আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রওনা হলেন প্রথম সৌদি নারী

নভোচারিরা বিভিন্ন পরীক্ষা চালানো, পৃথিবীর ছবি তোলা ও নিজ দেশের স্কুলপড়ুয়া শিশুদের সঙ্গে চ্যাটিংয়ের পাশাপাশি মহাকাশের ওজনশূন্য পরিবেশের বিভিন্ন কার্যক্রম দেখাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 02:35 PM
Updated : 22 May 2023, 02:35 PM

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাত্রার উদ্দেশ্যে নিজেদের দ্বিতীয় বাণিজ্যিক রকেট উৎক্ষেপণ করেছে স্পেসএক্স। এই মহাকাশযাত্রায় পাড়ি জমানো চার ব্যক্তির মধ্যে মধ্যে রয়েছেন সৌদি আরবের প্রথম নারী নভোচারী।

রোববার রাতে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্সের উৎক্ষেপিত ফ্যালকন রকেটের ক্যাপসুলে থাকা চার নভোচারীর ‘আইএসএস’-এ পৌঁছানোর কথা সোমবার।

মহাকাশ স্টেশনে এক সপ্তাহের কিছু বেশি সময় কাটিয়ে ফ্লোরিডার উপকূলের কাছাকাছি কোনো এক জায়গায় তারা অবতরণ করবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ।

কয়েক দশকের মধ্যে সৌদি আরবের প্রথম নভোচারী হিসেবে এই যাত্রায় অংশ নেন ‘স্টেম সেল’ গবেষক রায়নাহ বারনাভি ও ‘রয়াল সৌদি এয়ার ফোর্স’-এর ফাইটার পাইলট আলি আল কার্নি।

“সবার জন্য এটি একটি স্বপ্ন সত্যি হওয়ার মূহুর্ত।” --যাত্রা শুরুর আগে বলেন বারনাভি।

“আমি শুধু বুঝতে পেরেছি যে এটা সম্ভব। আমি ও আলি এটা করতে পারলে অন্যরাও পারবেন।”

এই মহাকাশযাত্রার আয়োজক হিউস্টনভিত্তিক কোম্পানি ‘এক্সিওম স্পেস’। আর যাত্রা দলটির নেতৃত্ব দিচ্ছেন নাসার সাবেক নভোচারী পেগি হুইটসন।

মহাকাশে সবচেয়ে বেশি সময় (৬৬৫ দিন ও এখন চলমান) কাটানো মার্কিন নভোচারীর রেকর্ড এখনও হুইটসনের দখলে।

এই যাত্রা দলের আরেক সদস্য হলেন মার্কিন ব্যবসায়ী জন শফনার, যিনি একটি ‘স্পোর্টস কার রেসিং’ দলেরও মালিক।

কোম্পানি এই মহাকাশযাত্রার টিকেটের দাম প্রকাশ না করলেও আগের এক উদ্ধৃতি অনুসারে, এর প্রতি সিটের ভাড়া সাড়ে পাঁচ কোটি ডলার।

নাসার সর্বশেষ মূল্য তালিকায় দেখা গেছে, এই যাত্রায় প্রতি ব্যক্তির দৈনিক খাবার খরচ দুই হাজার ডলার। আর স্লিপিং ব্যাগ ও অন্যান্য সরঞ্জামের খরচ দেড় হাজার ডলার।

মহাকাশ স্টেশনে অগ্রিম সরঞ্জাম নেওয়ার ফি ওজনে প্রতি পাউন্ড হিসেবে প্রায় ১০ হাজার ডলার। পরবর্তীতে সেগুলো ফেলে দেওয়ার ফি হিসেবেও একই অর্থ গুনতে হবে। আর যেসব সামগ্রী অক্ষত অবস্থায় ফেরত আসবে, তাতেও একই পরিমাণ খরচ পড়বে।

এই যাত্রার অতিথিরা বিভিন্ন পরীক্ষা চালাতে, পৃথিবীর ছবি তুলতে ও নিজ দেশের স্কুলপড়ুয়া শিশুদের সঙ্গে চ্যাটিং ও মহাকাশের ওজনশূন্য পরিবেশের বিভিন্ন কার্যক্রম দেখাবেন। তারা স্টেশনের বেশিরভাগ অংশেই প্রবেশাধিকার পাবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে স্কাই।