কয়েনে রাজার ছবি দেখালো রয়্যাল মিন্ট

নতুন মুদ্রার এক পাশে থাকবে রাজা তৃতীয় চার্লস, অপর পাশে থাকবে তার মা প্রয়াত রানি এলিজাবেথের প্রতিকৃতি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 04:38 PM
Updated : 30 Sept 2022, 04:38 PM

রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি সম্বলিত প্রথম ব্রিটিশ মুদ্রার ছবি প্রকাশ করেছে যুক্তরাজ্যের রাজকীয় টাকশাল রয়্যাল মিন্ট।

নতুন এ মুদ্রায় রীতি মেনে রাজার প্রতিকৃতির অপর পাশে থাকবে তার প্রয়াত মা, রানি এলিজাবেথের প্রতিকৃতি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন রাজার ছবিযুক্ত ৫০ পেন্সের ওই মুদ্রা আসছে মাসগুলোতে যুক্তরাজ্যের বাজারে ছাড়া হবে।

এর পাশাপাশি নতুন রাজার প্রতিকৃতি সম্বলিত ৫ পাউন্ডের একটি স্মারক মুদ্রাও বের করছে রয়্যাল মিন্ট, যার উল্টোপাশেও প্রয়াত রানির দুটি নতুন প্রতিকৃতি থাকছে।

অলিভার ক্রমওয়েলের ১০ বছর প্রজাতান্ত্রিক শাসনে থেকে ১৬৬০ সালে ব্রিটেনে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে কয়েনের দুই পাশে নতুন রাজি/রানি এবং তার পূর্বসূরীর ছবি দেওয়ার রীতি চালু আছে।

নতুন মুদ্রায় কী প্রতিকৃতি থাকবে চার্লস নিজেই তা চূড়ান্ত করেছেন।

ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের তৈরি এ প্রতিকৃতিতে চার্লসের মুখের বামপাশের আদল তুলে আনা হয়েছে।

প্রতিকৃতির পাশে লাতিন লিপিতে লেখা রয়েছে, ‘রাজা তৃতীয় চার্লস, ঈশ্বরের কৃপায়, বিশ্বাসের রক্ষাকর্তা’।

“রাজার একটি ছবি থেকে প্রতিকৃতিটি নেওয়া হয়েছে, শতকের পর শতক ব্রিটেনের মুদ্রায় যেসব আইকনিক প্রতিকৃতি শোভা পেয়েছে, সেখান থেকে অনুপ্রাণিত হয়েই (রাজার) এই প্রতিকৃতি করা হয়েছে,” বলেছেন জেনিংস।

“আমার করা খুবই ছোট একটি কাজ এটি, কিন্তু এটি আসছে শত শত বছর বিশ্বজুড়ে মানুষ দেখবে, তাদের কাছে রাখবে এটা জেনে নিজেকে সম্মানিত লাগছে,” বলেছেন তিনি।

সিংহাসনে বসার ৭০ বছর পর গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার প্রতিকৃতি সম্বলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি ডলার মুদ্রা এখনও বাজারে আছে। সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে।