ওপেনএআইয়ের শেয়ার কেনার ‘অনৈতিক প্রস্তাবে’ সাড়া দেননি মাস্ক

মাস্কের মতে, গত বছর কোম্পানিটি অলাভজনক থাকলেও তারা এখন ‘সর্বোচ্চ লাভের’ দিকে নজর দিচ্ছে। আর তিনি নিজে কখনওই এমনটি করতেন না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 11:13 AM
Updated : 20 Feb 2024, 11:13 AM

চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের শেয়ার কেনার প্রস্তাব পেয়েছিলেন ইলন মাস্ক। তবে তার কাছে এটি ‘অনৈতিক মনে হওয়ায়’ এ প্রস্তাবে সাড়া দেননি বলে দাবি করেছেন মার্কিন এ ধনকুবের।

২০১৫ সালে ওপেনএআই প্রতিষ্ঠার সময় কোম্পানিটির বর্তমান নির্বাহী প্রধান স্যাম অল্টম্যানের সঙ্গে কোম্পানির সহ-সভাপতি হিসেবে যুক্ত ছিলেন মাস্ক, যেখানে একশ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

ওপেনএআই মূলত প্রতিষ্ঠিত হয়েছিল একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে। এর লক্ষ্য ছিল, এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা বিকাশের দিকে মনোযোগ দেওয়া, যা সামগ্রিকভাবে মানবতার উপকারে আসবে।

ওপেনএআই-তে অনুদানের বিষয়ে এক এক্স ব্যবহারকারীর প্রশ্নের জবাবে মাস্ক বলেছেন, কোম্পানির কাঠামো বৈধ ছিল কি না, তা তার কাছে পরিষ্কার নয়।

তবে মাস্ক কখন, কয়টি বা কাদের কাছ থেকে এই শেয়ার কেনা প্রস্তাব পেয়েছিলেন তা তিনি খোলাসা করেননি।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে উঠে এসেছে, ওপেনএআইয়ের বাজারমূল্য বেড়ে পৌঁছেছে প্রায় আট হাজার কোটি ডলারে, যেখানে এক চুক্তির মাধ্যমে কোম্পানির কর্মীদের নিজস্ব শেয়ার বিক্রি করে নগদ অর্থ গ্রহণের সুবিধাও রেখেছে কোম্পানিটি।

মাস্কের শেয়ার কেনার প্রস্তাব পাওয়ার প্রসঙ্গে বিজনেস ইনসাইডারের অনুরোধে সাড়া দেননি ওপেনএআই-এর প্রতিনিধিরা।

২০১৮ সালে ওপেনএআই থেকে সরে দাঁড়ান মাস্ক, যেখানে তিনি কারণ হিসেবে দেখিয়েছেন নিজের আরেক কোম্পানি টেসলার এআই ব্যবস্থার ওপর মনযোগ দেওয়ার বিষয়টিকে।

তবে পরবর্তীতে মাস্ক দাবি করেন, ওপেনএআই দলের সঙ্গে মতবিরোধ থাকায় তিনি পদত্যাগ করেছেন।

এদিকে, ওপেনএআইয়ের পেছনে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের কয়েকশ কোটি ডলার বিনিয়োগ নিয়েও প্রতিনিয়ত সমালোচনা করতে দেখা গেছে মাস্ককে।

মাস্কের মতে, গত বছর কোম্পানিটি অলাভজনক থাকলেও তারা এখন ‘সর্বোচ্চ লাভের’ দিকে নজর দিচ্ছে। আর তিনি নিজে কখনওই এমনটি করতেন না বলে দাবি করেছেন মাস্ক।

গত বছর ‘এক্সএআই’ নামে নিজস্ব এআই কোম্পানি চালু করেছেন মাস্ক। এ ছাড়া, ওপেনএআইয়ের চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতা করার লক্ষ্যে নিজস্ব চ্যাটবটও উন্মোচন করেছেন তিনি।