ক্যান্সার গবেষণায় এআই ব্যবহার করবে অ্যাস্ট্রাজেনেকা

বড় পরিসরে প্রোটিন বিশ্লেষণ করে ক্যান্সারের একটি কার্যকর চিকিৎসা খুঁজে পেতে অ্যাবসি-এর এআই প্রযুক্তি ব্যবহার করাই ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা কোম্পানিটির লক্ষ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 02:50 PM
Updated : 4 Dec 2023, 02:50 PM

ক্যান্সারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই প্রযুক্তি ব্যবহার করবে অ্যাস্ট্রাজেনেকা এবং সেই লক্ষ্যে মার্কিন এআই কোম্পানি অ্যাবসি কর্পোরেশনের সঙ্গে ২৪ কোটি ৭০ লাখ ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিটি।

বড় পরিসরে প্রোটিন বিশ্লেষণ করে ক্যান্সারের একটি কার্যকর চিকিৎসা খুঁজে পেতে অ্যাবসি-এর এআই প্রযুক্তি ব্যবহার করাই ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা কোম্পানিটির লক্ষ্য।

মরণঘাতী এই রোগটির চিকিৎসা উদ্ভাবন এবং চিকিৎসায় ব্যয় হ্রাসে এই স্বনামধন্য এআই ওষুধ প্রস্তুতকারকের সঙ্গে নবাগত এআই কোম্পনিটিকে যুথবদ্ধ করেছে এই চুক্তিটি।

ওষুধ আবিষ্কারে প্রকৌশল পদ্ধতির প্রয়োগে সাফল্যের সম্ভবনার বৃদ্ধির পাশাপাশি গবেষণার সময় হ্রাস পাবে, বলেন অ্যাবসির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী সিন ম্যাকক্লেইন।

চুক্তি অনুযায়ী অ্যাবসি গবেষণা ও মান উন্নয়ন তহবিলের পাশাপাশি কয়েক ধাপে অর্থ পাবে, সেইসঙ্গে ভবিষ্যতে বিক্রীত পণ্যের রয়্যালটিও পাবে।

ওয়াশিংটন অঙ্গরাজ্যভিত্তিক অ্যাবসির নিউ ইয়র্কে একটি এআই গবেষণাগার রয়েছে, সেখানে কোম্পনিটি কোটি কোটি প্রোটিনের মধ্যের পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার ডেটা উৎপাদন করে, যা তাদের মালিকানাধীন ব্যবসায়িক সম্পত্তি বলে একটি উল্লেখ করছে ফাইন্যান্সিয়াল টাইমস।

তারপর কোম্পানিটি সেই ডেটা নিজেদের এআই মডেলকে প্রশিক্ষণে ব্যবহার করে, যা দিয়ে তারা কার্যক্রর অ্যান্টিবডি নকশা এবং সেগুলোর সম্ভাব্যতা যাচাই করে।

ঠিক কোন রকমের ক্যান্সার নিয়ে তারা কাজ করবে, এ ব্যাপারে স্পষ্ট করে কিছু জানায়নি কোম্পানিদুটি।

প্রচলিত কেমোথেরাপিকে নতুন ধরনের ওষুধ দিয়ে বদলে ফেলার পরিকল্পনা অ্যাস্ট্রাজেনেকার, এই চুক্তিটি তার অংশ বলেছে ফাইন্যান্সিয়াল টাইমস।

স্তন ও ফুসফুস ক্যান্সারের চিকিৎসায় কোম্পানিটি তাদের নতুন ধরনের চিকিৎসার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলকে অক্টোবরে “বড় ধরনের সাফল্য” বলে ঘোষণা দেয় কোম্পানিটি।

অ্যাবসির অ্যান্টিবডি তৈরির এআই প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তাদের সঙ্গে সমন্বয়কে “অসাধারণ সুযোগ” বলেছেন অ্যাস্ট্রাজেনেকার জ্যেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট পুজা সাপ্রা।

“এআই কেবল জীব বিজ্ঞান সম্পর্কিত  আবিষ্কারের সাফল্য এবং গতিই বৃদ্ধি করছে না, সেইসঙ্গে আবিষ্কার বৈচিত্র‌্যও বহুলাংশে বড়িয়ে দিয়েছে,” বলেন সাপ্রা। “আমরা আমাদের আবিষ্কার এবং মান উন্নয়নে নিজস্ব এআই সক্ষমতা বৃদ্ধি এবং অ্যাবসির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে এআইয়ের ব্যবহার করছি।”