জিমেইল ব্যবহার করলে যেতেই হচ্ছে নতুন ইন্টারফেইসে

নতুন ইন্টারফেইসের সঙ্গে সামঞ্জস্য রাখতে ডকস, ক্যালেন্ডার এবং শিটস-এর মতো ওয়ার্কস্পেসের অন্যান্য সেবাগুলোতেও বেশ কিছু পরিবর্তন এনেছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 09:36 AM
Updated : 10 Nov 2022, 09:36 AM

নভেম্বর থেকে সকল ব্যবহারকারীকে জিমেইলের নতুন ইন্টারফেইসে নিচ্ছে গুগল; আগের ইন্টারফেইসে ফেরত যাওয়ার সুযোগ এ মাস থেকে বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট।

গুগল এক ব্লগ পোস্টে পুরনো ইন্টারফেইস ব্যবহারের সুযোগ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে বুধবার। অর্থাৎ, ‘ম্যাটেরিয়াল ডিজাইন ৩’ ফন্ট এবং ‘গুগল সঁ টেক্সট’-এ মানিয়ে নিতে হবে ব্যবহারকারীদের সবাইকেই।

জিমেইলের নতুন ইন্টারফেইসকে ‘সমন্বিত’ বলে আখ্যা দিচ্ছে গুগল। এতে মেইল, চ্যাট, স্পেসেস এবং মিট সেবাগুলোর ‘বাটন’ থাকবে কম্পিউটার স্ক্রিনের বাম পাশে ওপরের দিকে।

মাউসের আইকন বাটনগুলো ওপর ধরে রাখলেই খুলে যাবে ছোট পপ-আপ মেনু। আর একটি বাটনে চাপলেই পুরো স্ক্রিন জুড়ে সামনে চলে আসবে সেবাটির অ্যাপ।

বাড়তি ‘বাটন’ বিরক্তিকর মনে হলে সেটিংস মেনু থেকে মিট এবং চ্যাট সেবার বাটন দুটি ডিজএবল করে রাখার সুযোগও রেখেছে গুগল। এতে কেবল সোজাসাপ্টা জিমেইল ইন্টারফেইস থাকবে ব্যবহারকারীর পর্দায়।

গুগল জিমেইলের নতুন ইন্টারফেইস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে ফেব্রুয়ারি মাসে। নতুন ইন্টারফেইসের অভিষেকের পর থেকে ওয়েব জায়ান্ট কোম্পানিটি ‘কার্যত জোর করেই’ ব্যবহারকারীদের এটি ব্যবহারে বাধ্য করছে বলে মন্তব্য প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের।

গুগল এখন নতুন ইন্টারফেইসে স্থায়ী হতে প্রস্তুত বলে জানিয়েছে সাইটটি। জিমেইলের নতুন ইন্টারফেইসের সঙ্গে সামঞ্জস্য রাখতে ডকস, ক্যালেন্ডার এবং শিটস-এর মতো ওয়ার্কস্পেসের অন্যান্য সেবাগুলোতেও বেশ কিছু পরিবর্তন এনেছে গুগল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক