স্মার্টফোন-টু-স্যাটেলাইট প্ল্যাটফর্ম তৈরি করছে স্যামস্যাং

এই প্রযুক্তির সহায়তায় সেলুলার নেটওয়ার্কের প্রয়োজনীয়তা ছাড়াই বিভিন্ন কল, টেক্সট মেসেজ ও ডেটা পাঠাতে ও গ্রহণ করতে পারবেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 09:55 AM
Updated : 24 Feb 2023, 09:55 AM

অ্যাপলের  আইফোন ১৪’র মতো স্যামসাংয়ের ‘গ্যালাক্সি এস ২৩’ ডিভাইসে ‘স্মার্টফোন-টু-স্যাটেলাইট’ প্রযুক্তি চালুর খবর শোনা গেলেও পরবর্তীতে সেটির বাস্তবায়ন ঘটেনি। তবে, এখন স্যাটেলাইট ও স্মার্টফোনের মধ্যে দ্বিপক্ষীয় যোগাযোগ ব্যবস্থার কথা বলছে কোরিয়াভিত্তিক এই প্রযুক্তি জায়ান্ট।

‘৫জি এনটিএন (নন-টেরেস্টিয়াল নেটওয়ার্ক)’ নামের নতুন এই মডেমের সহায়তায় স্যাটেলাইট ও স্মার্টফোনের মধ্যে দ্বিপক্ষীয় যোগাযোগ ব্যবস্থা পরিচালনার সুযোগ মিলবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

এই প্রযুক্তির সহায়তায় সেলুলার নেটওয়ার্কের প্রয়োজনীয়তা ছাড়াই বিভিন্ন কল, টেক্সট মেসেজ ও ডেটা পাঠাতে ও গ্রহণ করতে পারবেন ব্যবহারকারী। আর পরবর্তীতে এটি সমন্বিত করা হবে স্যামসাংয়ের ভবিষ্যৎ চিপ ‘এক্সিনসে’।

কোম্পানির লক্ষ্য হলো, মরুভূমি বা অন্যান্য প্রত্যন্ত অঞ্চলের লোকজনকে প্রতিকূল পরিস্থিতিতে অন্যদের সঙ্গে যোগাযোগের সুযোগ করে দেওয়া। আর এটি মান নিয়ন্ত্রক সংস্থা ‘থার্ড জেনারেশনাল পার্টনারশিপ প্রজেক্ট (৩জিপিপি রিলিজ ১৭)’-এর মানদণ্ডের সঙ্গেও মানানসই। এর মানে, এটি চিপ নির্মাতা, স্মার্টফোন নির্মাতা ও টেলিকম থেকে শুরু করে সকল প্রচলিত যোগাযোগ পরিষেবায় কাজ করবে।

স্যামসাং ইঙ্গিত দিয়েছে, বিভিন্ন টেক্সট ও কলের পাশাপাশি এই প্রযুক্তি আগামীতে ‘এইচডি’ ছবি ও ভিডিও’র ট্রান্সমিশনের বেলাতেও ব্যবহারের সক্ষমতা পেতে পারে।

কোম্পানি বলেছে, নিজেদের ‘এক্সিনোস মডেম ৫৩০০’ নামের প্ল্যাটফর্মটি ব্যবহার করে তারা প্রযুক্তি অনুকরণ করেছে। আর এটি স্যাটেলাইটের জায়গা সম্পর্কে সঠিক ভবিষ্যদ্বাণী দেওয়ার পাশাপাশি ‘ডপলার শিফট’-এর কারণে তৈরি বিভিন্ন ‘ফ্রিকোয়েন্সি অফসেট’ কমিয়ে দিতে পারে।

স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট মিন গু কিম বলেন, এটি বিভিন্ন ‘হাইব্রিড টেরেস্ট্রিয়াল-এনটিএন’ নেটওয়ার্কের জন্য ‘৬জি’র প্রস্তুতি’ নেওয়ার পথ তৈরি করবে।

২০২৩ সালের সিইএস আয়োজনে ‘স্ন্যাপড্রাগন স্যাটেলাইট’ প্রযুক্তির উন্মোচন করে কোয়ালকম। এই প্রযুক্তির মাধ্যমে সেলুলার নেটওয়ার্কে কোনো সিগনাল না থাকলেও ব্যবহারকারী নিজের বার্তা পাঠানোর সুযোগ পাবেন।

এনগ্যাজেট বলছে, এটি বিভিন্ন এমন স্মার্টফোনে কাজ করবে, যেগুলোতে দ্বিতীয় প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ চিপসেট, এক্স৭০ মডেম ব্যবস্থা ও কিছু অতিরিক্ত রেডিও তরঙ্গ আছে। আর ‘গ্যালাক্সি এস২৩’ ডিভাইসে দুটি চিপ থাকায় অনেকেই ধারণা প্রকাশ করেছেন, অ্যাপলের আইফোন ১৪’র সঙ্গে মিল রেখে এতে স্যাটেলাইট যোগাযোগের প্রযুক্তি থাকতে পারে।

স্যামসাংয়ের ‘মোবাইল এক্সপেরিয়েন্স’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট টিএম রোহ বলেছেন, স্যাটেলাইটের কার্যকারিতা এখনও তুলনামূলক সীমিত থাকায় এটি এখনও নিজের সেরা মূহুর্তে পৌঁছাতে পারেনি।

“যখন এর সঠিক সময়, অবকাঠামো ও প্রযুক্তি তৈরি হবে, তখন আমরা নিশ্চিতভাবেই নিজেদের স্যামসাং গ্যালাক্সি শ্রেণির ডিভাইস ও মোবাইল বিভাগে ফিচারটি সক্রিয়ভাবে গ্রহণের বিষয়টি বিবেচনায় নেব।” --প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটকে দেওয়া সাক্ষাৎকারে বলেন তিনি।