পিসি বা কনসোলে খেলার জন্য বিনা খরচের সেরা ৫ গেইম

গেইমিং পিসি বা কনসোলের পেছনে ব্যাপক হারে খরচ করার পর গেইমারের গাঁটের পয়সা কিছুটা হলেও বাঁচাতে পারে ফ্রি-টু-প্লে গেইমগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2022, 09:03 AM
Updated : 27 Dec 2022, 09:03 AM

গেইমিং পিসি বা কনসোল কোনো বিবেচনাতেই সাশ্রয়ী হার্ডওয়্যার নয়; হার্ডওয়্যার কেনার পরেও গেইম আর অ্যাক্সেসরিজ কেনার পেছনে ব্যাপক হারে খরচ করতে হয় গেইমারদের। 

এ পরিস্থিতিতে গেইমারদের পকেটের পয়সা বাঁচাতে কিছুটা হলেও সহযোগিতা করতে পারে ‘ফ্রি-টু-প্লে’ গেইমগুলো। এ ছাড়াও, বছরের বিশেষ দিনগুলোতে বিক্রেতাদের দেওয়া বিশেষ ছাড় আর বিভিন্ন গেইম সাবস্ক্রিপশন সেবার মাধ্যমে বিনা খরচে অথবা ন্যূনতম দামে ভিডিও গেইম সংগ্রহ করার সুযোগও আছে। 

বাজারের বহুল প্রচলিত গেইমগুলোর মধ্যে পাঁচটি ভিন্ন ভিন্ন ঘরনার সেরা ‘ফি-টু-প্লে’ গেইমের তালিকা করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।  

শুটার: ফোর্টনাইট

প্ল্যাটফর্ম: পিসি, প্লেস্টেশন, সুইচ, এক্সবক্স

বাজারের বেশিরভাগ মাল্টিপ্লেয়ার শুটিং গেইম এখন ‘ফ্রি-টু-প্লে’; এর পরিস্থিতির জন্য ফোর্টনাইট কৃতিত্ব দাবি করতে পারে বলে মন্তব্য সিনেটের। শুরুর দিনগুলোতে পয়সা খরচ করে খেলতে হত সার্ভাইভাল গেইম হিসেবে বাজারে আসা ফোর্টনাইট। কিন্তু গেইমটিতে ফ্রি-টু-প্লে ব্যাটল রয়্যাল মোড যোগ হওয়ার পর তার প্রভাব পড়েছে পুরো গেইমিং শিল্পে।

বর্তমানে অন্তত এক ডজন মোডে ফোর্টনাইট খেলার সুযোগ আছে। আর গেইমটি সম্প্রতি আনরিয়াল ইঞ্জিন ৫.১-এ স্থানান্তরিত হওয়ার পর নতুন কনসোল বা পিসিতে এটি খেলার অভিজ্ঞতাও আরও উন্নত হয়েছে বলে লিখেছে সিনেট। 

এ ছাড়াও, অ্যাপেক্স লিজেন্ডস, ওভারওয়াচ টু এবং ভ্যালোর‌্যান্টের মত গেইমগুলোও ফ্রি-টু-প্লে গেইম হিসেবে আলাদা জনপ্রিয়তা পেয়েছে।

ফাইটিং গেইম: মাল্টিভার্সাস

প্ল্যাটফর্ম: পিসি, প্লেস্টেশন, এক্সবক্স

সম্প্রতি সেরা ফাইটং গেইমের পুরস্কার জিতেছে ‘মাল্টিভার্সাস’। এতে স্ম্যাশ ব্রাদার্সের গতির সঙ্গে টেকনিকাল ফাইটিংয়ের সমন্বয় গেইমারদের আনকোড়া নতুন ধরনের ফাইটিং গেইমের স্বাদ দিচ্ছে বলে লিখেছে সিনেট। গেইমটির মূলে আছে এর ‘2v2’ ম্যাচগুলো যা জেতার জন্য চারটি নকআউট নিশ্চিত করতে হয় গেইমারকে। 

তবে, দলগঠনের জন্য ডিসি কমিকস থেকে শুরু করে ওয়ার্নার ব্রাদার্সের বিভিন্ন জনপ্রিয় চরিত্র থেকে পছন্দের ফাইটার বেছে নিতে পারেন গেইমার। বাগস বানি থেকে শুরু করে ওয়ান্ডার ওম্যান বা আরিয়া স্টার্কও লড়াইয়ে অংশ নিতে পারেন ফাইটার হিসেবে। 

পার্টি গেইম: ফল গাইজ

প্ল্যাটফর্ম: পিসি, প্লেস্টেশন, সুইচ, এক্সবক্স

মহামারী চলাকালীন বেশ শোরগোল তুলেছিল ‘পার্টি গাইজ’। মহামারীর প্রকোপ কমে আসার পরেও গেইমটি সম্ভবত বাজারের সেরা ফ্রি-টু-প্লে পার্টি গেইম বলে মত সিনেটের। গেইমের মধ্যে মিনিগেইম খেলার অভিজ্ঞতার কারণেই পুরো গেইমটি জনপ্রিয়তা পেয়েছে বলে লিখেছে সাইটটি।

এমএমও: ফাইনাল ফ্যান্টিাসি ১৪

প্ল্যাটফর্ম: পিসি, প্লেস্টেশন    

গেইমিং জগতে কিছুটা হলেও মিমে পরিণত হয়েছে ফাইনাল ফ্যান্টাসির ‘ফ্রি ট্রায়াল’। তারপরেও বিনা খরচে খেলার জন্য এটি সেরা গেইমগুলোর একটি; কার্যত পুরো গেইমের প্রাথমিক পর্যায় বিনা খরচেই খেলতে পারেন গেইমার। 

আর এর গেইমাররাও নতুনদের প্রতি অনেক বেশি বন্ধুসুলভ বলে লিখেছে সিনেট। আর গেইমটির সর্বশেষ আপডেটে কম্পিউটার নিয়ন্ত্রিত সতীর্থদের সঙ্গে গেইমটি খেলার সুযোগও যোগ হয়েছে। অর্থাৎ, ‘ম্যাসিভলি মাল্টিপ্লেয়ার অনলাইন রোল-প্লেইং গেইম’-এর ‘মাল্টিপ্লেয়ার’ অংশটি ছাড়া একাই গেইমটি উপভোগ করতে পারছেন গেইমাররা। 

গেইমের এক্সপানশন প্যাকগুলোর খেলার জন্য পয়সা খরচ করতে হয় গেইমারকে। তারপরও গেইমটির ‘ফ্রি ট্রায়াল’ প্যাকেজকেই বাজারে সেরা ফ্রি-টু-প্লে এমএমও গেইম হিসেবে স্বীকৃতি দিয়েছে সিনেট। 

সিমুলেশন: সিমস ৪

প্ল্যাটফর্ম: পিসি, প্লেস্টেশন, এক্সবক্স

বিনা খরচে নিজের একটা ডিজিটাল জীবন তৈরি করে সুখে-শান্তিতে থাকতে চান, এমন গেইমারদের জন্য ‘সিমস ৪’-এর চেয়ে ভালো কোনো গেইম সম্ভবত বাজারে নেই– লিখেছে সিনেট। কিছু দিন আগেই ফ্রি-টু-প্লে গেইমে পরিণত হয়েছে সিমস ৪। গেইমারদের ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা দেওয়ার জন্য আছে কয়েক ডজন ডিএলসি প্যাক।