এআই নিয়ে ভয় ছড়ানোর পেছনে সাই-ফাই সিনেমা?

“আমাদের মনের ভীতি ও উদ্বেগের বেশিরভাগই সিনেমা, গণমাধ্যম ও বই থেকে আসে। এর উদাহরণ, এক্স মেশিনা, দ্য টার্মিনেটর সিনেমার এআই চরিত্রগুলো।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 11:06 AM
Updated : 4 June 2023, 11:06 AM

কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা নিয়ে অনেক বেশি গণশিক্ষা দরকার। আর, এই ব্যবস্থা নিয়ে মানুষের মনে যে ভয় কাজ করছে তার গোড়ায় সম্ভবত রয়েছে বিভিন্ন সায়েন্স ফিকশন সিনেমার প্রভাব।

তথ্যপ্রযুক্তি বিষয়ে যুক্তরাজ্যের কেন্দ্রীয় প্রতিষ্ঠান ‘ব্রিটিশ কম্পিউটার সোসাইটি’র (বিসিএস) প্রধান নির্বাহী রাশিক পারমার বলেন, এআই নিয়ে লোকজনের উদ্বেগের পেছনে কাজ করেছে ‘টার্মিনেটর’ ও ‘এক্স মেশিনা’র মতো হলিউডি ব্লকবাস্টার সিনেমাগুলো।

এই প্রযুক্তি গোটা মানব সভ্যতাকে নিশ্চিহ্ন করে দিতে পারে ও এর সম্ভাব্য ঝুঁকিগুলো নিয়ে মহামারী বা পারমাণবিক যুদ্ধের মতোই জরুরী ভিত্তিতে ব্যবস্থা নিতে হবে, স্যান ফ্রান্সিসকোভিত্তিক অলাভজনক সংস্থা ‘সেন্টার ফর এআই সেইফটি’র এমন চিঠি প্রকাশের পর তার এই মন্তব্য এলো।

বিভিন্ন বড় প্রযুক্তি কোম্পানি কীভাবে এআই ব্যবহার করছে, সে সম্পর্কে ‘সংশয়ে সুস্থতা’ থাকা উচিৎ। এজন্যই এর ওপর নিয়ন্ত্রণ জনগণের আস্থা জয়ের মূল চাবিকাঠি হিসেবে বিবেচিত --বলেন পারমার।

“আমাদের মনের ভয় ও উদ্বেগের বেশিরভাগই সিনেমা, গণমাধ্যম ও বই থেকে আসে। এর উদাহরণ হিসেবে ধরা যায়, এক্স মেশিনা, দ্য টার্মিনেটর সিনেমার এআই চরিত্রগুলো। এমনকি আইজ্যাক আসিমভের (মার্কিন লেখক) বিভিন্ন ধারণা, যেগুলো থেকে ‘আই, রোবট’ সিনেমাটি অনুপ্রাণিত হয়েছিল।”

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা ‘এক্স-রে ও আল্ট্রাসাউন্ডের মেডিকেল ছবি বিশ্লেষণের মতো’ বিভিন্ন জীবন রক্ষাকারী কার্যক্রম সম্পাদন করতে পারলেও এর দ্রুত বর্ধনশীল সক্ষমতা ও চ্যাটজিপিটি’র মতো চ্যাটবটের বিস্তৃত ব্যবহারের মতো বিষয়াদি এটি নিয়ে ভয় বাড়িয়েছে।

‘এই ব্যবস্থা বিভিন্ন ভুল তথ্য ছড়ানোর পাশাপাশি বিশাল সংখ্যক মানুষকে চাকরিচ্যুত করতে পারে’, এমন কারণ দেখিয়ে গত মাসে গুগল ছেড়েছেন ‘এআই গডফাদার’ নামে পরিচিত ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী জেফ্রি হিনটন।

সাম্প্রতিক মাসগুলোয় বিশ্বের বিভিন্ন সরকারের মূল মনোযোগের জায়গা হয়ে উঠেছে এআই’র ওপর নিয়ন্ত্রণ।

এই প্রসঙ্গে মাসের শুরুতে চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআই, গুগলের ডিপমাইন্ড ও অ্যানথ্রপিকের মতো এআই কোম্পানি প্রধানদের সঙ্গে আলোচনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী রিশি সুনাক।

পাশাপাশি, যুক্তরাজ্যের ডারিংটন ইকোনমিক ক্যাম্পাসে গুগলের মালিক কোম্পানি অ্যালফাবেট প্রধান সুন্দার পিচাইয়ের সঙ্গেও দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

“এই ধরনের উদ্ভাবনকে এগিয়ে নেওয়ার বেলায় সঠিক নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলো জায়গামতো আছে কি না, সেটি নিশ্চিত করতে সঠিক ভারসাম্য বজায় রাখার বিষয়ে কথা বলেন তারা।” --বলেন ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র।

পারমার আরও বলেন, এআই যেন ‘নিজের দায়িত্বশীলতা বাড়ায়’, তা নিশ্চিত করার লক্ষ্যে এতে নিয়ন্ত্রণ আনা প্রয়োজন।

“এর জন্য কি সিনেমা ও গণমাধ্যমকে বদলাতে হবে? একদমই না। এটি কেবল প্রমাণ করে যে এআই’র বাস্তবতা সম্পর্কে জানতে আমাদের তুলনামূলক বেশি গণশিক্ষা প্রয়োজন। আর আমাদের অল্প বয়সে পাওয়া দক্ষতা ও শিক্ষার অংশ হতেও এর কাজ করা প্রয়োজন।” --যোগ করেন তিনি।