মিডিয়াটেকের জন্য চিপ বানাবে ইনটেল

আনুষ্ঠানিকভাবে ‘ফাউন্ড্রি ব্যবসা’ চালু করার পর ইনটেলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে মিডিয়াটেকের সঙ্গে নতুন এই চুক্তিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 12:34 AM
Updated : 26 July 2022, 12:34 AM

তাইওয়ানের মিডিয়াটেক ইনকর্পোরেটেডের নকশায় চিপ উৎপাদনের ঘোষণা দিয়েছে মার্কিন চিপ নির্মাতা কোম্পানি ইনটেল।

রয়টার্স বলছে, ২০২১ সালের শুরুতে ইনটেল আনুষ্ঠানিকভাবে ‘ফাউন্ড্রি ব্যবসা’ চালু করার পর কোম্পানিটির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি সম্ভবত মিডিয়াটেকের সঙ্গে এই চুক্তি।

‘ফাউন্ড্রি’ ব্যবসাগুলো মূলত অন্য প্রতিষ্ঠানের নকশা করা চিপ নিজ কারখানায় চুক্তিভিত্তিক উৎপাদন করে। এই খাতের শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে আলাদা পরিচিতি আছে ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি’ বা টিএসএমসির।

অন্যদিকে দীর্ঘদিন ধরে নিজের ডিজাইনের চিপ নিজের কারখানাতেই উৎপাদন করছে ইনটেল।

মিডিয়াটেকের সঙ্গে ইনটেলের সাম্প্রতিক চুক্তি প্রসঙ্গে ‘ইনটেল ফ্রাউন্ড্রি সার্ভিসেস’ প্রেসিডেন্ট রানধির ঠাকুর রয়টার্সকে বলেন, “তাইওয়ানের একজন ক্রেতার সঙ্গে যুক্ত হতে পারা এবং তারা যে অগ্রগতির জন্য আমাদের ওপর বাজি ধরছে, এ বিষয়টি আমাদের জন্য অনেক বড় কিছু। স্থায়ী ক্রেতা পাওয়ার ক্ষেত্রে এটি একটি বড় জয়।”

ইনটেল ‘ফাউন্ড্রি’ ব্যবসা নিয়ে আদৌ সফল হবে কি না, প্রযুক্তি শিল্পে সে বিষয়ে শঙ্কা থাকলেও মিডিয়াটেকের সঙ্গে সাম্প্রতিক চুক্তি ইনটেল যে সঠিক পথেই আছে তার প্রমাণ দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রযুক্তি বাজারের বিশ্লেষক প্রতিষ্ঠান ‘টেকইনসাইটস’র বিশ্লেষক ড্যান হাচেনসন।

“আপনি যখন ফাউন্ড্রিতে যাবেন, তখন আপনি অন্তত দুই বছরের কাজকে ঝুঁকিতে ফেলছেন। যদি কিছু ঘটে যায় আর ফ্রাউন্ড্রি কাজ সম্পন্ন করতে না পারে, তবে আপনি ওই সময়ের মধ্যে ওই ডিজাইন ব্যবহারের সুযোগটা হারাবেন,” ইনটেলের সঙ্গে মিডিয়াটেকের মতো চিপ নকশাকারী প্রতিষ্ঠানগুলোর উৎপাদন চুক্তির সম্ভাব্য ঝুঁকির ব্যাখ্যা দিয়ে বলেছেন হাচেনসন।

চুক্তির আর্থিক খুঁটিনাটি অথবা মিডিয়াটেকের জন্য কতগুলো চিপ উৎপাদন করা হবে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি ইনটেল।

তবে, সামনের ১৮ থেকে ২৪ মাসের মধ্যে প্রথম চিপগুলো নির্মাণ করা হবে এবং এতে ‘ইনটেল ১৬’ নামের আধুনিক নির্মাণ প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে কোম্পানিটি। চিপগুলো বিভিন্ন স্মার্ট ডিভাইসে ব্যবহৃত হবে বলে জানিয়েছে ইনটেল।

অন্যদিকে ইনটেলের সঙ্গে চুক্তি প্রসঙ্গে এক বিবৃতিতে মিডিয়াটেক বলেছে, “মিডিয়াটেক সবসময়েই একাধিক উৎস থেকে সংগ্রহের কৌশল অবলম্বন করেছে। উন্নত প্রসেস নোড উৎপাদনে টিএসএমসির সঙ্গে অংশীদারিত্ব ধরে রাখার পাশাপাশি এই চুক্তির মাধ্যমে মিডিয়াটেকে আসা উন্নত প্রসেস নোডের সরবরাহ বাড়বে।”

নিজস্ব ফাউন্ড্রি ব্যবসা কোয়ালকম ও অ্যামাজনের সঙ্গে চুক্তি করেছে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইনটেল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক