নতুন রাইজেন ৭০০০ প্রসেসর এ মাসেই আনছে এএমডি

পাঁচ ন্যানোমিটার নির্মাণ কৌশলে তৈরি প্রথম পিসি চিপ হবে রাইজেন ৭০০০। পাশাপাশি, এই প্রথম এএমডির তৈরি কোনো চিপ পাঁচ গিগাহার্টজের মাইলফলক পেরোবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 01:18 PM
Updated : 17 August 2022, 01:18 PM

নতুন রাইজেন ৭০০০ প্রসেসর উন্মোচনের ঘোষণা দিয়েছে ‘অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)’। নতুন প্রসেসর উন্মোচনের পাশাপাশি বহুল প্রতিক্ষিত ‘জেন ফোর (Zen 4)’ অবকাঠামো নিয়ে বিস্তারিত জানানোর প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানিটি।

২৯ অগাস্টের নতুন প্রসেসর উন্মোচনী অনুষ্ঠান লাইভস্ট্রিম করার পরিকল্পনা জানিয়েছে এএমডি।

এএমডির আসন্ন প্রসেসর চিপ নিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, পাঁচ ন্যানোমিটার নির্মাণ কৌশলে তৈরি প্রথম পিসি চিপ হবে রাইজেন ৭০০০। পাশাপাশি, এই প্রথম এএমডির তৈরি কোনো চিপ পাঁচ গিগাহার্টজের মাইলফলক পেরোবে।

সরাসরি ডিডিআর৫ প্রযুক্তিকে সমর্থন দেবে এর এএম৫ মাদারবোর্ড প্ল্যাটফর্ম।

এএমডি এএম৪ প্ল্যাটফর্মের ওপর নির্ভর করেছে দীর্ঘ দিন। এএম৫ দিয়ে সেমিকন্ডাক্টর নির্মাতা কোম্পানিটি অবশেষে সিপিইউ পিন থেকে সরে আসছে বলে জানিয়েছে ভার্জ।

জনপ্রিয় রাইজেন ৫০০০ সিরিজের পর এএমডির প্রথম ডেস্কটপ চিপ হতে যাচ্ছে রাইজেন ৭০০০। এএমডি মাঝে রাইজেন ৬০০০ বাজারজাত করলেও মূলত ল্যাপটপ ও অন্যান্য মোবাইল ডিভাইসের জন্যই নকশা করা হয়েছিল ওই সংস্করণটির।

তবে, রাইজেন ৭০০০-এর বেলায় এএমডি কেবল নির্দিষ্ট এক ধরনের ডিভাইসে ব্যবহারের পরিকল্পনা করেনি বলে জানিয়েছে ভার্জ। গেইমিং ল্যাপটপ এবং পাতলা ও সহজে বহনযোগ্য ল্যাপটপের জন্যেও রাইজেন ৭০০০ সিরিজের একটি সংস্করণ বাজারজাত করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কোম্পানিটি।

অন্যদিকে, প্রযুক্তি পণ্যের বাজারে র‌্যাম ও গ্রাফিক্স কার্ডের দাম উৎপাদকের নির্ধারিত খুচরা মূল্যের কাছাকাছি নেমে আসা শুরু করেছে বলে জানিয়েছে ভার্জ।

এনভিডিয়া ও এএমডি অগাস্টের শেষে একযোগে জিপিইউয়ের দাম আরও কমানোর পরিকল্পনা করেছে বলে চীনের সরবরাহকারীদের বরাত দিয়ে জানিয়েছে সাইটটি।

উভয় কোম্পানি বছর শেষ হওয়ার আগেই নতুন ফ্ল্যাগশিপ জিপিইউ উন্মোচন করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক