এক্সবক্স কন্ট্রোলারে কিবোর্ড ম্যাপিং ফিচার আনল মাইক্রোসফট

শারীরিক অক্ষমতাওয়ালা গেইমাররা দীর্ঘ সময় ধরেই কিবোর্ড ম্যাপিংয়ের অনুরোধ জানিয়ে আসছিলেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2023, 06:07 AM
Updated : 28 Oct 2023, 06:07 AM

অবশেষে এক্সবক্সের কন্ট্রোলারে ‘কিবোর্ড ইনপুট দেওয়ার’ ফিচার চালু করেছে মাইক্রোসফট।

এ মাসের শুরুতে এক্সবক্স গেইমারদের জন্য বেশ কয়েকটি নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছিল সফটওয়্যার জায়ান্ট কোম্পানিটি, যার একটি ছিল ‘কন্ট্রোলার টু কিবোর্ড রিম্যাপিং’।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ফিচারটির মাধ্যমে গেইমিংয়ে বিভিন্ন সুবিধা বেড়ে যাওয়ার পাশাপাশি শারীরিক সীমাবদ্ধতা আছে এমন গেইমারদের অভিজ্ঞতাও আগের চেয়ে উন্নত হবে।

নতুন ফিচারের কারণে গেইমাররা এখন থেকে কিবোর্ডের বিভিন্ন ‘কি’র সঙ্গে মিল রেখে ‘এক্সবক্স এলিট ওয়্যারলেস কন্ট্রোলার সিরিজ ২’ ও ‘এক্সবক্স অ্যাডাপটিভ কন্ট্রোলার’-এর বিভিন্ন বাটন নিজেদের পছন্দমতো সাজিয়ে নেওয়ার সুবিধা পাবেন।

মাইক্রোসফট বলছে, যেখানে ‘রিম্যাপিংয়ের সুবিধা সীমিত বা যেসব গেইমে কন্ট্রোলার ব্যবহারের সুযোগ নেই’, নতুন ফিচারের মাধ্যমে সেসব গেইমে কন্ট্রোলারের ইনপুট সক্ষমতা বেড়ে যাবে।

শারীরিক প্রতিবন্ধী গেইমাররা দীর্ঘদিন ধরেই কিবোর্ড ম্যাপিংয়ের অনুরোধ জানিয়ে আসছিলেন। এনগ্যাজেট বলছে, এই পদক্ষেপের মাধ্যমে মাইক্রোসফট দেখিয়েছে, কোম্পানি এখনও গ্রাহকদের অনুরোধে গুরুত্ব দেয়।

ফিচারটি চালু হওয়ার কারণে তুলনামূলক ছোট গেইম নির্মাতারাও নিজেদের গেইমে ‘অ্যাক্সেসিবিলিটি ফিচার’ যুক্ত করার সুবিধা পাবেন। ফলে, এর জন্য আলাদা কোনো লিংকও তৈরি করতে হবে না।

‘অ্যাক্সেসিবিলিটি’র বাজারে পা রাখার পর অনেক দূর এগিয়েছে মাইক্রোসফট। ২০১৫ সালে ‘এক্সবক্স ওয়ান এলিট’ কন্ট্রোলার উন্মোচন করেছিল কোম্পানিটি, যদিও সেটি বিশেষভাবে অ্যাক্সেসিবিলিটি’র কথা মাথায় রেখে নকশা করা হয়নি। তবে, ওই কন্ট্রোলারের বিশেষ ফিচারটি সে সময় অনেক গেইমারেরই কাজে লেগেছে।

পরবর্তীতে অ্যাক্সেসিবিলিটি’র বিষয়টি বিশেষভাবে মাথায় রেখে ২০১৮ সালে ‘এক্সবক্স অ্যাডাপ্টিভ কন্ট্রোলার’ উন্মোচন করে মাইক্রোসফট। এই কনট্রোলার তৈরির সময় পরামর্শক হিসেবে কাজ করেছে ‘এবলগেইমারস’, ‘ওয়ারফাইটার এনগেইজড’, ‘স্পেশাল ইফেক্ট’, ‘ক্রেইগ হসপিটাল’ ও ‘সেরিব্রাল পালসি ফাউন্ডেশন’-এর মতো অলাভজনক প্রতিষ্ঠান। আর শারীরিক প্রতিবন্ধী গেইমারদের জন্য ‘প্লাগ-অ্যান্ড-প্লে’ সুবিধাও আছে বিশেষ এই কন্ট্রোলারে।

২৭ অক্টোবর মাইক্রোসফটের প্রকাশিত অন্যান্য আপডেটের মধ্যে রয়েছে ‘ক্লিপচ্যাম্প’ সফটওয়্যারের মাধ্যমে গেইমের স্ন্যাপশট নেওয়ার ও এডিট করার সুবিধা উন্নত করা ও ‘ডায়াগনস্টিক ডেটা শেয়ারিং’। আর এই সকল ফিচারই এখন থেকে ব্যবহার করা যাবে।