নিলামে প্রথম সংস্করণের আইফোন, দাম উঠতে পারে ৫০ হাজার ডলার

ট্যাটু শিল্পী কারেন গ্রিন তার উপহার পাওয়া প্রথম সংস্করণের আইফোনটি কখনোই ব্যবহার করেননি। তিনি আসলে এর প্যাকেটই কখনো খোলেননি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2023, 07:29 AM
Updated : 3 Feb 2023, 07:29 AM

২০০৭ সালের ৯ জানুয়ারি, ম্যাকওয়ার্ল্ড এক্সপো। মঞ্চে স্টিভ জবস এলেন, স্বভাবসুলভ ভঙ্গিতে নাটকীয় স্বরে দর্শকদের দিকে তাকিয়ে বললেন- ‘আজ আমরা সবাই মিলে ইতিহাস তৈরি করব’।

সেই ইতিহাসের একটি ছোট্ট অংশ নিলামে উঠছে কিছুদিনের মধ্যেই।

সেদিনের ইতিহাস তৈরি করা সেই জিনিসটি ছিল প্রথম জেনারেশনের আইফোন। ১৬ বছর আগের সেই আইফোন যারা কিনেছিলেন, তাদের প্রায় সবাই সম্ভবত এখন ব্যবহার করছেন ফোনটির সর্বশেষ সংস্করণ, আর প্রথম আইফোনটি তারা ছেড়ে দিয়েছেন মেলা আগেই।

অন্তত একজন ছিলেন ব্যতিক্রম। ট্যাটু শিল্পী কারেন গ্রিন তার উপহার পাওয়া প্রথম সংস্করণের আইফোনটি কখনোই ব্যবহার করেননি। আরও পরিষ্কার করে বললে তিনি এর প্যাকেটই কখনো খোলেননি।

ঘোষণা জানুয়ারিতে হলেও বছরের মাঝামাঝি বাজারে আসা ওই ফোনের দাম ছিল পাঁচশ ৯৯ ডলার। সাড়ে তিন ইঞ্চি ডিসপ্লের ফোনে ছিল দুই মেগাপিক্সেলের ক্যামেরা, চার আর আট জিবি স্টেরেজের অপশন ছিল। আর ছিল ইন্টারনেট সংযোগের সুবিধার সঙ্গে আইটউনসে গান শোনার ব্যবস্থা। এখন হয়তো অনেকেরই শুনতে অবাক লাগবে, ওই ফোনে ছিল না কোনো অ্যাপ স্টোর। বাজারে এসেছিল এটিঅ্যান্ডটির প্যাকেজের অংশ হিসেবে।

এই ফোনটি নিয়ে কারেন আগেও কথা বলেছেন। ২০১৯ সালে টেলিভিশন শো ‘দ্য ডক্টর অ্যান্ড দ্য ডিভা’তে তিনি বলেছিলেন, তার ধারণা এর দাম উঠতে পারে প্রায় পাঁচ হাজার ডলার।

তবে, গত অক্টোবরেই নিলামঘর এলজিসি অকশনস ওই একই মডেলের একটি আইফোন নিলাম করেছে, সেটির দাম উঠেছিল ৩৯ হাজার ডলার। একই নিলামঘরে যাচ্ছে কারেনের ফোনটিও। অনুমান এর দাম উঠবে ৫০ হাজার ডলার। তবে, এর শুরুর বিড ধরা হয়েছে আড়াই হাজার ডলার।

সিএনএন-এর অনুরোধে ক্যারেন গ্রিন বা এলজিসি অকশনস এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

ইতিহাস তৈরি করা আইফোন বেশ কিছু ব্যবসা বা পণ্যকে স্রেফ ইতিহাস করে দিয়েছে। এর মধ্যে রয়েছে ক্যামকর্ডার, এমপিথ্রি প্লেয়ার বা বাটন ফোন। আবার, এই ফোনের হাত ধরে তৈরি হয়েছে অনেকগুলো শিল্পখাতও, নতুন পথ খুলেছে কর্মসংস্থানের।

নিলামের ফলাফল জানতে অ্যাপলভক্তদের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করার কথা প্রতিবেদনে বলেছে সিএনএন।