এবার ভিডিও গেইমের রূপে ফিরে এল অ্যাভাটার

এ সপ্তাহে প্লেস্টেশন, এক্সবক্স ও পিসি সংস্করণে প্রকাশ পেয়েছে বছরের শেষ ব্লকবাস্টার গেইমের খেতাব পাওয়া ‘অ্যাভাটার: ফ্রন্টিয়ার্স অফ প্যান্ডোরা’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2023, 01:57 PM
Updated : 10 Dec 2023, 01:57 PM

এবার ভিডিও গেইমের রূপে ফিরে এসেছে জেমস ক্যামেরনের অ্যাভাটার সিনেমা।

সম্প্রতি মুক্তি পেয়েছে জনপ্রিয় সিনেমা উইলি ওয়াংকা’র নতুন সংস্করণ। সিনেমাটি মোটা অংক আয়ের প্রত্যাশা করলেও গত বছরের বড়দিনে প্রকাশ পাওয়া ‘অ্যাভাটার: ওয়ে অফ ওয়াটার’-এর সাফল্য ছুঁতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ আছে।

প্রায় এক বছর আগে প্রকাশ পাওয়া অ্যাভাটার সিনেমার দ্বিতীয় সংস্করণ এখন পর্যন্ত আয় করেছে ২৩০ কোটি ডলারের বেশি। ‘অ্যাভেঞ্জার্স: এন্ড গেইম’-এর আয়কেও ছাড়িয়ে গেছে সিনেমাটি, যেটি ভেঙেছিল প্রথম অ্যাভাটার সিনেমার রেকর্ড।

‘পান্ডোরা’ নামের কাল্পনিক প্রজাতির প্রেক্ষাপটে তৈরি সিনেমাটি যে ভিজুয়াল ইফেক্ট ক্যাটেগরিতে এ বছর অস্কার জিতবে, তা নিয়ে কোনো সন্দেহ ছিল না। তবে, এবার কম্পিউটার গেইম হিসেবে নিজেদের উপস্থিতির জানান দিতে আসছে ‘না’ভি’ ভাষায় কথা বলা সিনেমার নীলাভ রঙের চরিত্রগুলো।

এমনকি সিনেমা তৈরি করার সময়ও ভিডিও গেইমের বিভিন্ন কৌশল ব্যবহার করা হয়েছে, যেখানে নির্মাতা ক্যামেরন আগে থেকেই সিনেমার গল্পকে সামনের দিকে এগোতে বিভিন্ন নতুন প্রযুক্তি ব্যবহারের জন্য পরিচিত।

সিনেমার অভাবনীয় সাফল্যের চাপ অনুভূত হচ্ছে এ বছর সিনেমাটিকে পুনরায় গেইম আকারে বাজারে আনার দায়ভার কাঁধে নেওয়া দলটির ওপরও।

বড় পর্দা থেকে গেইমিং পিসি’তে

এ সপ্তাহে প্লেস্টেশন, এক্সবক্স ও পিসি সংস্করণে প্রকাশ পেয়েছে বছরের শেষ ব্লকবাস্টার গেইমের খেতাব পাওয়া ‘অ্যাভাটার: ফ্রন্টিয়ার্স অফ প্যান্ডোরা’। গেইমটির নির্মাতা ফরাসি কোম্পানি ইউবিসফট, যারা সবচেয়ে বেশি পরিচিত ‘অ্যাসাসিনস ক্রিড’ সিরিজের গেইম প্রকাশের জন্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদন অনুযায়ী, অ্যাভাটার সিরিজের নতুন সংস্করণ নিয়ে যে প্রত্যাশার চাপ, তা নিয়ে ওয়াকিবহাল আছেন নির্মাতা কোম্পানির সুইডিশ স্টুডিও ‘ম্যাসিভ এন্টারটেইনমেন্ট’-এর ক্রিয়েটিভ ডিরেক্টর ম্যাগনাস জেনসেন।

“এতে পুরোপুরি নতুন গল্প, নতুন পরিবেশ ও নতুন প্রাণী থাকতে হবে।” --বলেন তিনি।

“আর থাকতে হবে সমৃদ্ধ ও মনোরম দৃশ্য --যা সত্যিকারের ‘রোলার কোস্টার রাইডের’ মতোই অনুভূতি দেবে।”

ফ্রন্টিয়ার্স অফ প্যান্ডোরা একটি ‘ওপেন ওয়ার্ল্ড’ গেইম, যেখানে গেইমাররা নিজস্ব না’ভি চরিত্র তৈরির পাশাপাশি অবসর কাটানোর জন্য এর বিশাল জগৎ ঘুরে দেখার সুযোগ পাবেন।

অ্যাভাটার সিনেমার উভয় সংস্করণে দেখানো প্রাণবন্ত ও রঙিন পরিবেশ তুলে ধরে গেইমটি গেইমারদের খালি পায়ে হাঁটার এমনকি এর মধ্যে থাকা ডানাযুক্ত প্রাণীগুলোর পিঠে চড়ে গেইমের পুরো জগৎ ঘুরে দেখার সুযোগ দেবে।

এর প্রাথমিক গেইমপ্লে অনেকটা কল অফ ডিউটি ধাঁচের, যেখানে গেইমারের নিজস্ব দৃষ্টিকোন থেকে গেইমটি খেলা যাবে। পাশাপাশি, শত্রুপক্ষ ‘আরডিএ’ সঙ্গে লড়াই করে পরিবেশে প্রাণিগুলোর টিকে থাকার প্রেক্ষাপটও থাকবে গেইমটিতে, ঠিক যেমন সিনেমায় দেখা গেছে।

জেনসেন বলছেন, গেইমটি বানাতে তার দল কাজ করেছে ক্যামেরনের প্রোডাকশন কোম্পানি ‘লাইটস্টর্ম এন্টারটেইনমেন্টের’ সঙ্গে।

“অ্যাভাটারের টাইমলাইনে আমাদের গেইম কোথায় অবস্থান করবে, তা নিয়ে আমরা অনেক ভেবেছি। এমনকি সিরিজের নতুন ও আসন্ন সিনেমার প্রেক্ষাপটগুলোও বিবেচনায় রাখা হয়েছে।” --বলেন তিনি।

“গেইমের আর্ট ডিরেকশন নিয়েও আমরা একসঙ্গে কাজ করেছি যাতে গেইমের সবগুলো বিষয় একই টাইমলাইনের অধীনে রাখা সম্ভব হয়।”