সালতামামি ২০২৩: সেরা গেইম বলদুর’স গেইট ৩

সিনেমা ও ভিডিও গেইম খাত কীভাবে একে অপরের সঙ্গে সম্পর্কিত, তার ইঙ্গিত মিলেছে এবারের আয়োজনে হলিউডের বিখ্যাত সব তারকার উপস্থিতিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2023, 12:47 PM
Updated : 8 Dec 2023, 12:47 PM

গেইম খাতের বিভিন্ন প্রযুক্তিগত ও শৈল্পিক অর্জন উদযাপনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হয়ে গেল ‘গেইম অ্যাওয়ার্ডস’-এর দশম আসর।

৭ ডিসেম্বরের এ আয়োজনে বছরের সেরা গেইমের খেতাব পেয়েছে ‘বলদুর’স গেইট ৩।’ গেইমটি বানাতে ছয় বছর সময় নিয়েছিল বেলজিয়ান গেইম নির্মাতা কোম্পানি লারিয়ান স্টুডিওস। আর এটি বানানো হয়েছে ১৯৯৭ সালে প্রকাশিত রোল প্লেয়িং গেইম ‘ডানজন্স অ্যান্ড ড্রাগন্স’-এর ভিত্তিতে।

‘ডানজন্স অ্যান্ড ড্রাগন্স’ প্রকাশের ২৩ বছর পর গেল গ্রীষ্মে প্রকাশ পায় ‘বলদুর’স গেইট ৩’, যা ভক্তদের মুগ্ধ করেছে ভ্যাম্পায়ার ও এলফদের কাল্পনিক জগতে শক্তিশালী চরিত্র নির্মাণ ও গল্পের গভীর প্রেক্ষাপট রাখার মাধ্যমে।

‘বলদুর’স গেইট ৩’ গেইমটি পাওয়া যাচ্ছে পিসি, প্লেস্টেশন ৫, ও এক্সবক্স সিরিজ এক্স/এস’ সংস্করণে। কেবল সেরা গেইমের খেতাবই নয়, আরও কয়েকটি পুরষ্কার নিজেদের ঝুলিতে পুড়েছে গেইমটি, যার মধ্যে রয়েছে সেরা ‘রোল প্লে’, সেরা ‘পারফর্মেন্স’ ও সেরা ‘মাল্টিপ্লেয়ার’ গেইমের খেতাবও।

সেরা গেইম ক্যাটাগরিতে মনোনয়নের তালিকায় আরো ছিল রিমেডি এন্টার্টেইমেন্টের ‘অ্যালান ওয়েক ২’, নিনটেন্ডোর ‘লেজেন্ড অফ জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম’, ইনসমনিয়াক গেইমসের ‘মার্ভেল’স স্পাইডার-ম্যান ২’, ক্যাপকমের ‘রেসিডেন্ট ইভিল ৪’ ও নিনটেন্ডোর ‘সুপার মারিও ব্রোস ওয়ান্ডার’।

সিনেমা ও ভিডিও গেইম খাত কীভাবে একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত, তার ইঙ্গিত মিলেছে এবারের আয়োজনে হলিউডের বিখ্যাত সব তারকার উপস্থিতিতে।

এবারের আসরে নিজেদের গেইম প্রচারের উদ্দেশ্যে মঞ্চে এসেছিলেন মার্কিন অভিনেতা ম্যাথিউ ম্যাককনহে, টিমথি স্যালামে ও কানাডীয় অভিনেতা সিমু লিউর পাশাপাশি মার্কিন চলচ্চিত্রকার ও কমেডিয়ান জর্ডান পিলে, যিনি জাপানের বিখ্যাত গেইম ডিজাইনার হিদেও কোজিমার সঙ্গে কাজ করছেন।

এর মধ্যে ম্যাককনহে কণ্ঠ দেবেন আর্কিটাইপ এন্টারটেইনমেন্টের আসন্ন সাই-ফাই গেইম ‘এক্সোডাস’-এ। তিনি বলেন, “আমি কেবল বলতে পারি, এর মাধ্যমে সকল গেইমারের সঙ্গে আমার বিশেষ সম্পর্ক থাকবে।”

আয়োজনটি প্রথম হয়েছিল ২০১৪ সালে, যেখানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছিল গেইমারদের মতামত ও জুরি ভোটের ভিত্তিতে। গেল বৃহস্পতিবার আয়োজনটির দশম সংস্করণ ইউটিউবে সরাসরি দেখেছেন প্রায় নয় লাখ দর্শক।

