গেইম খেলবে গুগলের নতুন এআই মডেল ‘সিমা’

“একবার যখন এ ধরনের এজেন্ট প্রকৃত এজিআই স্তরে পৌঁছে যাবে, তখন মানুষ আর এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 11:34 AM
Updated : 16 March 2024, 11:34 AM

এবারে নতুন এআইভিত্তিক গেইমিং মডেল দেখিয়েছে গুগলের ডিপমাইন্ড ল্যাব, যার নাম ‘সিমা’। একজন মানুষের মতোই এ মডেলটি গেইমারদের সঙ্গে গেইম খেলতে পারে।

সিমা বা ‘এসআইএমএ’-এর পুরো অর্থ হল স্কেলেবল, ইনস্ট্রাকটেবল, মাল্টিওয়ার্ল্ড এজেন্ট। এ মডেলটি নির্দেশ অনুসারে গেইমের মধ্যে বিভিন্ন কাজ করার মাধ্যমে গেইমারদের খেলায় সাহায্য করার জন্য নকশা করা হয়েছে।

এআইয়ের এ অগ্রগতি অনলাইন গেইমিং সম্প্রদায়ের ভবিষ্যৎ নিয়ে কিছুটা উদ্বেগ বাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

এটি বিভিন্ন গেইমের মধ্যে থাকা নন-প্লেয়েবল ক্যারেক্টার বা এনপিসি’র মতো নয়। এর পরিবর্তে, এআই মডেলটি সহযোগী গেইমার হিসাবে কাজ করবে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

বর্তমানে গবেষণা পর্যায়ে থাকা এআই মডেলটি শেষ পর্যন্ত যে কোনো ভিডিও গেইম খেলতে শিখবে। এমনকি, জিটিএ’র গেইমগুলোর মত অনলাইন ওপেন ওয়ার্ল্ড ভার্চুয়াল গেইমও খেলতে শিখবে বলে জানিয়েছে ডিপমাইন্ড।

“সিমাকে কোনো গেইম জেতার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়নি। এটি কেবল গেইম খেলতে ও তাকে যা বলা হচ্ছে সেটি করতেই প্রশিক্ষিত।” – যোগ করেছে কোম্পানিটি।

এআই একেবারে মানুষের মতো কাজ করলে গেইমের ফলাফলকে প্রভাবিত করতে পারে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

“সিমার চলার জন্য কেবল থ্রিডি পরিবেশের ছবি ও ব্যবহারকারীর দেওয়া ভাষার নির্দেশনাই প্রয়োজন,” – ব্যাখ্যা করেছে ডিপমাইন্ড।

এ ধরনের এআই গেইমার, স্টোরি ও মাল্টিপ্লেয়ার সংস্করণের গেইমগুলোয় সহায়ক ভূমিকা পালন করলেও, সিমা গেইমারদের জন্য অন্যায্য সুবিধার কারণ ও হতে পারে।

উদাহরণ হিসাবে, গেইমের ভেতরের এক্সপি অর্জনের জন্য একঘেয়ে কাজগুলোর ক্ষেত্রে এআই কে কাজে লাগানো যেতে পারে, এতে করে মানব গেইমার কৌশল তৈরিতে মনোযোগ দিতে পারবেন।

তবে, ভবিষ্যতে গেইম খেলার সময় অজ্ঞাত এআই এজেন্টরা আসল গেইমারদের পেছনে ফেলে দিতে পারে বলে সামাজিক মাধ্যমে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

“একবার যখন এ ধরনের এজেন্ট প্রকৃত এজিআই স্তরে পৌঁছে যাবে, তখন মানুষ আর এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।,” – সামাজিক মাধ্যম রেডিটে লিখেছেন একজন ব্যবহারকারী।

“যে কেউ অজ্ঞাতভাবে জেতার জন্য এআই এজেন্ট ব্যবহার করতে পারবেন, কারণ শেষ পর্যন্ত এটি মানুষের চেয়ে দ্রুত যে কোনও নতুন গেইম বাছাই করতে, শিখতে ও আয়ত্ত করতে পারবে। আর এক পর্যায়ে আমাদের ক্ষমতাকেও ছাড়িয়ে যেতে পারবে।” – আরও বলেন ওই ব্যবহারকারী।

এআই মডেল সিমা’র প্রশিক্ষণের জন্য সুইডেনভিত্তিক গেইম কোম্পানি ‘এম্রেসার’, ‘টাক্সিডো ল্যাবস’, ‘কফি স্টেইন’ ও ব্রিটিশ গেইম কোম্পানি ‘হ্যালো গেইমস’সহ বেশ কিছু গেইম নির্মাতার সঙ্গে কাজ করেছে সার্চ জায়ান্ট গুগল। পাশাপাশি, ‘নো ম্যান’স স্কাই’, ‘গোট সিমুলেটর ৩’ ও ‘ভ্যালহেইমে’র মতো গেইমে এআই মডেলোটি ব্যবহার করেছে এসব গেইম খেলার মৌলিক বিষয়গুলো শেখানোর জন্য।

এসব গেইম খেলার প্রশিক্ষণ থেকে মডেলটির বর্তমানে অন্তত ৬০০টি মৌলিক দক্ষতা রয়েছে বলে উল্লেখ করেছে ডিপমাইন্ড। উসাহরণ হিসাবে, বাম দিকে বাঁকানো, মই বেয়ে ওঠা ও মানচিত্র ব্যবহার করার জন্য গেইমের মেনু খোলা।

“একটি ভিডিও গেইম খেলতে শেখাও এআই মডেলের জন্য প্রযুক্তিগত কৃতিত্ব। তবে, বিভিন্ন গেইমের সেটিংস ও নির্দেশনা অনুসরণ করতে শিখলে যে কোনও পরিবেশের জন্য আরও সহায়ক এআই এজেন্ট তৈরি করা যাবে।” – বলেছে কোম্পানিটি।

আরও প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে সিমাকে গেইমের মধ্যে আরও জটিল ও কঠিন কাজ করার নির্দেশ দেওয়া যেতে পারে বলে জানিয়েছে ডিপমাইন্ড।

গবেষকরা সিমার মতো উন্নত এআই মডেলের বিভিন্ন ক্ষমতাকে বাস্তব জগতের কাজের ক্ষেত্রে কার্যকরভাবে ব্যবহার করার আশা প্রকাশ করেছেন বলে প্রতিবনেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।

“আমরা আশা করি, সিমা ও অন্যান্য এজেন্টের ওপর গবেষণা, ভিডিও গেমগুলোকে স্যান্ডবক্স হিসাবে ব্যবহার করতে পারে, যাতে আমরা বুঝবো এআই ব্যবস্থাগুলো কীভাবে আরও সহায়ক হতে পারে।,” – বলেন তারা।