ছয় গিগাহার্টজ ঝড় তুলবে নতুন প্রজন্মের সিপিউ: ইনটেল

ইনটেলের ছয় গিগাহার্টজ গতির দাবি প্রতিদ্বন্দ্বী ‘এএমডি’র প্রতি ‘সরাসরি চ্যালেঞ্জ’। আসন্ন ‘রাইজেন ৯ ফ্ল্যাগশিপ প্রসেসরে পাঁচ দশমিক সাত গিগাহার্টজ গতি তোলার বড়াই করেছে এএমডি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 02:29 PM
Updated : 13 Sept 2022, 02:29 PM

আসন্ন ত্রয়োদশ প্রজন্মের সিপিইউগুলোর অন্তত একটিতে ছয় গিগাহার্টজ পর্যন্ত গতি তোলা যাবে, এমন দাবি করছে চিপ নির্মাতা ইনটেল।

২০২২ সালে অনুষ্ঠিত ‘টেকনোলজি টুর’ আয়োজনে দেখানো এক স্লাইডে এই বিষয়ে বিস্তারিত জানিয়েছে এক সময়ের শীর্ষ এই চিপ নির্মাতা।

কোম্পানিটি আরও বলছে, ‘ওভারক্লক’ চলাকালীন আট গিগাহার্টজ পর্যন্ত গতি তুলতে সক্ষম এটি। কম্পিউটারে কাজ করার সময় ‘ক্লক রেট’ বেড়ে যাওয়াকে ওভারক্লক বলে।

নতুন প্রজন্মের সিপিইউ ‘র‍্যাপটর লেক’। ‘সিংগল-থ্রেডেড পারফর্মেন্সে’ ১৫ শতাংশ এবং ‘মাল্টি-থ্রেডেড পারফর্মেন্সে’ ৪১ শতাংশ বেশি গতি দেবে ফিচারটি। প্রসেসরে কোনো কাজ একক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন সেটিকে সিঙ্গল থ্রেড এবং একাধিক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন হলে তাকে মাল্টি থ্রেডেড অপরেশন বলে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ইনটেলের এই ছয় গিগাহার্টজ গতি তোলার দাবি প্রতিদ্বন্দ্বী ‘এএমডি’র প্রতি ‘সরাসরি চ্যালেঞ্জ’। এএমডি সম্প্রতি আসন্ন ১৬ কোরের ফ্ল্যাগশিপ প্রসেসর ‘রাইজেন ৯ ৭৯৫০এক্স’-তে পাঁচ দশমিক সাত গিগাহার্টজ গতি তোলার বড়াই করেছে।

কম্পিউটার কার্যক্ষমতার ক্ষেত্রে ‘ক্লক স্পিড’ সবকিছু না হলেও ছয় গিগাহার্টজ গতির তথ্যকে প্রচারণার ময়দানে ইনটেলের একটি ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হিসেবে আখ্যা দিয়েছে ভার্জ। কারণ সাম্প্রতিক বছরগুলোতে এই খাতে ‘পুনরায় জেগে ওঠা’ এএমডি’র সঙ্গে লড়াই করে আসছে ইনটেল।

‘র‍্যাপটর লেক’ সিপিইউ লাইনআপের আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি। তাই বিষয়টি পরিষ্কার নয় যে কোন বা কতগুলো প্রজন্মের প্রসেসর এই ধরনের ‘ক্লক স্পিড’ তুলতে পারবে।

ইনটেলের ‘১২৯০০কেএস’ প্রসেসরে সাড়ে পাঁচ গিগাহার্টজ পর্যন্ত (গতানুগতিক ‘আই৯-১২৯০০কে’র চেয়ে তিনশ মেগাহার্টজ বেশি) গতি তোলার সক্ষমতা থাকলেও ছয় গিগাহার্টজ গতির সিপিইউ হয়ত আসন্ন ‘১৩৯০০কে’ চিপের একটি ‘কেএস ব্র্যান্ডেড’ সংস্করণ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

এর আনুষ্ঠানিক দাম বা উন্মোচনের তারিখ এখনও জনসম্মুখে প্রকাশ না পেলেও ২৭ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে অনুষ্ঠিতব্য ‘ইনোভেশন’ আয়োজনে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে ইনটেল।

ওই একই দিন ‘রাইজেন ৭০০০’ প্রসেসর উন্মোচন করবে এএমডি - প্রযুক্তি সাইট ভার্জ বলছে, এই মিল সম্ভবত কাকতালীয় নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক