মেঘনা ক্লাউড ডেটা সেন্টারের যাত্রা

আইসিটি প্রতিমন্ত্রী পলক গত ৮ ফেব্রুয়ারি সেন্টারটি পরিদর্শন করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 01:14 PM
Updated : 13 Feb 2024, 01:14 PM

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার মেঘনা ক্লাউডের কার্যক্রম শুরু হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান জেননেক্সট টেকনোলজিস লিমিটেড সরকারি মালিকানাধীন ওই ডেন্টা সেন্টারটি পরিচালনা করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জেননেক্সট বলছে, প্ল্যাটফর্মটি গ্রাহকদের সার্ভার, স্টোরেজ, নেটওয়ার্কিং সরঞ্জাম, সংশ্লিষ্ট সফটওয়্যার প্রযুক্তিসহ ক্লাউড পরিষেবা দেবে।

“এর মাধ্যমে দেশের তথ্য-উপাত্ত দেশে রেখে সরকারি-বেসরকারি উভয় প্রতিষ্ঠানকে সেবা দেওয়া সম্ভব হবে। এতে ক্লাউড প্রযুক্তি ক্রয় এবং ব্যবহারের জন্য প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।”

মেঘনা ক্লাউডের জন্য বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডের (বিডিসিসিএল) সঙ্গে ২০২২ সালের ২৯ ডিসেম্বর জেননেক্সটের চুক্তি হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ চুক্তির আওতায় মেঘনা ক্লাউড নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের পাশাপাশি বিডিসিসিএলের সঙ্গে সরকারি-বেসরকারি খাতে ক্লাউড সেবা বিক্রি ও বিপণন করবে জেননেক্সট টেকনোলজিস।

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত ৮ ফেব্রুয়ারি মেঘনা ক্লাউড ডেটা সেন্টার পরিদর্শন করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সে সময় তিনি বলেন, “এই 'মেড ইন বাংলাদেশ ক্লাউড' সরকারি ও বেসরকারি খাতের কৌশলগত অংশীদারত্বের একটি চমৎকার উদাহরণ। এই উদ্যোগের মাধ্যমে দেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে পারে এবং আরও তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।”

পরিদর্শনের সময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন জেননেক্সট টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক আলাভী আজফার চৌধুরী, আইসিটি সচিব সামসুল আরেফিন।