ডিফল্ট অ্যাপ বাছাইয়ের কাজ সহজ হচ্ছে উইন্ডোজ ১১’তে

মাইক্রোসফট বলছে, ডেস্কটপ, স্টার্ট মেনু ও টাস্কবারে পিন করা অ্যাপ বাছাইয়ের ক্ষেত্রেও ব্যবহারকারীকে তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ দেবে এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 09:25 AM
Updated : 19 March 2023, 09:25 AM

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে ডিফল্ট অ্যাপ নির্ধারণে তুলনামূলক সহজ উপায় চালু করছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

২০২১ সালে উন্মোচনের পর থেকে অপারেটিং সিস্টেমটির যে বিষয়টি সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে, তা হলো মাইক্রোসফটের ডিফল্ট অ্যাপ সামলানোর ব্যবস্থা। উইন্ডোজ ১০-এর তুলনায় নতুন এই অপারেটিং সিস্টেমে কোম্পানির ফার্স্ট-পার্টি অ্যাপ থেকে সরে আসার উপায় তুলনামূলক জটিল হয়ে উঠেছে।

এর উদাহরণ হিসেবে ধরা যায়, ব্যবহারকারীর কোনো ওয়েবপেইজ বা পিডিএফ ক্লিক করার সময় এজ ব্রাউজার খুলতে না চাইলে প্রতিবারই উইন্ডোজ ১১’র সেটিং মেনু চালু করে ব্যবহারকারীকে ফাইল ও লিংকের ধরন অনুসারে ডিফল্ট অ্যাপ পরিবর্তনে বাধ্য করে অপারেটিং সিন্টেমটি।

উইন্ডোজ ১১-এর কাস্টমাইজেশন ব্যবস্থাকে জটিল করে তোলা এক অপ্রয়োজনীয় দীর্ঘ প্রক্রিয়া হিসেবে একে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

অবশেষে ওইসব সমালোচনার কয়েকটি নিয়ে মুখ খুলেছে মাইক্রোসফট। শুক্রবার প্রযুক্তিবিষয়ক সাইট ব্লিপিং কম্পিউটারের দেখা এক ব্লগ পোস্টে কোম্পানিটি বলেছে, ব্যবহারকারীর ‘পিসি অভিজ্ঞতায় ব্যবহারকারীকে নিয়ন্ত্রণ দিতে তারা নিজেদের দীর্ঘ সময় ধরে চলা পদ্ধতি ঢেলে সাজাচ্ছে’।

পাশাপাশি মাইক্রোসফট এমন এক ফিচারের ঘোষণা দিয়েছে, যা নিশ্চিত করবে উইন্ডোজ ১১’র ডিফল্ট অ্যাপ পরিবর্তনের নিয়ন্ত্রণ যেন ব্যবহারকারীর হাতেই থাকে। এই বছরের শেষে ‘ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফায়ার (ইউআরআই)’ নামের নতুন শ্রেণির লিংক আত্মপ্রকাশের পরিকল্পনাও করেছে কোম্পানিটি।

ব্যবহারকারীর উইন্ডোজ ১১-এ কীভাবে নির্দিষ্ট লিংক ও ফাইলের ধরন পরিবর্তন করা যায়, এর মাধ্যমে তাদের কাছে অপারেটিং সিস্টেমে সেটিং মেনুর সঠিক সেকশন পাঠানোর সুবিধা পাঠানোর সুযোগ পাবেন অ্যাপ নির্মাতারা।

মাইক্রোসফট বলছে, ডেস্কটপ, স্টার্ট মেনু ও টাস্কবারে পিন করা অ্যাপ বাছাইয়ের ক্ষেত্রেও ব্যবহারকারীকে তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ দেবে এটি। সেজন্য তারা নতুন এক ‘পাবলিক এপিআই’ মেনুও চালু করেছে, যা বিভিন্ন প্রোগ্রাম চালু করার আগে ব্যবহারকারীর অনুমতি চাইবে।

উইন্ডোজ ১১’তে সর্বজনীন উন্মোচনের আগে আসন্ন মাসগুলোয় দুটো ফিচারই ‘উইন্ডোজ ইনসাইডার ডেভ চ্যানেল’-এ আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

মাইক্রোসফট বলছে, এটি ‘নিজেকে একটি উদাহরণ হিসেবে তুলে ধরবে’ ও এজের জন্য বিভিন্ন এমন আপডেট প্রকাশ করবে, যা ব্রাউজার চালুর সঙ্গে সঙ্গেই বিভিন্ন ফিচারে সমর্থন যোগ করবে।