এবার টুইটারের বিরুদ্ধে পাল্টা মামলা মাস্কের

শুক্রবার দায়ের করা মামলাটির বিষয়বস্তু প্রকাশ করেননি মাস্ক এবং এর ১৬৪ পৃষ্ঠার নথি জনসম্মুখে এখনও প্রকাশিত হয়নি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2022, 10:36 AM
Updated : 30 July 2022, 10:36 AM

চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার সমঝোতা চুক্তি থেকে সরে আসায় মার্কিন ধনকুবের ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করেছিল টুইটার। ওই মামলার বিপরীতে এবার টুইটারের বিরুদ্ধে পাল্টা মামলা করলেন মাস্ক।

শুক্রবার দায়ের করা মামলাটির বিষয়বস্তু প্রকাশ করেননি মাস্ক এবং এর ১৬৪ পৃষ্ঠার নথি জনসম্মুখে এখনও প্রকাশিত হয়নি। তবে, আদালতের নিয়ম অনুযায়ী, এই মামলার নথির একটি সংশোধিত সংস্করণ শীঘ্রই আলোর মুখ দেখতে পারে।

‘ডেলওয়্যার কোর্ট অফ চান্সেরি’-এর চ্যান্সেলর ক্যাথালিন ম্যাককরমিক ১৭ অক্টোবর থেকে পাঁচ দিনের বিচার শুরুর আদেশ দেওয়ার কয়েক ঘণ্টা পর মাস্কের মামলাটি দায়ের হলো। ওই মামলায়, মাস্ক টুইটারের সমঝোতা চুক্তি থেকে সরে আসতে পারবেন কি না ওই বিষয়টি নিয়ে আদালতের সিদ্ধান্ত মিলবে।

এই প্রসঙ্গে রয়টার্স টুইটারের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

চুক্তি সম্পন্ন করতে মাস্কের বিরুদ্ধে শুক্রবার আদালতে আরেকটি মামলা করেন টুইটারের এক শেয়ার মালিক। মামলায় তিনি মাস্কের বিরুদ্ধে শেয়ার মালিকদের প্রতি ‘বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালনে ব্যার্থতার’ অভিযোগ এনে ক্ষতিপূরণ দাবি করেছেন।

কোম্পানিতে নয় দশমিক ছয় শতাংশ অংশীদারিত্ব থাকার কারণে টুইটারের শেয়ার মালিকদের প্রতি দায়বদ্ধতা আছে মাস্কের। এ ছাড়া, টুইটার অধিগ্রহনের সমঝোতা চুক্তিতে কোম্পানির অনেক সিদ্ধান্তেই ‘ভিটো’ দেওয়ার ক্ষমতা থাকছে মাস্কের হাতে।

কোর্ট অফ চান্সেরিতে এই মামলাটি দায়ের করেছেন লুইজি ক্রিস্পো, যিনি টুইটারের সাড়ে পাঁচ হাজার শেয়ারের মালিক।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ও টেসলার সিইও মাস্ক ৮ জুলাই অভিযোগ তোলেন, প্ল্যাটফর্মটিতে থাকা ভুয়া অ্যাকাউন্ট নিয়ে ভুল তথ্য দিয়ে সমঝোতা চুক্তি লঙ্ঘন করেছে টুইটার এবং তিনি এই অধিগ্রহনের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

কয়েকদিন পর মাস্কের বিরুদ্ধে মামলা দায়ের করে টুইটার, যেখানে মাস্কের ভুয়া অ্যাকাউন্টের অভিযোগকে বিভ্রান্তি হিসেবে আখ্যা দেয় প্ল্যাটফর্মটি এবং কোম্পানিটি দাবি করে শেয়ারপ্রতি প্রতিশ্রুত ৫৪.২০ ডলারে এই সমঝোতা চুক্তি সম্পন্ন করতে মাস্ক বাধ্য।

এরই মধ্যে শুক্রবার ৪১.৬১ ডলারে গিয়ে পৌঁছায় টুইটারের শেয়ারমূল্য, যা মাস্কের চুক্তি থেকে সরে আসার ঘোষণার পর টুইটার শেয়ারের সবচেয়ে কম দাম।

টুইটারের সম্ভাব্য ক্ষতি কমিয়ে আনতে গত সপ্তাহেই এই মামলার বিচার কার্যক্রম দ্রুত পরিচালনার নির্দেশ দেন ম্যাককরমিক। নিজেদের আয় কমে যাওয়া ও কোম্পানির মধ্যে চলমান বিশৃঙ্খলার কারণ হিসেবে মাস্কের সঙ্গে চলা এই মামলাকে দায়ী করেছে টুইটার।

দুই পক্ষই ১৭ অক্টোবরের বিচার আদেশে রাজি হয়েছে, তবে অনুসন্ধানের মাত্রা বা অভ্যন্তরীণ নথি এবং অন্যান্য প্রমাণে প্রবেশাধিকার নিয়ে মতবিরোধ ছিল দুই পক্ষের মধ্যে।

এ সপ্তাহেই টুইটারের বিভিন্ন বিষয়ে তথ্য চাওয়ার অনুরোধের বিপরীতে টুইটার তার ‘পা টেনে ধরছে’ বলে অভিযোগ এনেছেন মাস্ক। আর, তার বিরুদ্ধে মামলার মূল বিষয়ের সঙ্গে অপ্রাসঙ্গিক বিপুল পরিমাণ ডেটা চাওয়ার পাল্টা অভিযোগ তুলেছে টুইটার, যেখানে তিনি চুক্তি লঙ্ঘন করেছে কি না সে বিষয়ও রয়েছে।

শুক্রবার অনুসন্ধান সংশ্লিষ্ট বিরোধ সম্পর্কে জানতে চেয়েছেন মামলার প্রধান বিচারক।

“বড় ডেটা সেটের অনুরোধের স্বত্বসহ নির্দিষ্ট কোনো অনুসন্ধান বিরোধের সমাধান করছে না এই আদেশ।” --বলেছেন ম্যাককরমিক।

২৪ অক্টোবর থেকে এক সপ্তাহব্যাপী উইলমিংটন ও ডেলাওয়্যারে আরেকটি বিচারের মুখোমুখি হচ্ছেন মাস্ক, যেখানে এক টেসলা শেয়ার মালিক মাস্ককে কর্পোরেট বর্জ্য হিসাব বাতিল করতে ও তার পাঁচ হাজার ছয়শ কোটি ডলারের বেতন প্যাকেজকে ‘অন্যায়’ বলে অভিযোগ তুলেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক