ইউক্রেইনকে ৬ হাজার কোটি ডলার সহায়তার আশ্বাস দিলেন বাইডেন

তবে এর জন্য এখনও কংগ্রেসের চূড়ান্ত অনুমোদন লাগবে। রিপাবলিকানরা এ প্রস্তাবে সমর্থন দেবে বলেই বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 05:10 PM
Updated : 18 Feb 2024, 05:10 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ছয় হাজার কোটি ডলারের সামরিক সহায়তা পাঠানোর বলে আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

তবে এর জন্য এখনও মার্কিন কংগ্রেসের চূড়ান্ত অনুমোদন দরকার হবে। রিপাবলিকানরা এ প্রস্তাবে সমর্থন দেবে সে বিশ্বাস আছে বলেই জেলেনস্কিকে জানিয়েছেন বাইডেন।

বিবিসি জানায়, ইউরোপে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি এড়াতে এর আগে আরও অস্ত্র সরবরাহের জরুরি আবেদন জানিয়েছিলেন জেলেনস্কি। 

পর্যাপ্ত গোলাবারুদের অভাবে এরই মধ্যে আভদিভকার যুদ্ধ থেকে ইউক্রেনইনকে সেনা সরিয়ে নিতে হয়েছে। এজন্য কংগ্রেসের সমর্থনের অভাবকে দায়ী করছে বাইডেন প্রশাসন।  

গতবছর মে মাসে বাখমুত দখলের পর আভদিভকা দখল দীর্ঘ সময় পর রাশিয়ার প্রথম উল্লেখযোগ্য জয়। আভদিভকা পূর্বাঞ্চলে রাশিয়ার দখলে থাকা আঞ্চলিক রাজধানী দোনেৎস্কের প্রবেশদ্বার।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, “কংগ্রেসের নিষ্ক্রিয়তার কারণে গোলাবারুদের সরবরাহ কমে যাওয়ায় ইউক্রেইনের সেনারা আভদিভকা থেকে সরে আসতে বাধ্য হয়।”

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের সিনেট ৯ হাজার ৫০০ কোটি ডলারের বৈদেশিক সহায়তার প্যাকেজ অনুমোদন করেছিল। এই প্যাকেজেই ইউক্রেইনের জন্য ছয় হাজার কোটি ডলারের সহায়তা বরাদ্দ আছে।

সিনেটে অনুমোদিত হওয়ার পরও প্যাকেজটি এখনও হাউজ অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে পাস হওয়া বাকি। এই প্যাকেজ ইউক্রেইনকে দেওয়া নিয়ে রিপাবলিকানরা দ্বিধাবিভক্ত। 

শনিবার বাইডেন সাংবাদিকদের বলেন, “দেখুন, ইউক্রেইনের মানুষ এত সাহসিকতার এবং বীরত্বের সঙ্গে লড়াই করেছে। এখন যখন তাদের গোলাবারুদ ফুরিয়ে আসছে, তখন আমরা সরে যাব, সেটি আমি অযৌক্তিক মনে করি।

“আমার কাছে এটা অনৈতিক মনে হয়। আমি মনে করি, জাতি হিসেবে এটি আমাদের অবস্থানের বিপরীত। সুতরাং, যতক্ষণ আমরা তাদেরকে (ইউক্রেইন) প্রয়োজনীয় গোলাবারুদ ও আত্মরক্ষার সরঞ্জাম দিতে না পারছি, ততক্ষণ আমি লড়াই চালিয়ে যাব।”