অবশেষে এআই ফিচার আসছে ওয়ানপ্লাসের ফোনে

ফিচারগুলো গুগল বা স্যামসাংয়ের মতো উন্নত না হলেও ওয়ানপ্লাস ব্যবহারকারীদের জন্য এআই জগতে প্রবেশের একটি দরজা হিসেবে কাজ করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 11:52 AM
Updated : 4 Feb 2024, 11:52 AM

বিভিন্ন মোবাইল ডিভাইসে জেনারেটিভ এআই ফিচার যোগ করা এরইমধ্যে আবশ্যিক বিষয়ে পরিণত হয়েছে। সম্প্রতি গুগল, স্যামসাংয়ের মতো টেক জায়ান্টরা তাদের নিজ নিজ ফ্ল্যাগশিপ ফোনে এআই ফিচার যোগ করতে উঠে পড়ে লেগেছে।

চীনা মোবাইল নির্মাতা কোম্পানি ওয়ানপ্লাস ‘সম্ভবত এতদিন ভিন্ন পথে হাঁটছিল’ বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি বিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ। ‘ওয়ানপ্লাস ১২’ উন্মোচনের দিনে এ ফোনে ছিল না কোনো এআই ফিচার।

তবে, এটি এখন বদলে যাচ্ছে। চীনে ‘ওয়ানপ্লাস ১১’ ও ‘ওয়ানপ্লাস ১২’-এর অপারেটিং সিস্টেম ‘কালারওএস’-এর সর্বশেষ আপডেটে কোম্পানিটি বেশ কিছু জেনারেটিভ এআই ফিচার যোগ করেছে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

ওয়ানপ্লাস চীন প্রথমে শুধু ‘ওয়ানপ্লাস ১১’-এর জন্য ‘কালারওএস’ আপডেট চালু করলেও পরবর্তীতে এ অঞ্চলের ‘ওয়ানপ্লাস ১২’ ফোনগুলোতেও এ আপডেট চালু হয়েছে বলে আবিষ্কার করেছেন অ্যান্ড্রয়েড পুলিশের কন্ট্রিবিউটর মিশাল রহমান। ওয়ান প্লাস ১১-এর পরিবর্তন তালিকার একটি ইংরেজি সংস্করণে আপডেটের সঙ্গে আসা এআই ফিচারের বিবরণ প্রকাশ করেছে কোম্পানিটি।

সেখানে মোট তিনটি জেনারেটিভ এআই ফিচারের কথা উল্লেখ রয়েছে, যার মধ্যে একটি ‘এআই সামারাইজার’। এ ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ফোন কলের একটি সারাংশ তৈরি করবে।

এটি করার জন্য, “লোকেশন, সময়, তারিখ, ‘অ্যাকশন আইটেম’ ও ব্যবহারকারীর ফোন কল থেকে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করবে এআই,” বলেছে ওয়ানপ্লাস।

পরবর্তী এআই ফিচার ছবি এডিট করার টুল, ‘এআইজিসি রিমুভার’। এটি ব্যবহারকারীকে ছবি থেকে বিভিন্ন অনাকাঙ্ক্ষিত মানুষ ও বস্তু সরিয়ে ফেলার সুযোগ দেবে। ‘পিক্সেল ৮’ ও ‘গ্যালাক্সি এস২৪’ সিরিজের সঙ্গে কিছুটা মিল রয়েছে ফিচারটির। তবে, পরিবর্তন তালিকায় কেবল ছবি এডিটিংয়ের কথাই বলেছে কোম্পানিটি, সেখানে ভিডিও এডিটিংয়ের কোনো উল্লেখ ছিল না।

সর্বশেষ এআই ফিচারটি হলো ‘আর্টিকল সামারিজ’ বা নিবন্ধের সারাংশ। প্রতিবেদন অনুসারে, মাত্র এক ট্যাপেই নিবন্ধের ‘মূল তথ্য’ বের করা যাবে এ ফিচারের মাধ্যমে।

ফিচারগুলো গুগল বা স্যামসাংয়ের মতো উন্নত না হলেও ওয়ানপ্লাস ব্যবহারকারীদের জন্য এআই জগতে প্রবেশের একটি দরজা হিসেবে কাজ করবে বলে লিখেছে অ্যান্ড্রয়েড পুলিশ।

কোম্পানির পরিবর্তনের তালিকা অনুসারে, এ তিনটি ফিচার ছাড়াও, ব্যবহারকারীরা এখন ফোনের স্ক্রিন না জাগিয়েই ব্যবহার করতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। পাশাপাশি, এরইমধ্যে একটি ‘ডিভাইস মোশন অ্যান্ড ওরিয়েন্টেশন’-এর অনুমতি যোগ করা হয়েছে সেটিংস অ্যাপে। এটি বাইরের অ্যাপগুলোকে ফোনের ‘অ্যাকশন/জেসচার’ ও ‘ডিসপ্লে ওরিয়টেন্টেশন’ সেন্সর ব্যবহার করা থেকে বিরত রাখবে।

‘অক্সিজেনওএস’ অপারেটিং সিস্টেমে চলা ওয়ানপ্লাসের বৈশ্বিক সংস্করণের ফোনগুলোতে এসব এআই ফিচার আসছে কি না সেটি নিশ্চিত নয়। তবে, দুটো অপারেটিং সিস্টেমে খুব একটা পার্থক্য না থাকায়, বৈশ্বিক সংস্করণে এআই ফিচার না আসার তেমন কোনো কারণ নেই বলে প্রতিবেদনে লিখেছে অ্যান্ড্রয়েড পুলিশ।