পূর্বঘোষিত সময়ের আগেই টুইটারের হাল ধরলেন লিন্ডা ইয়াকারিনো

টুইটারের বিলিয়নেয়ার মালিক মাস্ক এর আগে এক টুইটে বলেছিলেন “দায়িত্ব নেওয়ার মতো একজন হদ্দ বোকা পাওয়া গেলে” তিনি কোম্পানিটির দায়িত্বভার ছেড়ে দেবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 01:18 PM
Updated : 6 June 2023, 01:18 PM

পূর্ব নির্ধারিত সময়ের আগেই নানান সংকটে বিপর্যস্ত টুইটার উদ্ধারের অ্যাসাইনমেন্ট নিয়ে মাঠে নামলেন নতুন প্রধান নির্বাহী লিন্ডা ইয়াকারিনো।

“অবশেষে– হিসাবের খাতায় প্রথম দিন!” আর বিস্তারিত কিছু উল্লেখ না করে সোমবার দিনের শেষ ভাগে টুইট করেন টুইটারের এই নতুন সিইও।

শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে কেবল নারী প্রধান নন, কাজের অভিজ্ঞতার দিক থেকেও ব্যতিক্রম লিন্ডা। তিনি এসেছেন বিপণন বিভাগ থেকে। এর আগে প্রথম সারির প্রযুক্তি কোম্পানিতে সিইও হিসাবে নিয়োগ পাওয়া সবাই এসেছেন সফটওয়্যার বা প্রকৌশল বিভাগ থেকে। 

কোম্পানিটির বিশ্বস্ততা ও নিরাপত্তা বিভাগের দ্বিতীয় কোনো প্রধান বিদায় নেওয়ার পরপরই এনবিসি-ইউনিভার্সালের বিজ্ঞাপন বিভাগের সাবেক এই প্রধান হাল ধরলেন টুইটারের।

গত ১২ মার্চ ইলন মাস্ক তার পরবর্তী সিইর প্রধানের নাম ঘোষণা করে বলেন, তিনি দেড় মাস পর দায়িত্বভার গ্রহণ করবেন। কিন্তু বাস্তবে দেখা গেলো এই স্থলাভিষেক নির্ধারিত সময়ের চেয়ে সামনে এগিয়ে আনা হয়ছে বলেছে সংবাদসংস্থা বিবিসি।

এনবিসি ইউনিভার্সালের আরেক শীর্ষ কর্মকর্তা জো বেনারোশকেও নিয়োগের ঘোষণা দিয়েছে টুইটার। শীর্ষ এই মিডিয়া কোম্পানিটিতে বেনারোশ গণযোগাযোগ, বিজ্ঞাপন ও পার্টনারশিপ বিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

এর আগে তিনি বেশ কিছু বছর তিনি ফেইসবুক ও ইনস্টাগ্রামের মালিক কোম্পানি মেটায় কাজ করেছেন। টুইটারে তিনি ব্যবসা পরিচালনা বিভাগের দায়িত্ব পালন করবেন। 

মাস্ক নিজেও কোম্পানিটি পরিচালনার সঙ্গে যুক্ত থাকার পরিকল্পনা জানিয়েছেন।  

টুইটারের এই বিলিয়নেয়ার মালিক গতবছর এক টুইটবার্তায় বলেছিলেন “দায়িত্ব নেওয়ার মতো একজন হদ্দ বোকা পাওয়া গেলে” তিনি কোম্পানিটির দায়িত্বভার ছেড়ে দেবেন।

তার পরপর তিনি টুইটার ছেড়ে দেবেন কিনা এমন একটি জরিপ চালান টুইটারে, সাড়ে ৫৭ শতাংশ অংশগ্রহণকারী তার চলে যাওয়ার পক্ষে রায় দিয়েছিলেন। 

পাখির ছবি যুক্ত লোগোর জন্য পরিচিত টুইটারের নতুন সিইও ইয়াকারিনো তার এনবিসি ইউনিভার্সালের সাবেক সহকর্মী বেনারোশকে স্বাগত জানিয়ে টুইট করেন: “ঝাঁকের একটি পাখি হিসাবে তোমাকে স্বাগত জানাচ্ছি নতুন পাখি @বেনারোশ_জো!”

জবাবে বেনারোশ লিখেন: “আমি আমার সব অভিজ্ঞতা টুইটারে ঢেলে দিয়ে, পুরো দলের সঙ্গে মিলেমিশে টুইটার টু পয়েন্ট ও গড়তে অধীর আগ্রহে অপেক্ষা করছি।

গত অক্টোবরে চার হাজার চারশো কোটি ডলারে  টুইটার কিনে এর শীর্ষ কর্মকর্তা হিসাবে দায়িত্বে থাকা মাস্ক এর আগে বলেছিলেন ইয়াকারিনো টুইটারকে “এভরিথিং অ্যাপ” হিসাবে গড়ে তুলতে সাহায্য করবেন।