কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার বন্ধ করল সামস্যাং

বিদেশী মালিকানাধীন পরিষেবাগুলোয় বিভিন্ন কোম্পানির স্পর্শকাতর ডেটা প্রবেশ করালে তা কোম্পানিগুলোকে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের মতো শঙ্কায় ফেলতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 01:42 PM
Updated : 4 May 2023, 01:42 PM

চ্যাটবট অপব্যবহারের প্রমাণ খুঁজে পাওয়ায় নিজ কোম্পানির কর্মীদের জন্য চ্যাটজিপিটি’সহ সকল ধরনের জেনারেটিভ এআই’র ব্যবহার নিষিদ্ধ করেছে কোরিয়ার প্রযুক্তি কোম্পানি স্যামসাং।

কোম্পানির কম্পিউটারগুলোতে জেনারেটিভ এআই’র ব্যবহার বন্ধের বিষয়টি মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’কে নিশ্চিত করেছে এই প্রযুক্তি জায়ান্ট।

এপ্রিলের শেষে এক মেমোতে স্যামসাংয়ের অন্যতম বৃহৎ বিভাগের কর্মীদের জানানো হয়, কোম্পানির ভেতর এই প্রযুক্তি অপব্যবহারের মতো ঘটনা লক্ষ্য করা গেছে।

কোম্পানির কয়েকজন কর্মীর চ্যাটজিপিটি’তে বিভিন্ন স্পর্শকাতর গোপনীয় কোড আপলোডের বিষয়টি মঙ্গলবার উঠে আসে মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদনে।

চ্যাটজিপিটি এমন এক ভাইরাল চ্যাটবট, যা বিশাল সংখ্যক ডেটা প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ব্যবহারকারীর বিভিন্ন প্রশ্নের জবাব দিতে পারে। আর এটি মূলত ‘জেনারেটিভ এআই’র একটি সংস্করণ’।

স্যামসাংয়ের এখনও নিজস্ব কোনো এআই পণ্য নেই। অন্যদিকে, চ্যাটজিপিটি তৈরি করেছে মার্কিন কোম্পানি ওপেনএআই। আর জেনারেটিভ এআইভিত্তিক অন্যান্য পণ্যের মধ্যে রয়েছে গুগলের নিজস্ব চ্যাটবট ‘বার্ড’। তবে, বিদেশী মালিকানাধীন পরিষেবাগুলোয় বিভিন্ন কোম্পানির স্পর্শকাতর ডেটা প্রবেশ করালে তা কোম্পানিগুলোকে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের মতো শঙ্কায় ফেলতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনবিসি।

দাপ্তরিক কাজের বাইরেও চ্যাটজিপিটি ও এই ধরনের প্রযুক্তি ব্যবহারের বেলায় কর্মীদের সতর্ক থাকতে বলেছে স্যামসাং। আর এইসব সেবায় কোনো ব্যক্তিগত বা কোম্পানি সংশ্লিষ্ট তথ্য প্রবেশ না করানোর পরামর্শও দিয়েছে কোম্পানিটি।

এই বিষয়ে গত মাসে কোম্পানির কর্মীদের ওপর একটি জরিপ চালায় স্যামসাং, যেখানে ৬৫ শতাংশই বিভিন্ন জেনারেটিভ এআই পরিষেবা ব্যবহারে নিরাপত্তা ঝুঁকির শঙ্কার বিষয়টি উল্লেখ করেন।

এমনকি এই বছরের শুরুতে মার্কিন বিনিয়োগ ব্যাংক জেপি মর্গানও নিজেদের কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়। পাশাপাশি, নিজস্ব কর্মীদের কোম্পানির বিভিন্ন প্রোগ্রামিং কোড’সহ যে কোন গোপন তথ্য চ্যাটজিপিটিতে আপলোড না করার নির্দেশ দিয়েছে আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন।

এদিকে, নিজস্ব ব্যবসায় ‘জেনারেটিভ এআই’ সক্ষমতা ব্যবহারের উপায়গুলো মূল্যায়ন করে দেখছে বিভিন্ন কোম্পানি। উদাহরণ হিসেবে ধরা যায়, সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের বিভিন্ন কম্পিউটার কোড লিখে তাদের কাজের গতি বাড়ানোর বেলায় সহায়ক হতে পারে চ্যাটজিপিটি। 

এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় বিভিন্ন কোড তৈরির উদ্দেশ্যে জেনারেটিভ এআই ব্যবহার করছেন মার্কিন বিনিয়োগ কোম্পানি গোল্ডম্যান স্যাকস-এর সফটওয়্যার নির্মাতারাও।

সর্বশেষ নিষেধাজ্ঞার পরও স্যামসাং এমন উপায় খুঁজছে, যাতে কর্মীদের উৎপাদনশীলতা ও দক্ষতা বাড়ানোর উদ্দেশ্যে নিরাপদে জেনারেটিভ এআই ব্যবহার করা যায়।