বিশ্বকাপের সঙ্গে পাল্লা দিয়ে চলছে ভুয়া স্ট্রিমিং, লটারি প্রতারণা

ফিফা বিশ্বকাপ ২০২২-এর স্বীকৃত লটারি কমিটির ছদ্মবেশে ভুয়া লটারি ইমেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীদের দল, নিয়ে যাচ্ছে ভুয়া সাইটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 10:36 AM
Updated : 27 Nov 2022, 10:36 AM

ফিফা বিশ্বকাপ ২০২২-এ সশরীরে হাজির হতে পারেননি এমন ফুটবল ভক্তদের অনেকেই অনলাইনে খেলা দেখার চেষ্টা করছেন স্ট্রিমিং সাইটগুলোতে গিয়ে। আর এ সুযোগের ‘সদ্ব্যবহারে’ তৎপর হয়েছে সাইবার অপরাধীরা।

বিশ্বকাপের উন্মাদনার সুযোগ নিয়ে ভুক্তভোগীর ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টল করে দিচ্ছে তারা।

ফুটবল ভক্তদের ভুয়া স্ট্রিমিং সাইট আর লটারি প্রতারণা থেকে সাবধান থাকতে ইতোমধ্যেই সতর্কবার্তা দিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘জিস্কেলার’।

জিস্কেলারের সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে ফুটবল ভক্তদের ওপর সাইবার হামলার ঘটনা বেড়েছে লক্ষ্যণীয় হারে। এর সিংহভাগক্ষেত্রেই ভুয়া স্ট্রিমিং সাইট আর লটারি প্রতারণার শিকার হচ্ছেন ভুক্তভোগীরা।

বিশ্বকাপ সংশ্লিষ্ট নামে নতুন ডোমেইনের নিবন্ধনও লক্ষ্যণীয় হারে বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

জিস্কেলার জানিয়েছে, ভুক্তভোগীদের বোকা বানাতে সাইবার অপরাধীদের শাওমি, রেডিট, ওপেনসি এবং লিংকডইনের মতো বহুল ব্যবহৃত প্ল্যাটফর্মের ব্যবহার সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সৃষ্টি করছে।

এমন বেশ কয়েকটি ঘটনা তদন্ত করে দেখেছে জিস্কেলার। এমন এক ঘটনায় ফিফা বিশ্বকাপ ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানের লাইভ স্ট্রিম দেখানোর প্রতিশ্রুতি দিচ্ছিল একটি ওয়েবসাইট। কিন্ত ‍লাইভ স্ট্রিমের বদলে ফুটবল ভক্তদের ব্লগস্পটের একটি ভুয়া স্ট্রিমিং সাইটে নিয়ে যাওয়ার কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

ভুয়া স্ট্রিমিং সাইটগুলো নতুন অ্যাকাউন্ট খুলাতে বলছিল ভক্তদের। আর সময়ই ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছিল প্রতারকরা।

সাইবার অপরাধীরা ফিফা এবং ফুটবল সংশ্লিষ্ট ভিডিও গেইমের ক্র্যাকড সংস্করণের মাধ্যমেও সাইবার হামলা চালাচ্ছে বলে জানিয়েছে জিস্কেলার। এর মধ্যে ভুয়া টিকিট বেচে ভুক্তভোগীর ব্যাংকিং সংশ্লিষ্ট তথ্য-উপাত্ত বাগিয়ে নেওয়ার চেষ্টাও চলেছে সমান তালে।

এ ছাড়াও, পুরস্কারে নগদ অর্থ এবং এয়ারলাইন টিকেটের প্রতিশ্রতি দিয়ে কাতার ওয়ারওয়েজের নামে পরিচালিত প্রতারণাও উদঘাটন করেছে জিস্কেলারের ‘থ্রেটল্যাবস’। অন্যদিকে, ফিফা বিশ্বকাপ ২০২২-এর স্বীকৃত লটারি কমিটির ছদ্মবেশে ভুয়া লটারি ইমেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীদের ভিন্ন আরেকটি দল।

সার্বিকভাবে ম্যাচের টিকেট, এয়ারলাইট টিকেট এবং লটারির ড্র’র এর মতো নানা লোভনীয় টোপ দিয়ে ফুটবল ভক্তদের বোকা বানানোর চেষ্টা করছে সাইবার অপরাধীরা।

অপরাধীদের সাম্প্রতিক দৌরাত্ব থেকে বাঁচতে অবিশ্বস্ত ওয়েবসাইট থেকে কোনো সফটওয়্যার বা গেইম ডাউনলোড করা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে জিস্কেলার। আর প্রতারকদের পাঠানো ভুয়া ইমেইল থেকেও ফুটবল ভক্তদের সতর্ক থাকতে বলেছে সংস্থাটি।

এ ছাড়াও এইচটিটিপিএস সংযোগ, দুই ধাপের নিশ্চিতকরণ ব্যবস্থা এবং ফায়ারওয়াল ব্যবহারের পরামর্শ দিয়েছে জিস্কেলার।