ইসরায়েলি অবরোধ থেকে ‘মুক্তি’ পেতে ভার্চুয়াল জগতে

গাজায় কার্যত অবরুদ্ধ হয়ে থাকা তরুণদের বিনোদনের যোগান দিয়ে বাস্তবতা থেকে নজর সরানোর সুযোগ দিচ্ছে ভার্চুয়াল গেইমের কাল্পনিক জগৎ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 11:18 AM
Updated : 25 Nov 2022, 11:18 AM

গাজার তরুণদের ইসরায়েলি দখলদারিত্ব থেকে ‘মুক্তি দিচ্ছে’ এক ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) গেইমিং ক্যাফে।

ভার্চুয়াল জগতের খেলাধুলা, গান আর বিনোদনের মাঝে এক মুহূর্ত প্রশান্তির নিঃশ্বাস ছাড়ার সুযোগ পাচ্ছেন ফিলিস্তিনি তরুণরা।

গেইমিং ক্যাফে ‘ভিআর স্টেশন’-এর মালিক ফারিস আল-খোদারি রয়টার্সকে বলেন, “আমার এখানে যারা খেলতে আসে, তাদের অনেকেই বেশিরভাগ সময় যে বাস্তবতায় জীপনযাপন করছে সেটা থেকে মুক্তির পথ খোঁজে।”

বছরখানেক ধরে গাজা সীমান্ত বন্ধ করে রেখেছে ইসরায়েল ও মিশর। ফলে চাইলেও সীমানার বাইরে যাওয়ার সুযোগ নেই গাজার নাগরিকদের।

কার্যত অবরুদ্ধ হয়ে থাকা তরুণদের বিনোদনের যোগান দিয়ে বাস্তবতা থেকে নজর সরানোর সুযোগ দিচ্ছে ভার্চুয়াল গেইমের কাল্পনিক জগৎ।

২২ বছর বয়সী তরুণ ইউসেফ আল-কুদাইরি বলেন, “আমি শহর থেকে শহরে ঘুরে বেড়াই, ভিন্ন ভিন্ন জায়গা, পাহাড়-পর্বত আর সমুদ্র… এমন সব জায়গায়, যেখানে আমাদের জন্য যাওয়া অসম্ভব।”

গাজায় অবরুদ্ধ তরুণদের মধ্যে ভার্চুয়াল অ্যাকশন-কমব্যাট ঘরানার গেইমগুলোর জনপ্রিয়তা বেশি বলে জানিয়েছেন খোদারি। আর তরুণীদের মধ্যে বেশি জনপ্রিয় খেলাধুলা, গানবাজনা আর ভ্রমণের গেইমগুলো।

ভার্চুয়াল ক্যাফের গেইমিং হেডসেট মাথায় পড়তে পড়তে ১৬ বছর বয়সী নিসরিন শামালাখ বলেন, “যেহেতু আমরা অবরুদ্ধ এবং এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া বা ভ্রমণ করা বেশ কঠিন আমাদের জন্য, আমরা ভার্চুয়াল জগতে এসে সেই প্রয়োজনগুলো মেটাই আর ভার্চুয়াল বাস্তবতা থেকে সে অভিজ্ঞতাগুলো নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক