রাউলিং বিতর্কের মধ্যেই রেকর্ড ভাঙা উন্মোচন হগওয়ার্টস লিগাসি’র

গেইমটির নির্মাতা কোম্পানির দাবি, ৯ ফেব্রুয়ারি স্ট্রিমিং সেবা টুইচে হগওয়ার্টস লিগাসির কনটেন্ট দেখেন প্রায় ১২ লাখ ৮০ হাজার দর্শক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 01:26 PM
Updated : 13 Feb 2023, 01:26 PM

উন্মোচনের দিনই ‘হগওয়ার্টস লিগাসি’ গেইম যে সাড়া পেয়েছে তা দিয়ে এটি গেইম রিলিজের ইতিহাসে নিজের অবস্থান তৈরি করে নিয়েছে। ব্রিটিশ লেখক জে.কে রাউলিংয়ের হ্যারি পটার ইউনিভার্সের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই অ্যাকশন রোল-প্লেয়িং গেইমটি।

এর আগে সমালোচকদের বিবেচনায় রাউলিংয়ের করা ‘হিজড়া বিরোধী’ মন্তব্য গেইমারদের মধ্যে বিতর্ক তৈরির পাশাপাশি গেইমটি বয়কটের হুমকিও এসেছে।

সংখ্যা তথ্য

যুক্তরাষ্ট্রে শনিবার দুপুর একটা পর্যন্ত গেইমটি খেলেন সাত লাখ ৮৩ হাজার দুইশ ৭৭ গেইমার, যা সেবাটিতে ২৪ ঘন্টায় সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গেইমার সংখ্যা বলে পিসি গেইমিং প্ল্যাটফর্ম স্টিমের ডেটা ট্র্যাকিং সাইট স্টিমডিবি’র তথ্যে উঠে এসেছে।

এই তালিকায় শীর্ষে রয়েছে ‘পাবজি: ব্যাটলগ্রাউন্ডস’। ২৪ ঘন্টায় ১৩ লাখ ২০ হাজার দুইশ ১৯ গেইমার নিয়ে প্রথম স্থান দখল করেছে এটি।

সর্বমোট হিসাব ধরলে, স্টিম প্ল্যাটফর্মে হগওয়ার্টস লিগাসি’র অবস্থান আটে। আর সিংগল প্লেয়ার গেইমের বেলায় ‘এলডেন রিং’ (নয় লাখ ৫৩ হাজার চারশ ২৬) ও ‘সাইবারপাঙ্ক ২০৭৭’ (১২ লাখ ৯৫ হাজার একশ ১৪) গেইমের পর তৃতীয় স্থানে অবস্থান করছে নতুন গেইমটি।

আরও সংখ্যা

গেইমটির নির্মাতা কোম্পানির দাবি, ৯ ফেব্রুয়ারি স্ট্রিমিং সেবা টুইচে হগওয়ার্টস লিগাসির কনটেন্ট দেখেন প্রায় ১২ লাখ ৮০ হাজার দর্শক। ফলে, প্ল্যাটফর্মের সবচেয়ে বেশিবার দেখা সিংগেল প্লেয়ার গেইমের খেতাব পেয়েছে এটি।

আরও যা অজানা

‘প্লেস্টেশন ৫’ ও ‘এক্সবক্স সিরিজ এক্স/এস’সহ অন্যান্য প্ল্যাটফর্মে কতোজন গেইমার গেইমটি খেলেছেন, ওই বিষয়টি পরিষ্কার নয়। তবে, শুক্রবার উন্মোচনের আগে গেইমটি দুটো প্ল্যাটফর্মের বিক্রয় তালিকার শীর্ষে অবস্থান করছিল বলে উঠে এসেছে মার্কিন সাময়িকী ফোর্বসের প্রতিবেদনে।

বিশেষজ্ঞরা সিএনএন’কে বলেন, তাদের অনুমান বলছে, উন্মোচনের সপ্তাহান্তে গেইমটির অন্তত এক কোটি কপি বিক্রি হতে পারে।

মূল প্রেক্ষাপট

হগওয়ার্টস লিগাসি নামের ‘ওপেন-ওয়ার্ল্ড’ ভিডিও গেইমটি প্রকাশ করেছে ওয়ার্নার ব্রাদার্স। তবে, এর সঙ্গে হ্যারি পটার উপন্যাসের ওপর ভিত্তি করে তৈরি গেইমটি বিতর্কের মুখে পড়ে লেখক জে কে রাউলিংয়ের সম্পৃক্ততার কারণে।

সাম্প্রতিক বছরগুলোয় যৌনতা ও ট্রান্সজেন্ডার অধিকার সম্পর্কে নিজস্ব মতামত টুইট করে আসছেন রাউলিং। এগুলো ‘ট্রান্সফোবিক’ হিসেবে বিবেচিত হওয়ায় অনেকেই এর সমালোচনা করেন।

এর প্রতিক্রিয়ায় অলাভজনক সংস্থা ‘দ্য হিউম্যান রাইটস ক্যাম্পেইন’সহ হ্যারি পটার সিনেমার বিভিন্ন অভিনয় শিল্পী ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সমর্থনে আওয়াজ তোলেন।

এই আন্দোলনে সমর্থন জানিয়ে ‘কোটাকু’, ‘পলিগন’ ও ‘ইউরোগেইমারের’ মতো জনপ্রিয় গেইম রিভিউ সাইটগুলো প্রাথমিকভাবে গেইমটি রিভিউ করেনি। তবে গেইমটিতে আছে হ্যারি পটার ইউনিভার্সের সর্বপ্রথম ট্রাসজেন্ডার নারী চরিত্র।

গেইমের ‘সিরোনা রায়ান’ নামের নতুন এই চরিত্রটিও দর্শকদের সমালোচনার মুখে পড়েছে কারণ এর নাম অনেকটা পুরুষদের মতো শোনায়। এর পরও কেউ কেউ চিহ্নিত করতে পেরেছেন যে সিরোনা নামটি এসেছে নিরাময় ও পুনর্জন্মের ‘সেল্টিক দেবী’ হিসেবে।