ণ করেন পঞ্চাশ। পরে সেঞ্চুরিতে যেতে তার লাগে স্রেফ ৩৪ বল। তিন অঙ্ক ছুঁয়ে অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। আরিফুল হকের বলে ক্যাচ আউট হয়ে ফেরেন তিনি। 

লিগের ৬ ইনিংসে ১৯টি ছক্কা মারলেন পারভেজ। এখানে তার ধারেকাছে নেই কেউ। 

পারভেজ ছাড়াও পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেন তামিম ইকবাল। ৬ চার ও ১ ছক্কায় ৮৩ বলে ৬৫ রান করেন অভিজ্ঞ ওপেনার। উদ্বোধনী জুটিতে আসে ১২২ রান। এরপর দ্বিতীয় উইকেটে সাব্বির রহমানকে নিয়ে পারভেজ যোগ করেন ৯৬ রান। 

একপর্যায়ে ১ উইকেটে ২১৮ থেকে হুট করেই ধসে পড়ে প্রাইম ব্যাংকের ইনিংস। শেষ বলে অলআউট হয় তারা ২৭৯ রানে।