টুইটারে ‘প্রকৃত অ্যাকাউন্ট’ যাচাইয়ের নমুনা ও প্রমাণ চান ইলন মাস্ক

টুইটার যদি‎‎ নমুনা হিসেবে একশ’ অ্যাকাউন্টের যাচাই প্রক্রিয়া এবং অ্যাকাউন্টগুলো যে আসল সে নিশ্চয়তা কীভাবে মেলে তা প্রকাশ করতে পারে, তবেই কেবল ক্রয় চুক্তি সামনে এগোবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 11:13 AM
Updated : 6 August 2022, 11:13 AM

কোনো অ্যাকাউন্ট যে আসল সেটি কীভাবে টুইটার নির্ধারণ করে সে প্রক্রিয়া প্রকাশ করার দাবি তুলেছেন ইলন মাস্ক। ক্রয় চুক্তি এগিয়ে নেওয়ার শর্ত হিসেবে নতুন ভাষায় এই শর্ত দিলেন প্ল্যাটফর্মটির ভবিষ্যত সম্ভাব্য মালিক।

‎ইলন মাস্ক বলেন, টুইটার যদি‎‎ নমুনা হিসেবে একশ’ অ্যাকাউন্টের যাচাই প্রক্রিয়া এবং অ্যাকাউন্টগুলো যে আসল সেটি কীভাবে নিশ্চিত হয় সেটি প্রকাশ করতে পারে, তবেই কেবল তার চার হাজার চারশ’ কোটি ডলারের ক্রয় চুক্তিটি সামনে এগোবে।‎

‎"তবে, যদি দেখা যায় যে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) জমা দেওয়া তাদের নথিতে মিথ্যা তথ্য রয়েছে, তবে চুক্তি আর সামনে এগোবে না” – শনিবার সকালে এক টুইটে মাস্ক বলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

টুইটারের "প্রশ্নবিদ্ধ দাবিগুলো" সম্পর্কে ‎মার্কিন এসইসি কোনো তদন্ত করছে কি না, এক টুইটার ব্যবহারকারীর এমন প্রশ্নের জবাবে মাস্ক পাল্টা টুইটে বলেন, "তাই তো!, কেন নয়?‎

এ বিষয়ে মন্তব্যের জন্য ‎রয়টার্সের যোগাযোগে টুইটার কোনো মন্তব্য করতে রাজি হয়নি।‎

সোশাল মিডিয়া কোম্পানিটি কেনার চুক্তিতে স্বাক্ষর করার জন্য মাস্ককে আসলে ভাওতা দেওয়া হয়েছিল- এমন দাবি ‎টুইটার বৃহস্পতিবার খারিজ করে দিয়েছে।

‎"ওয়াল স্ট্রিট ব্যাংকার এবং আইনজীবীদের পরামর্শের মাধ্যমে একাধিক কোম্পানির প্রতিষ্ঠাতা ও বিলিয়নেয়ার ইলন মাস্ককে ভাওতার মাধ্যমে চার হাজার চারশ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করার জন্য প্রভাবিত করা হয়েছিল – এমন দাবি অবাস্তব এবং সত্যের বিপরীত।” – বৃহস্পতিবার এসইসিতে জমা দেওয়া নথিতে দাবি করেছে টুইটার।

মাস্ক ২৯ জুলাই মাস্ক পাল্টা মামলা করেন টুইটারের বিরুদ্ধে। এতে অভিযোগ- চার হাজার চারশ কোটি ডলারে কেনার চুক্তি থেকে তার দূরে সরে যাওয়ার পরিস্থিতি তৈরি করছে এই সোশাল মিডিয়া কোম্পানি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক