আমেরিকান চিপ নির্মাতাদের বাড়তি সুবিধা দেবেন বাইডেন

চীনা দূতাবাস ‘কঠোরভাবে’ নতুন আইনের বিরোধীতা করে বলেছে, উদ্যোগটি ‘শীতল যুদ্ধের মানসিকতা’ মনে করিয়ে দেয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2022, 12:08 AM
Updated : 4 August 2022, 12:08 AM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় চিপ নির্মাণ শিল্পকে বাড়তি সুযোগ সুবিধা নতুন এক আইনে স্বাক্ষর করতে যাচ্ছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। সেমিকন্ডাক্টর বাজারে চীনের বিপরীতে যুক্তরাষ্ট্রকে শক্ত প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠা করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়।

রয়টার্স জানিয়েছে, গাড়ি থেকে শুরু করে সমরাস্ত্র, ওয়াশিং মেশিন ও ভিডিও গেইমসহ বাজারের প্রায় সকল ইলেকট্রনিক পণ্যে বহুল ব্যবহৃত সেমিকন্ডাক্টর চিপের ঘাটতি মেটানোর লক্ষ্য নিয়েই নতুন আইন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। প্রেসিডেন্ট বাইডেন এতে স্বাক্ষর করবেন ৯ অগাস্ট।

মার্কিন শিল্পখাতের নীতিমালার বিবেচনায় নতুন আইনটি একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। যুক্তরাষ্ট্রে সেমিকন্ডাক্টর নিয়ে গবেষণা এবং উৎপাদনের জন্য পাঁচ হাজার দুইশ কোটি ডলারের তহবিল বরাদ্দ রাখা হয়েছে নতুন আইনে।

এ ছাড়াও চিপ উৎপাদন খাতে বিনিয়োগের ওপর কর ছাড়ের সুযোগ থাকছে এতে।

“এই বিলটি যুক্তরাষ্ট্রে সেমিকন্ডাক্টর উৎপাদনের চেষ্টা আরও শক্তিশালী করবে’-- মঙ্গলবারেই মন্তব্য করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

নতুন আইনের অধীনে চীনের বিপরীতে শক্ত অবস্থানে পৌঁছাতে আগামী দশ বছরের জন্য বৈজ্ঞানিক গবেষণা খাতে ২০ হাজার কোটি ডলার বরাদ্দের খবর জানিয়েছে রয়টার্স। কংগ্রেস পরবর্তীতে তহবিলের যোগান দিতে প্রয়োজনীয় আইনি কাঠামো নির্মাণ করবে বলে উঠে এসেছে ওই প্রতিবেদনে।

অন্যদিকে, নতুন আইনটির বিরোধীতা করেছে চীন। ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস ‘কঠোরভাবে’ বিলের বিরোধীতা করে উদ্যোগটি ‘শীতল যুদ্ধের মানসিকতা’ মনে করিয়ে দেয় বলে প্রতিক্রিয়া জানিয়েছে।

মার্কিন জনপ্রতিনিধিদের অনেকেই ব্যক্তিমালিকানাধীন খাতে সরকারি ভর্তুকির বিরোধীতা করলেও চীন ও ইউরোপিয়ান ইউনিয়ন যে স্থানীয় চিপ নির্মাতাদের নানাভাবে পুরস্কৃত করছে সে বিষয়ে অবগত আছেন। অন্যদিকে চীনের প্রযুক্তিকে জাতীয় নিরাপত্তা ঝুঁকি হিসেবে বিবেচনা করছেন দেশটির জনপ্রতিনিধিরা; মহামারীর প্রভাবে নাজুক সরবরাহ ব্যবস্থাও এ খাতে স্বনির্ভরতার গুরুত্ব তুলে ধরেছে তাদের কাছে।

তবে, দেশটির আইনপ্রণেতাদের কেউ কেউ লাভজনক চিপ ব্যবসায় সরকারি ভর্তুকির দেওয়ার বিরোধীতা করছেন বলেও জানিয়েছে রয়টার্স।

শুক্রবারেই দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, সেমিকন্ডাক্টর উৎপাদন খাতে সরকারি ভর্তুকির আকার সীমিত করে আনা হবে এবং উৎপাদক কোম্পানিগুলোকে সরকারি তহবিল ব্যবহার করে বাড়তি সুবিধা নিতে দেওয়া হবে না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক