ইরানের ওপর নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি চাইবে স্টারলিংক

মাস্ক টুইটারে এমন এক সময় কথাটি বললেন, যখন পুলিশ হেফাজতে এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে পুরো ইরান জুড়ে বিক্ষোভ চলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 08:37 AM
Updated : 20 Sept 2022, 08:37 AM

ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা রয়েছে। ইলন মাস্ক তার স্টারলিংক স্যাটেলাইট নির্ভর সেবা মধ্যপ্রচ্যের দেশটিতে বিক্রির জন্য মার্কিন সরকারের কাছে অব্যাহতি চাইবেন।

মাস্ক টুইটারে সোমবার বলেন, ইরানে স্টারলিংক স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবা আনতে দেশটির ওপর নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দিতে অনুরোধ করবে স্টারলিংক।

মাস্ক টুইটারে এমন এক সময় কথাটি বললেন, যখন পুলিশ হেফাজতে এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে পুরো ইরান জুড়ে বিক্ষোভ চলছে। টুইটারে কয়েকজন মাস্ককে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট স্টেশনও দেশটিতে পাঠাতে বলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

সোমবার মাস্ক এক টুইটে ঘোষণা দেন- “গোটা বিশ্বে এখন স্টারলিংকের নেটওয়ার্ক কাজ করছে, এমনকি অ্যান্টার্কটিকায়ও।”

ওই দুইটেই একজন ফলোয়ার প্রশ্ন করেন- “মি. মাস্ক, আমি নিশ্চিত করেই জানি আপনি এই প্রশ্নের উত্তর দেবেন না, কিন্তু কারিগরি দৃষ্টিকোণ থেকে, স্টারলিংক স্যাটেলাইট ব্যবহার করে ইরানীদের কি ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব? ভবিষ্যতে এটি মোড় ঘুরিয়ে দেওয়া একটি বিষয় হতে পারে।”

জবাবে মাস্ক সংক্ষেপে বলেন, “স্টারলিংক এ বিষয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি চাইবে।”

ইরানে সামাজিক মাধ্যম ও কিছু কনটেন্টে প্রবেশাধিকার খুবই সীমিত। ইন্টারনেট মনিটরিং দল নেটব্লকসের তথ্য বলছে, সোমবার বিক্ষোভের কারণে কুর্দিশ এই অঞ্চলের রাজধানীর ইন্টারনেট সেবা ‘প্রায়-পুরোপুরি’ বন্ধ ছিল।

এ প্রসঙ্গে রয়টার্স ইরানের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিক কোনো মন্তব্য পায়নি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতিসংঘে ইরানের মিশন ও ‘দ্য ইউনাইটেড স্টেটস ব্যুরো অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড সিকিউরিটি’র কাছ থেকেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি রয়টার্স।

মাস্ক অবশ্য নির্দিষ্ট করে বলেননি ইরানের ওপর কোন দেশের নিষেধাজ্ঞার অব্যাহতি চাইবে স্টারলিংক। এই মূহুর্তে বড় পরিসরে নিষেধাজ্ঞার মুখে আছে ইরান।

স্টারলিংক ইন্টারনেট সেবা দ্রুত বাড়ানোর লক্ষ্যস্থির করেছে স্পেসএক্স। আর তারা প্রতিদ্বন্দ্বীতা করছে ‘ওয়ানওয়েব’ ও অ্যামাজনের আসন্ন ‘প্রোজেক্ট কুইপার’-এর সঙ্গে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক