শুধু প্রিমিয়াম সেবায় ‘৪কে’ ভিডিও রাখার পরীক্ষা ইউটিউবে

একই ধরনের আরেকটি পরীক্ষা চলেছে সেপ্টেম্বরে, এতে ভিডিও’র মধ্যে এক বিরতিতেই ১০টি পর্যন্ত ‘এড়ানো অসম্ভব’ বিজ্ঞাপন বসিয়ে পরীক্ষা চালিয়েছিল ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 12:03 PM
Updated : 4 Oct 2022, 12:03 PM

ইউটিউব প্রিমিয়াম সেবায় কিছু পরিবর্তন পরীক্ষা করে দেখছে গুগল, যে কারণে বন্ধ হয়ে যেতে পারে বিনামূল্যের ব্যবহারকারীদের ‘৪কে’ ভিডিও দেখার সুবিধা।

প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫গুগলের প্রতিবেদন অনুযায়ী, ২০১০ সাল থেকেই ৪কে ভিডিও সমর্থন করে আসছে ইউটিউব, এই রেজুলিউশন ফরম্যাট বহুল প্রচলিত হওয়ার অনেক বছর আগেই, যা সেবাটিকে আরও ভবিষ্যতবান্ধব করতে সাহায্য করেছে।

এমনকি ২০১৫ সালে ‘৮কে’র মতো উচ্চ রেজুলিউশন এসেছে প্লাটফর্মটিতে, যা সকল ইউটিউব ভক্তরা বিনামূল্যেই দেখতে পারছেন এখনও।

সেপ্টেম্বর জুড়ে রেডিটে একাধিক প্রতিবেদনে উঠে এসেছে, ওই স্থিতাবস্থার একটি সম্ভাব্য পরিবর্তন পরীক্ষা করছে ইউটিউব।

গুগলের নিরীক্ষা দলের ভাষ্যমতে, কোনো ভিডিও’তে নির্দিষ্ট একটি রেজুলিউশন বাছাই করলে এর ‘৪কে/২১৬০পি’ অপশনের পাশে ‘প্রিমিয়াম’ শব্দটি দেখতে পাবেন গ্রাহক সেবার বাইরের সদস্যরা।

সহজ করে বললে, এই নিরীক্ষার কারণে ইউটিউবে বিনামূল্যের ব্যবহারকারীদের জন্য একটি নতুন সীমাবদ্ধতা যুক্ত হলো, যা ইউটিউব প্রিমিয়াম সেবার নতুন ‘সুবিধা’ হিসেবে কাজ করবে।

এখন প্ল্যাটফর্মে থাকা বিভিন্ন বিজ্ঞাপন বাদ দেওয়ার পাশাপাশি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যাকগ্রাউন্ডে গ্রাহককে ভিডিও চালানোর সুযোগ দেয় ইউটিউবের প্রিমিয়াম সেবা। এ ছাড়া, ভিডিও ডাউনলোড করে অফলাইনে দেখার সুবিধাও রয়েছে এতে।

সেবাটিতে আরও আছে গুগলের মিউজিক স্ট্রিমিং সেবা ‘ইউটিউব মিউজিক’।

উচ্চ রেজুলিউশনের ভিডিও সবার জন্য না রেখে কেবল প্রিমিয়াম সেবায় আগে কখনও রাখেনি ইউটিউব।

৯টু৫গুগলের প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীদের ছোট এক দল নিয়ে ৪কে ভিডিও’র নতুন ‘সীমাবদ্ধতা’ পরীক্ষা করে দেখছে কোম্পানিটি। একই ধরনের আরেকটি পরীক্ষা চলেছে সেপ্টেম্বরে, এতে ভিডিও’র মধ্যে এক বিরতিতেই ১০টি পর্যন্ত ‘এড়ানো অসম্ভব’ বিজ্ঞাপন বসিয়ে পরীক্ষা চালিয়েছিল ইউটিউব।

ব্যবহারকারীর প্রতিক্রিয়ার ওপর নির্ভর করে গুগল হয়তো সিদ্ধান্ত নেবে, ‘৪কে’ ভিডিও কেবল ইউটিউব প্রিমিয়াম সেবায় সীমাবদ্ধ থাকবে কি না।

সামগ্রিকভাবে, গুগলের সাম্প্রতিক কার্যক্রমের সঙ্গে একই সুতায় গাঁথা হতে পারে চলতি এই পরীক্ষাটি। এরই মধ্যে কর্মী নিয়োগের গতি কমানো, বিভিন্ন বিভাগ ছোট করে আনার পাশাপাশি কয়েকটি সেবাও বন্ধ করেছে গুগল।

৯টু৫গুগলের ধারণা অনুসারে, ইউটিউবের বিনামূল্যের সেবায় খরচ কমানোর পাশাপাশি নতুন গ্রাহক আনায় প্রভাব ফেলতে পারে ৪কে বা তার চেয়ে উচ্চ রেজুলিউশনের ভিডিও কেবল প্রিমিয়াম সেবায় সীমিত রাখার সিদ্ধান্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক