হ্যাকার

‘ব্ল্যাকক্যাট’ হ্যাকারদের তথ্য দিলে কোটি ডলার পুরস্কার
“এএলপিএইচভি ব্ল্যাকক্যাট র‍্যানসমওয়্যার সার্ভিস গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অবকাঠামো খাতের কম্পিউটার নেটওয়ার্কগুলোর ক্ষতি করেছে।”
ফেনীতে ‘ব্যাংক অ্যাকাউন্ট হ্যাকার’ চক্রের ৩ সদস্য গ্রেপ্তার
ব্যবসায়ী করিমুল হকের অ্যাকাউন্ট থেকে গত ১৬ জানুয়ারি রাত ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে চার ধাপে সাত লাখ টাকা উধাও হয়ে যায়।
মাইক্রোসফটে ঢোকার ‘চেষ্টা চালিয়েই যাচ্ছে’ রাশিয়ার হ্যাকাররা?
রাশিয়ার সরকারি গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ততা আছে মিডনাইট ব্লিজার্ডের। এর মানে হচ্ছে যেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে কাজ করে থাকে হ্যাকার দলটি।
যুক্তরাষ্ট্রে ধ্বংসযজ্ঞ চালানোর প্রস্তুতি নিচ্ছে চীনা হ্যাকাররা: এফবিআই
“প্রায় প্রতিদিনই তারা আমাদের অর্থনৈতিক নিরাপত্তা ব্যবস্থায় সক্রিয়ভাবে আক্রমণ চালাচ্ছে। আর এতে আমাদের বিভিন্ন উদ্ভাবন, ব্যক্তিগত এমনকি কর্পোরেট ডেটাও চুরি হয়ে যাচ্ছে।”
বিশ্বজুড়ে র‌্যানসামওয়্যারের ঝুঁকি বাড়াবে এআই
“সাইবার আক্রমণে এআইয়ের ব্যবহার বৈপ্লবিক নয়, বরং বিবর্তনশীল। এর মানে, র‌্যানসামওয়্যারের মতো হ্যাকিংয়ের হুমকিকে আরও বাড়িয়ে তোলে এআই প্রযুক্তি। আর এতে স্বল্পমেয়াদী ঝুঁকির বিষয়টিও রয়েছে।”
রাশিয়ান হ্যাকারদের নজরদারীতে ছিল মাইক্রোসফটের শীর্ষ নেতৃত্ব
‘পাসওয়ার্ড স্প্রে’ সাইবার অপরাধীদের একটি কৌশল, যেখানে একইভাবে তৈরি পাসওয়ার্ড ব্যবহার করে কোম্পানির সিস্টেমে একাধিক সম্পর্কিত অ্যাকাউন্টে অনুপ্রবেশ করা সম্ভব।
অস্ট্রেলীয় আদালতের ডেটাবেস চুরি করেছে হ্যাকাররা
এ সাইবার আক্রমণে ২০২৩ সালের পয়লা নভেম্বর থেকে ২১ ডিসেম্বর মধ্যে হওয়া শুনানির তথ্য, এমনকি এর আগের কয়েকটি শুনানির তথ্যও চুরি হয়ে থাকতে পারে।
এবার এনটিএমসির তথ্যভাণ্ডার থেকে ‘তথ্য ফাঁসের’ খবর
এনটিএমসির দাবি, যেসব তথ্য ফাঁস হওয়ার কথা বলা হচ্ছে, সেগুলো ‘স্যাম্পল ডেটা’।