“এটি দিন দিন বড়ই হচ্ছে,” বলেন অনুষ্ঠানে যোগ দেওয়া গেইম বিষয়ক সাইট ‘কোটাকু’র জ্যেষ্ঠ সম্পাদক অ্যালিসা মার্কান্ট।

“মূলত এটি অস্কারের মতই, যদিও অস্কারে সিনেমার ট্রেইলার দেখানো হয় না,” বলেন তিনি।

মার্কান্ট বলেন, গেইমিং খাতের সাফল্য ও সংগ্রামের প্রতিফলন হল এ আয়োজন। তবে এখানে নেতৃত্বের ভূমিকায় নারীর তুলনায় পুরুষের সংখ্যাই বেশি।

তবে বিশ্লেষকদের একটি অংশের দাবি, গেইমারদের সংখ্যা বিবেচনায় নিলে নারী ও পুরুষ প্রায় সমানই বলা যায়।

আয়োজন শুরুর আগে গেইমিং খাতের তরুণ পেশাদারদের নিয়ে গঠিত সংগঠন ‘গেইম অ্যাওয়ার্ডস ফিউচার ক্লাস’-এর সদস্যরা এক চিঠিতে স্বাক্ষর করেন, যেখানে আয়োজকদের ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে মন্তব্য করার পাশাপাশি ‘ফিলিস্তিনি মানবাধিকার রক্ষা সমর্থন করার’ আহ্বান জানানো হয়। তবে এমন চাপের মুখেও যুদ্ধের বিষয়টি উপেক্ষিত থেকে যায় আয়োজনে।

তিন ঘণ্টার এ আয়োজনের শেষ অংশে সেরা ‘ডিরেকশনের’ খেতাব জিতে নেয় ভৌতিক রহস্যে ঘেরা গেইম ‘অ্যালান ওয়েক ২’। এর আগে সেরা ‘ন্যারেটিভ’ ও সেরা ‘আর্ট ডিরেকশনে’র পুরষ্কারও জেতে গেইমটি।

“গেইমের নির্মাতা দল বাদে দিক নির্দেশনা দেওয়ার সুযোগ নেই,” বলেন গেইমের নির্মাতা স্যাম লেইক।

“একই লক্ষ্যমাত্রায় বিশ্বাস করে আমরা অবিশ্বাস্য কিছু ঘটিয়ে ফেলতে পারি। আর এমন শিল্পও তৈরি করতে পারি, যা আমাদের আগের কাজও ছাড়িয়ে যেতে পারে।”

আয়োজনের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের তালিকা প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস।

সেরা গেইম: ‘বলদুর’স গেইট ৩’

সেরা ‘গেইম ডিরেকশন’: ‘অ্যালান ওয়েক ২’ 

সেরা ‘ন্যারেটিভ’: ‘অ্যালান ওয়েক ২’

সেরা ‘আর্ট ডিরেকশন’: ‘অ্যালান ওয়েক ২’

সেরা ‘স্কোর অ্যান্ড মিউজিক’: ‘ফাইনাল ফ্যান্টাসি ৬’

সেরা ‘অডিও ডিজাইন’: ‘হাই-ফাই রাশ’

সেরা ‘পারফর্মেন্স’: ‘নিল নিউবন’ ও ‘বলদুর’স গেইট ৩’

সেরা ‘অনগোয়িং গেইম’: ‘সাইবার পাংক ২০৭৭’

সেরা ‘ইন্ডিপেন্ডেন্ট গেইম’: ‘সি অফ স্টার্স’

সেরা ‘ডেবিউ ইন্ডি গেইম’: ‘ককুন’

সেরা ‘মোবাইল গেইম’: ‘হোংকাই: স্টার রেইল’

সেরা ‘ভিআর/এআর গেইম’: ‘রেসিডেন্ট ইভেল ভিলেইজ ভিআর মুড’

সেরা ‘অ্যাকশন/অ্যাডভেঞ্চার গেইম’:  ‘লেজেন্ড অফ জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম’

সেরা আর.পি.জি: ‘বলদুর’স গেইট ৩’

সেরা ‘ফাইটিং গেইম’: ‘স্ট্রিট ফাইটার ৬’

সেরা ‘ফ্যামিলি গেইম’: ‘সুপার মারিও ব্রোস ওয়ান্ডার’

সেরা ‘স্পোর্টস/রেসিং গেইম’: ‘ফোরজা মটোস্পোর্ট’

সেরা ‘মাল্টিপ্লেয়ার গেইম’: ‘বলদুর’স গেইত ৩’

সেরা ‘অ্যাডাপটেশন’: ‘দ্য লাস্ট অফ আস’

সেরা ‘প্লেয়ার্স ভয়েস’: ‘বলদুর’স গেইট ৩’