এআইয়ের মাধ্যমে তৈরি ছবি নিষিদ্ধ করছে স্টক ফটো সেবাগুলো

‘এআই জেনারেটেড’ শিল্পকর্ম গ্রহণ করা বন্ধ করে দিয়েছে গেটি। এ প্রযুক্তি ব্যবহার করে তৈরি ছবি প্ল্যাটফর্ম থেকে মুছে দিতে শুরু করেছে শাটারস্টক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 09:10 AM
Updated : 22 Sept 2022, 09:10 AM

নিজস্ব প্ল্যাটফর্মে এআইয়ের মাধ্যমে তৈরি ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রথমসারির অন্যতম স্টক ফটো ডেটাবেইজ গেটি ইমেজেস। একই পথে হাঁটছে শাটারস্টক ও পেটাপিক্সেল।

নিজস্ব প্ল্যাটফর্মে ‘এআই জেনারেটেড’ শিল্পকর্ম গ্রহণ করাও বন্ধ করে দিয়েছে গেটি। ইতোমধ্যেই এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি ছবি নিজস্ব প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া শুরু করেছে শাটারস্টক।

অন্যদিকে, ‘ডাল-ই’, ‘স্টেবল ডিফিউশন’ এবং ‘মিডজার্নি’র মতো জনপ্রিয় এআই প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে তৈরি ছবি প্ল্যাটফর্মে রাখার অনুমতি আর মিলবে না বলে ঘোষণা দিয়েছে পেটাপিক্সেল।

এ প্রসঙ্গে গেটি ইমেজেসের প্রধান নির্বাহী ক্রেইগ পিটার্স বুধবার প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটকে পাঠানো এক ইমেইলে বলেছেন, “আমরা এরই মধ্যে কনটেন্ট মুছে ফেলতে শুরু করেছি এবং এটি একটি চলমান কার্যক্রম হিসেবে থাকবে।”

আরও পড়ুন: ‘সেরা শিল্পকর্ম’ বানিয়েছে এআই, খেপেছেন মানব শিল্পীরা

নিজস্ব প্ল্যাটফর্মে কনটেন্ট আপলোড করার সময়ে গেটি যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখে সেগুলোর কথা উল্লেখ করে পিটার্স বলেন, “আমাদের ক্রিয়েটিভ কনটেন্ট লাইব্রেরির ছবিতে থাকা ব্যক্তিদের স্বাক্ষরিত অনুমতি নেই। ছবি বা শিল্পকর্মে দেখানো ব্যক্তি বা বিষয়বস্তুর জন্য আমরা মডেল ও প্রপার্টি রিলিজ এবং বায়েমেট্রিক রিলিজ নিয়ে থাকি।”

“আমদের কনটেন্ট রিভিউ প্রক্রিয়ার মান এবং প্রযুক্তি একই থাকবে।”

গেটির লাইব্রেরিতে এআই কনটেন্টের সংখ্যাও ‘নেহাতই হাতে গোনা’ বলে জানিয়েছেন পিটার্স।

স্টক ফটোর আরেক ডেটাবেইজ শাটারস্টকও একই পথে হাঁটছে বলে উঠে এসেছে একাধিক প্রতিবেদনে। নিজস্ব প্ল্যাটফর্ম থেকে এআই প্রযুক্তি ব্যবহারে তৈরি ছবি মুছে দিচ্ছে প্ল্যাটফর্মটি।

এ প্রসঙ্গে শাটারস্টকের মন্তব্য জানার চেষ্টা করেও কোনো উত্তর পায়নি সিনেট।

আরও পড়ুন: ফটোশপ করা নারীদের ছবি নেবে না গেটি

অন্যদিকে, এআইয়ের সাহায্য নিয়ে তৈরি শিল্পকর্ম ও ছবির গ্রহণযোগ্যতা নিয়ে বিতর্ক চলছে গত মাস থেকেই।

অগাস্ট মাসে ‘কলোরাডো স্টেট ফেয়ার ফাইন আর্টস কম্পিটিশন’-এর উদীয়মান শিল্পীদের ডিজিটাল বিভাগে পুরস্কার জিতে বিতর্কের জন্ম দিয়েছেন ৩৯ বছর বয়সী জেসন অ্যালেন। স্পেস অপেরা থিয়েটার’ শিরোনামের চিত্রকর্মটি তৈরিতে এআই সিস্টেম ‘মিডজার্নি’র ব্যবহার করেছিলেন তিনি।

তারপর থেকেই এআই প্রযুক্তির সহযোগিতা নিয়ে তৈরি ছবি ও শিল্পকর্মের গ্রহণযোগ্যতা নিয়ে বিতর্ক শুরু হয়ে শিল্প ও প্রযুক্তি খাতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক