জনকল্যাণে প্রায় দুইশ কোটি ডলারের টেসলা শেয়ার বিলিয়েছেন মাস্ক

মাস্কের অনুদান দেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। ২০২১ সালেও প্রায় পাঁচশ ৭৪ কোটি ডলারের টেসলা শেয়ার বিলিয়েছেন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 01:22 PM
Updated : 15 Feb 2023, 01:22 PM

২০২২ সালে কোম্পানির একশ ৯৫ কোটি ডলারের শেয়ার বিভিন্ন দাতব্য কার্যক্রমের পেছনে খরচের কথা বলছেন বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

মার্কিন নিয়ন্ত্রকদের কাছে জমা দেওয়া নথিতে মাস্কের এক কোটি ১৬ লাখ ডলারের অনুদান বর্ণিত হয়েছে ‘সত্যিকারের উপহার’ হিসেবে।

বিবিসি’র প্রতিবেদনে উঠে এসেছে, নথিতে অনুদানের কোনো প্রাপক ব্যক্তি বা সংস্থার নাম উল্লেখ নেই।

গেল বুধবার মাস্ক আরও জানান, টুইটারের প্রধান নির্বাহী হিসেবে তার উত্তরসূরী খোঁজার ‘সঠিক সময়’ হতে পারে এই বছরের শেষ নাগাদ।

যুক্তরাষ্ট্রের ‘সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের’ কাছে জমা দেওয়া নথিতে দেখা গেছে, গত বছরের অগাস্ট থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অনুদানগুলো দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে বিবিসি টেসলার মন্তব্য জানতে চাইলে কোম্পানিটি কোনো সাড়া দেয়নি।

মাস্কের অনুদান দেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। নিয়ন্ত্রকের কাছে জমা দেওয়া এক নথি অনুযায়ী, ২০২১ সালে প্রায় পাঁচশ ৭৪ কোটি ডলারের টেসলা শেয়ার বিলিয়েছেন মাস্ক।

একই বছর মাস্ক টুইট করেন, টেক্সাসের ক্যামেরুন কাউন্টির বিভিন্ন স্কুলে দুই কোটি ডলার ও ব্রাউনসভিলের শহরতলী উন্নয়নের জন্য এক কোটি ডলার অনুদানের পরিকল্পনা করছেন তিনি।

এদিকে, ২০২৩ সালের শেষ নাগাদ টুইটারের প্রধান নির্বাহী হিসেবে নিজের উত্তরসূরী খোঁজার বিষয়টিও ইঙ্গিত দিয়েছেন মাস্ক।

“আমার অনুমান বলছে, কোম্পানি চালানোর জন্য অন্য কাউকে খোঁজার সঠিক সময় সম্ভবত এই বছরের শেষ নাগাদ। কারণ, আমি মনে করি এটি নির্ধারণের স্থিতিশীল সময় তখনই।” --বলেন তিনি।

“আমি মনে করি, এটি বাস্তবায়নে প্রতিষ্ঠানটিকে স্থিতিশীল অবস্থায় আনতে হবে। আর এই বিষয়টিও নিশ্চিত করতে হবে, এটি ভালো অবস্থানে আছে ও এর বিভিন্ন পণ্যের রোডম্যাপ যেন পরিষ্কারভাবে উল্লেখ থাকে।” -- দুবাইয়ে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে’ এক ভিডিও লিঙ্কের মাধ্যমে বলেন তিনি।

২০২২ সালে চার হাজার চারশ কোটি ডলারের বিনিময়ে সামাজিক প্ল্যাটফর্মটি কিনেছেন এই মার্কিন ধনকুবের। এর পর থেকেই তিনি বলছেন, কোম্পানিটি দেউলিয়াত্বের কাছাকাছি।

টুইটারের পেছনে বেশি মনযোগ দেওয়ায় টেসলার শেয়ারমালিকদের একাংশ তার সমালোচনাও করেছেন।

নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত ‘জি২০’ সম্মেলনে মাস্ক বলেন, একসঙ্গে টুইটার, টেসলা ও নিজের রকেট কোম্পানি স্পেসএক্সের দায়িত্ব সামলাতে অনেক বেশি কাজ করতে হচ্ছে তাকে।

“সম্প্রতি আমার কাজের মাত্রা ব্যাপক বেড়েছে।” --বলেন মাস্ক।

“আমার হাতে এখন নিশ্চিতভাবেই অনেক কাজ জমে আছে।”