প্রিমিয়াম গ্রাহকদের জন্য গ্রক চ্যাটবট আনছে এক্স: মাস্ক

এ চ্যাটবটের চালিকা শক্তি গ্রক-১ মডেল মার্চের মাঝামাঝি সময় থেকেই ওপেনসোর্স করা শুরু করে এক্সএআই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 12:56 PM
Updated : 28 March 2024, 12:56 PM

ইলন মাস্ক মালিকানাধীন কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি এক্সএআইয়ের গ্রক চ্যাটবট চালু হতে যাচ্ছে এক্সের প্রিমিয়াম গ্রাহকদের জন্য।

খবরটি সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট করেছেন মাস্ক নিজেই। চ্যাটবটের সঙ্গে কথোপকথন কীভাবে সরাসরি এক্স সাইটে পোস্ট করা যাবে সে বিষয়ে একটি নির্দেশনামূলক ভিডিও যোগ করে দিয়েছেন মাস্ক।

বেটা সংস্করণ থেকে বেরিয়ে আসার পর থেকেই গ্রক চ্যাটবট এক্সের ‘প্রিমিয়াম প্লাস’ গ্রাহকদের জন্য উন্মুক্ত ছিল। প্রিমিয়াম প্লাসের সুবিধার জন্য ব্যবহারকারীদের মাসে ১৬ ডলার বা বার্ষিক ১৬৪ ডলার দিতে হয়। তবে, শুধু ‘প্রিমিয়াম’ সুবিধার জন্য এর অর্ধেক, ৮ ডলার ও ৮৪ ডলার দিতে হয়; ফলে এ উন্মোচনে চ্যাটবটের বিস্তৃতি বাড়বে বলে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

এ চ্যাটবটের চালিকা শক্তি গ্রক-১ মডেল মার্চের মাঝামাঝি সময় থেকেই ওপেনসোর্স করা শুরু করে এক্সএআই। এর মাত্র কয়েক সপ্তাহ আগে, ওপেনএআই ও স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করেন মাস্ক। কোম্পানিটি নিজেদের অলাভজনক অবস্থান থেকে বেরিয়ে লাভের দিকে ঝুঁকছে বলে অভিযোগ করেন তিনি।

ওপেনএআইয়ের প্রথম দিকের সমর্থকদের একজন ছিলেন মাস্ক। কোম্পানিটির শুরুতে এতে অর্থায়নও করেছিলেন তিনি।

মামলায় মাস্ক আরও দাবি করেন, ওপেনএআই “মানবতার জন্য বাজ করার পরিবর্তে মাইক্রোসফটের লাভের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করছে।”

এ বিষয়টিকে প্রতিষ্ঠাকালীন চুক্তির প্রতি বিশ্বাসঘাতকতা হিসাবে বর্ণনা করেন মাস্ক।

“প্রযুক্তির ওপেনসোর্স করার বিষয়ে কোনো প্রতিষ্ঠা চুক্তি বা মাস্কের সঙ্গে কোনো চুক্তি নেই।” – মাস্কের যুক্তির বিপক্ষে বলে ওপেনএআই।

কোম্পানিটি আরও বলেছে, ওপেনএআই লাভজনক কোম্পানি হওয়ার বিষয়টি মাস্ক কেবল জানতেনই না বরং তিনি এর পরিকল্পনাতেও ছিলেন। তিনি সংখ্যাগরিষ্ঠ ইক্যুইটি, প্রাথমিক পরিচালনা পর্ষদের নিয়ন্ত্রণ ও সিইও পদ চেয়েছিলেন বলেও জানায় ওপেনএআই।