বিশ্বজুড়ে র‌্যানসামওয়্যারের ঝুঁকি বাড়াবে এআই

“সাইবার আক্রমণে এআইয়ের ব্যবহার বৈপ্লবিক নয়, বরং বিবর্তনশীল। এর মানে, র‌্যানসামওয়্যারের মতো হ্যাকিংয়ের হুমকিকে আরও বাড়িয়ে তোলে এআই প্রযুক্তি। আর এতে স্বল্পমেয়াদী ঝুঁকির বিষয়টিও রয়েছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2024, 08:00 AM
Updated : 25 Jan 2024, 08:00 AM

আসন্ন বছরগুলোয় এআই প্রযুক্তির উত্থান গোটা বিশ্বে র‌্যানসমওয়্যারের মাধ্যমে হ্যাকিংয়ের হুমকি বাড়বে— এমনই সতর্কবার্তা দিয়েছে যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা সংস্থা ‘এনসিএসসি’।

যুক্তরাজ্যের সরকারি যোগাযোগ সদর দপ্তর ‘জিসিএইচকিউ’র অঙ্গপ্রতিষ্ঠানটির নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে, সাইবার অপরাধীদেরকে যে কোনো সাইটে প্রবেশের সুযোগ করে দিচ্ছে উদীয়মান এ প্রযুক্তি।

এর ফলে, অদক্ষ হ্যাকাররা আরও কার্যকর উপায়ে সাইবার আক্রমণ চালানোর সুযোগ পাচ্ছে বলে উঠে এসেছে এনসিএসসি’র প্রতিবেদনে।

এনসিএসসি বলছে, হ্যাকিংয়ের শিকারদের আরও ভালভাবে খুঁজে বের করতে অদক্ষ হ্যাকাররা এআই ব্যবহার করছে।

এরইমধ্যে ক্ষতিকারক সাইবার কার্যকলাপে এআই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনের শেষ অংশে। আর প্রায় নিশ্চিতভাবেই র‍্যানসমওয়্যার’সহ সাইবার হামলার মাত্রা বাড়িয়ে তুলবে এটি।

এর আগে র‍্যানসমওয়্যারকে যুক্তরাজ্যের সবচেয়ে বড় সাইবার হুমকি হিসেবে চিহ্নিত করেছে সংস্থাটি।

এর মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর সিস্টেমে প্রবেশের সুযোগ পাওয়ার পাশাপাশি এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন ফাইল বা ডেটা আটকে ফেলে। এরপর এর বিপরীতে মুক্তিপণ দাবি করে তারা।

এনসিএসসি বলেছে, যুক্তরাজ্যের ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সির (এনসিএ)’র বিশ্লেষণ অনুসারে সাইবার অপরাধীরা এরইমধ্যে জেনারেটিভ এআই-এর অপরাধে ব্যবহার উপযোগী সংস্করণ তৈরি করছে। ফলে, যারা অর্থের বিনিময়ে বিভিন্ন হ্যাকিং টুল কিনতে ইচ্ছুক, তাদের পথও সুগম হয়েছে।

এনসিএসসি’র প্রধান নির্বাহী লিন্ডি ক্যামেরন বলেছেন, “আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে, আমরা এআই প্রযুক্তির বিশাল সম্ভাবনা ব্যবহারের পাশাপাশি এর সম্ভাব্য সাইবার নিরাপত্তা হুমকি ও ঝুঁকিগুলোও যেন নিয়ন্ত্রণে রাখতে পারি।”

“সাইবার আক্রমণে এআইয়ের ব্যবহার বৈপ্লবিক নয়, বরং বিবর্তনশীল। এর মানে, র‌্যানসামওয়্যারের মতো হ্যাকিংয়ের হুমকিকে আরও বাড়িয়ে তোলে এআই প্রযুক্তি। আর এতে স্বল্পমেয়াদী ঝুঁকির বিষয়টিও রয়েছে।”

“সংস্থাটি এআই সিস্টেমকে সুরক্ষিত রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। পাশাপাশি, আমরা বিভিন্ন কোম্পানিকেও তাদের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার ও সাইবার আক্রমণের বিপরীতে তাদের টিকে থাকার ক্ষমতা বাড়াতে আমাদের র‌্যানসামওয়্যার ও সাইবার নিরাপত্তা সংশ্লিষ্ট বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানাচ্ছি।”

যুক্তরাজ্যের সরকার, এনসিএসসি ও অন্যান্য কোম্পানির সঙ্গে অংশীদারিত্বের পাশাপাশি ব্যবসায়িক নেতাদের সাইবার নিরাপত্তা সুরক্ষা বাড়ানোর নতুন নির্দেশিকা প্রকাশের পরপরই এ সতর্কবার্তা এল।

যুক্তরাজ্যের ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সি’র ‘থ্রেট’ বিষয়ক মহাপরিচালক জেমস ব্যাবেজ বলেন, “র‌্যানসামওয়্যার একটি জাতীয় নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।”

“এ প্রতিবেদনে উঠে এসেছে, এআইয়ের বিকাশ ও সাইবার অপরাধীর সংখ্যা বেড়ে যাওয়ার কারণে আগামী বছরগুলোয় ঝুঁকি বাড়াতে পারে এই প্রযুক্তি।”