এবার সামাজিক মাধ্যমের ১৪ লাখ পোস্ট সরাল চীন

কোনো প্রাসঙ্গিক পেশাগত যোগ্যতা না থাকার পরও বিভিন্ন পরামর্শ ও শিক্ষাগত পরিষেবা পরিচালনার অভিযোগ রয়েছে চার লাখ ৩০ হাজারের বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 11:29 AM
Updated : 28 May 2023, 11:29 AM

সামাজিক মাধ্যমে ভুল তথ্য প্রকাশ, অবৈধ মুনাফা অর্জন ও দেশের রাষ্ট্রীয় কর্মকর্তাদের ছদ্মবেশী অ্যাকাউন্ট তৈরির অভিযোগে দুই মাস তদন্ত চালানোর পর বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্ম থেকে প্রায় ১৪ লাখ পোস্ট মুছে ফেলেছে চীনের সাইবার নিরাপত্তা সংস্থা।

শুক্রবার দেওয়া এক বিবৃতিতে ‘সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি)’ বলেছে, নিজেদের বৃহত্তর ‘সংশোধণ প্রচারণার অংশ হিসেবে ১০ মার্চ থেকে ২২ মে’র মাঝামাঝিতে তারা বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্মের ৬৭ হাজার অ্যাকাউন্ট ও কয়েক লাখ পোস্ট সরিয়েছে।

২০২১ সাল থেকেই নিজস্ব সাইবারস্পেস ‘পরিষ্কার’ রাখতে ও কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ ব্যবস্থা সহজ করার লক্ষ্যে বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্ম থেকে কোটি কোটি অ্যাকাউন্ট সরিয়ে ফেলার লক্ষ্যস্থির করেছে চীন।

চীনের সর্বশেষ ‘ক্র্যাকডাউনে’ ‘উইচ্যাট’, ‘ডউইন’, ‘উইবো’র মতো ‘সেলফ মিডিয়া’ শ্রেণিভুক্ত (সেইসব সামাজিক মাধ্যম, যেগুলো রাষ্ট্রায়ত্ত বা রাষ্ট্র কর্তৃক অনুমোদিত নয়) বিভিন্ন জনপ্রিয় চীনা সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টগুলোকে লক্ষ্যবস্তু বানানো হয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

আরও পড়ুন

Also Read: গুজব অভিযোগে এক লাখ সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট সরাল চীন

প্রতিবেদন অনুযায়ী, নিজ দেশের নাগরিকদের ঘন ঘন গ্রেপ্তারের পাশাপাশি চীনের কমিউনিস্ট পার্টি, সরকার বা সামরিক বাহিনীর দৃষ্টিতে ‘সংবেদনশীল বা সমালোচনামূলক’ হিসেবে বিবেচিত বিভিন্ন বাস্তবভিত্তিক তথ্য প্রকাশ বা শেয়ার করা অ্যাকাউন্ট নিষিদ্ধ করে বেইজিং, বিশেষ করে যদি সেগুলো ভাইরাল হয়।

সিএসি’র তথ্য বলছে, একেবারে মুছে ফেলা ৬৭ হাজার অ্যাকাউন্টের প্রায় আট হাজারেরই বিরুদ্ধে অভিযোগ ‘ভুয়া খবর ও ক্ষতিকর তথ্য ছড়ানো’।

ক্র্যাকডাউনে প্রায় নয় লাখ ৩০ হাজার অ্যাকাউন্ট তুলনামূলক ‘কম কঠোর’ শাস্তি পেয়েছে। এর মধ্যে রয়েছে অ্যাকাউন্টের ফলোয়ার সরিয়ে ফেলা থেকে শুরু করে মুনাফা অর্জনের সুবিধা স্থগিত বা বাতিল করার মতো কার্যক্রমও।

এর আগেও এআই প্রযুক্তির সহায়তায় গুজব ছড়ানোর মাত্রা বেড়ে যাওয়া সংশ্লিষ্ট উদ্বেগ ঠেকাতে আলাদা এক প্রচারণায় চীনের বিভিন্ন সংবাদ উপস্থাপক ও গণমাধ্যম সংস্থাকে ‘ভুলভাবে উপস্থাপনের’ অভিযোগে এক লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করেছিল নিয়ন্ত্রক সংস্থাটি।

শুক্রবার সিএসি বলেছে, নিজেদের সর্বশেষ প্রচারণায় তারা ‘চাইনিজ রেড আর্মি কমান্ড’, ‘চাইনিজ অ্যান্টি-টেরোরিস্ট ফোর্স’ ও ‘স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্স’-এর মতো ছদ্মনামে থাকা প্রায় ১৩ হাজার জাল সামরিক অ্যাকাউন্ট সরিয়েছে।

এর মধ্যে প্রায় ২৫ হাজার অ্যাকাউন্টকে শিকার বানানো হয় বিভিন্ন রোগ ও প্রতিরোধ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং রাষ্ট্রায়ত্ত গবেষণা প্রতিষ্ঠানের মতো সর্বজনীন প্রতিষ্ঠানগুলোর ছদ্মবেশ ধারণের অভিযোগে।

এ ছাড়া, প্রায় এক লাখ ৮৭ হাজারের বিরুদ্ধে অভিযোগ বিভিন্ন সংবাদ সংস্থার ছদ্মবেশ ধারণের। আর কোনো প্রাসঙ্গিক পেশাগত যোগ্যতা না থাকার পরও বিভিন্ন পরামর্শ ও শিক্ষাগত পরিষেবা পরিচালনার অভিযোগ রয়েছে চার লাখ ৩০ হাজারের বিরুদ্ধে।

প্রায় ৪৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ হয় ‘বিভিন্ন চলমান বিষয়ে হুজুগ তৈরি, জনপ্রিয়তার পেছনে দৌড়ানো ও অবৈধ উপায়ে নগদীকরণের’ অভিযোগে।

নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, অনলাইন জগতে ‘বড় এক ধাক্কা’ দিতে ও অবৈধ ‘সেলফ-মিডিয়া’ সংশোধনের উদ্দেশ্যে তারা জনগণের নিরাপত্তা, বাজার তদারকি ও অন্যান্য বিষয় নিয়েও সক্রিয়ভাবে সমন্বিত ছিল।

“একইসঙ্গে বিভিন্ন প্রমাণ সরবরাহ করে পরিচ্ছন্ন এক সাইবারস্পেস ধরে রাখার উদ্দেশ্যে আমরা সিংহভাগ নেটিজেনদের এই (অবৈধ সেলফ-মিডিয়ার ওপর) চালানো তদারকি ও অভিযোগ কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।” --যোগ করে সংস্থাটি।