ওপেনএআইয়ের ডেটা সেন্টার তৈরি হচ্ছে দশ হাজার কোটি ডলারে

অল্টম্যান ও মাইক্রোসফট পাঁচটি ধাপে সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা করেছেন; স্টারগেট তার পঞ্চম ও শেষ ধাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 10:10 AM
Updated : 31 March 2024, 10:10 AM

একটি ডেটা সেন্টার প্রকল্পের পরিকল্পনা নিয়ে কাজ করছে মাইক্রোসফট ও ওপেনএআই, যার জন্য খরচ হতে পারে অন্তত দশ হাজার কোটি ডলার।

এ ডেটা সেন্টারের সঙ্গে যুক্ত থাকতে পারে ‘স্টারগেট’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এক সুপার কম্পিউটার, যেটি ২০২৮ সালে প্রকাশ হওয়ার কথা রয়েছে। শুক্রবার এসব তথ্য প্রকাশ পেয়েছে মার্কিন প্রযুক্তি সাইট দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে।

জেনারেটিভ এআই প্রযুক্তির দ্রুত উত্থানের ফলে প্রথাগত ডেটা সেন্টারের তুলনায় আরও উন্নত কাজ করতে পারে এমন এআইভিত্তিক ডেটা সেন্টারের চাহিদা বেড়েছে।

প্রচলিত বিশাল আকারের ডেটা সেন্টারগুলোর তুলনায় শত গুণ বেশি ব্যয়বহুল এ প্রকল্প সম্ভবত মাইক্রোসফট অর্থায়ন করবে বলে এ প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে লিখেছে ইনফরমেশন।

প্রতিবেদনে আরও উল্লেখ রয়েছে, প্রস্তাবিত এ সুপার কম্পিউটারটির হাত ধরেই একই ধরনের আরও সুপার কম্পিউটার আসবে। ওপেনএআই-মাইক্রোসফটের লক্ষ্য ছয় বছরের মধ্যেই এগুলো তৈরি করে ফেলা।

অল্টম্যানের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন এমন এক ব্যক্তির কাছ থেকে দশ হাজার কোটি ডলারের আনুমানিক ব্যয়ের তথ্য পেয়েছে ইনফরমেশন। অপর একজন ব্যক্তিও মাইক্রোসফটের প্রাথমিক খরচের কিছু অনুমান দেখেছেন বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

তবে, সূত্রগুলো অসমর্থিত বলে লিখেছে রয়টার্স। আর এ প্রসঙ্গে রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ওপেনএআই।

অল্টম্যান ও মাইক্রোসফট পাঁচটি ধাপে সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা করেছেন; স্টারগেট তার পঞ্চম ও শেষ ধাপ। এ ছাড়া, ওপেনএআইয়ের জন্য একটি ছোট ও চতুর্থ পর্যায়ের সুপার কম্পিউটার নিয়ে কাজ করছে মাইক্রোসফট, যা ২০২৬ সালে চালু হতে পারে।

দুটি কোম্পানি তাদের পাঁচ ধাপের পরিকল্পনার তৃতীয় ধাপে রয়েছে। পরবর্তী দুটি ধাপে প্রয়োজনীয় এআই চিপ কেনার জন্য বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ খরচ হবে বলে লিখেছে ইনফরমেশন।

এআই চিপ প্রায়ই চড়া দামে বিক্রি হয়। চিপ নির্মাতা কোম্পানি এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং মার্চের শুরুতে সিএনবিসিকে বলেছিলেন, কোম্পানির সর্বশেষ ‘ব্ল্যাকওয়েল বি২০০’ এআই চিপের দাম হবে ৩০ থেকে ৪০ হাজার ডলার।

গত নভেম্বরে মাইক্রোসফটও কাস্টম-ডিজাইন করা দুটি কম্পিউটিং চিপের ঘোষণা দেয়। তবে, নতুন প্রকল্পটি বিভিন্ন নির্মাতার চিপ নিয়ে কাজ করার জন্য নকশা করা হবে।

“আমরা সবসময় পরবর্তী প্রজন্মের অবকাঠামো উদ্ভাবনের জন্য পরিকল্পনা করছি, যা এআই সক্ষমতার সীমানাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দরকারি।” – রয়টার্সকে ইমেইলের মাধ্যমে জানিয়েছেন মাইক্রোসফট মুখপাত্র।

তবে, স্টারগেট সুপার কম্পিউটারের প্রকল্প ও এ বিষয়ে প্রতিবেদন নিয়ে ওই মুখপাত্র সরাসরি কোনো মন্তব্য করেননি।