বন্দর সচল করতে চুক্তি করছে ইউক্রেইন-রাশিয়া: তুরস্ক

কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে শস্য রপ্তানি ফের শুরুর জন্য চুক্তি সই করতে চলেছে রাশিয়া ও ইউক্রেইন।

রয়টার্স
Published : 22 July 2022, 02:23 PM
Updated : 22 July 2022, 02:23 PM

কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে শস্য রপ্তানি ফের শুরুর জন্য চুক্তি সই করতে চলেছে রাশিয়া ও ইউক্রেইন।

শুক্রবার এই চুক্তি হতে পারে বলে জানিয়েছে তুরস্ক ও জাতিসংঘ।

রাশিয়ার আগ্রাসনের জেরে শুরু হওয়া আন্তর্জাতিক খাদ্য সংকটের সুরাহা এর মধ্য দিয়ে হবে বলে আশা জেগে উঠেছে।

বিশ্বের সর্ববৃহৎ শস্য রপ্তানিকারক দেশগুলোর অন্যতম ইউক্রেইন ও রাশিয়া। দুটি দেশই ১৩৩০ জিএমটি তে চুক্তি সই অনুষ্ঠানে যোগ দিতে তাদের প্রতিরক্ষা ও অবকাঠামো মন্ত্রীদেরকে তুরস্কের ইস্তাম্বুলে পাঠিয়েছে।

দু’পক্ষের সঙ্গে চুক্তিতে সই করতে পারেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তাছাড়া, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতাতেই যুদ্ধে লিপ্ত দুই পক্ষের মধ্যে এই চুক্তি হচ্ছে। তবে ইউক্রেইন অবশ্য বলেছে, তারা সরাসরি রাশিয়ার সঙ্গে কোনও চুক্তি সই করবে না, বরং দু’পক্ষই তুরস্ক এবং জাতিসংঘের সঙ্গে আলাদা আলাদাভাবে চুক্তি সই করবে।

চুক্তির বিস্তারিত তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। তবে রাশিয়ার তাস বার্তা সংস্থা নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ওদেসার সবচেয়ে বড় রপ্তানি বন্দরসহ ইউক্রেইনের তিনটি বন্দর খুলে দেওয়া হবে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকেই বিশ্ব খাদ্যসংকটে পড়েছে। মস্কোর হামলার কারণে ইউক্রেইনের ওদেসা বন্দরে আটকে আছে ২ কোটি টন শস্য এবং কয়েক ডজন জাহাজ।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কেভুসগলু বৃহস্পতিবার এক টুইটে বলেছেন, ইস্তাম্বুলে শুক্রবারের চুক্তি সই অনুষ্ঠানই হবে “বিশ্বে বর্তমান খাদ্য সংকট সমাধানের পথে প্রথম ধাপ।”