পানি সরবরাহে সাইবার হামলা নিয়ে সতর্কতা যুক্তরাষ্ট্রে

“এ আক্রমণগুলোর বিশুদ্ধ ও নিরাপদ খাবার পানির গুরুত্বপূর্ণ জীবনরেখা ব্যাহত করার পাশাপাশি ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের ওপর খরচ আরোপ করার সম্ভাবনা রয়েছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 10:58 AM
Updated : 21 March 2024, 10:58 AM

দেশজুড়ে পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় বিঘ্ন ঘটাতে বিদেশী হ্যাকাররা সাইবার আক্রমণ চালাচ্ছে বলে বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরদের সতর্ক করছে মার্কিন সরকার।

“যুক্তরাষ্ট্রজুড়ে পানি ও বর্জ্য ব্যবস্থাকে নিষ্ক্রিয় করতে সাইবার আক্রমণগুলো করা হচ্ছে।” – মঙ্গলবার প্রকাশিত এক চিঠিতে এ কথা লিখেই দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান ও পরিবেশ সুরক্ষা সংস্থার প্রশাসক মাইকেল রিগান সতর্ক করেছেন বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

ইরানি ও চীনা সাইবার হ্যাকারদের উল্লেখ রয়েছে প্রতিবেদনে। সুলিভান ও রিগান সাম্প্রতিক একটি মামলার উদ্ধৃতি দিয়েছেন, যেখানে ইরানের বিপ্লবী গার্ডদের সঙ্গে মিলে হ্যাকাররা মার্কিন অঙ্গরাজ্য পেনসিলভানিয়ার এক পানি সরবরাহ কেন্দ্রের নিয়ন্ত্রণ ব্যবস্থা বন্ধ করে দিয়েছিল।

এ ছাড়া, “ভোল্ট টাইফুন” নামে এক চীনা হ্যাকিং দলকেও অভিযুক্ত করেছেন তারা। এ দলটি’র কাছে “যুক্তরাষ্ট্র ও এর বিভিন্ন অঞ্চলে খাবার পানিসহ একাধিক গুরুত্বপূর্ণ অবকাঠামো ব্যবস্থা প্রযুক্তির তথ্য” রয়েছে বলে লিখেছেন তারা।

“এ আক্রমণগুলো বিশুদ্ধ ও নিরাপদ খাবার পানির গুরুত্বপূর্ণ জীবনরেখা ব্যাহত করার পাশাপাশি ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের খরচ বাড়িয়ে দিতে পারে।” – বলা হয়েছে চিঠিতে।

এ প্রসঙ্গে ওয়াশিংটনে চীনের দূতাবাস ও জাতিসংঘে ইরানের মিশনের কাছে মন্তব্য জানতে চাওয়া হলে তাৎক্ষণিক কোনো সাড়া মেলেনি বলে লিখেছে রয়টার্স। উভয় দেশ এর আগে সাইবার হামলা চালানোর কথা অস্বীকার করেছে।

পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার ডিজিটাল নিরাপত্তা অনেক দিন ধরেই সাইবার নিরাপত্তা কর্মীদের জন্য উদ্বেগের বিষয়, কারণ এগুলো গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদান করলেও প্রায়ই দুর্বল নিরাপত্তা ব্যবস্থায় থাকে।

পেনসিলভেনিয়ার শহর আলিক্যুপায় পানির এক বুস্টার কারখানায় গত বছর ঘটা এক সাইবার আক্রমন আলোচনায় এসেছে। আক্রমণ করা কন্ট্রোলারে, “আপনি হ্যাকড হয়েছেন” বলে এক বার্তা দিয়েছিল হ্যাকাররা।

সে সময়ে পানি ব্যবস্থার কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে, “এটি বিচ্ছিন্ন ঘটনা নাও হতে পারে” বলে এক বিবৃতিতে বলেছিল ‘ওয়াটার ইনফরমেশন শেয়ারিং অ্যান্ড অ্যানালাইসিস সেন্টার’ নামে এ খাতের একটি সংস্থা।

মঙ্গলবারের চিঠিতে গভর্নরদের নিজেদের অঙ্গরাজ্যের সব পানি ব্যবস্থার বর্তমান সাইবার নিরাপত্তা অনুশীলনগুলো ব্যাপকভাবে মূল্যায়ন করতে ও সম্ভাব্য সাইবার হামলার জন্য প্রস্তুত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।