ছবি যাচাইয়ের জন্য ভিডিও সেলফি ব্যবস্থা আনল টিন্ডার

ব্যবহারকারীকে কেবল নিজের স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে অ্যাপের মধ্যে নিজের ভিডিও রেকর্ড করতে হবে। আর এতে জালিয়াতির সুযোগও কম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 12:20 PM
Updated : 26 April 2023, 12:20 PM

ভিডিও সেলফি তুলে নিজস্ব পরিচয়ের প্রমাণের সুবিধা চালু করে নিজেদের ছবি যাচাইকরণ ব্যবস্থা জোরদার করছে জনপ্রিয় ডেটিং অ্যাপ টিন্ডার।

টিন্ডারে নীল রঙের টিক চিহ্ন অর্জনের উদ্দেশ্যে ‘ফটো ভেরিফিকেশন’ করার সময় ফিচারটি প্রয়োজন পড়বে। আর ব্যবহারকারীর প্রোফাইল ফটোর বেলায় ওই সেলফি দুইবার যাচাই করবে সাইটটি। এর লক্ষ্য হলো, ডেটিং জালিয়াতদের থেকে সুরক্ষা দেওয়া। নকল ছবির চেয়ে নকল ভিডিও বানানো জটিল হওয়াকে এর কারণ হিসেবে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রতিবেদন অনুযায়ী, এই যাচাইকরণ ব্যবস্থা পরিচালনার জন্য ব্যবহারকারীকে কেবল নিজের স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে অ্যাপের মধ্যে নিজের ভিডিও রেকর্ড করতে হবে। আর এতে জালিয়াতির সুযোগও কম।

বিভিন্ন জাল অ্যাকাউন্ট ও ‘ক্যাটফিশিং’ ঠেকানোর লক্ষ্যে গত বছর একই ধরনের ভিডিও যাচাইকরণ ব্যবস্থা চালু করেছে আরেক ডেটিং সাইট ‘হিঞ্জ’।

এই ভিডিও সেলফি’র কার্যক্রম পরিচালনার পর ব্যবহারকারী টিন্ডারের নতুন ‘ফটো ভেরিফাইড কিউটিস’ ক্লাবের সদস্যতাও অর্জন করবেন। এই সুবিধা ব্যবহারকারীকে নিজের মেসেজ সেটিংয়ের মাধ্যমে কেবল অন্যান্য ছবি যাচাইকৃত সদস্য বাছাইয়ের সুযোগ দেয়। আর নিজের কোনো ‘ম্যাচ’কে বার্তা পাঠানোর অনুমতি দেওয়ার আগে তাকে যাচাইকরণ ধাপ পেরোনোর হওয়ার কথাও জানাতে পারেন ব্যবহারকারী। 

কোম্পানি লিখেছে, ভেরিভিকেশন চিহ্ন থাকা বিদ্যমান গ্রাহকদের ‘আসন্ন মাসগুলোয়’ পুনরায় ভিডিও সেলফির মাধ্যমে নিজেদের যাচাই করতে বলবে টিন্ডার।

ফিচারটি সঠিকভাবে ব্যবহৃত হলে সেটি অনেক ব্যবহারকারীর জালিয়াতির মুখে পড়ার মতো ঘটনা এড়াতে সাহায্য করবে। আর ‘টিন্ডার গোল্ড’ সেবার জন্য আর্থিক ফি দিতে হলেও এই ছবি যাচাইকরণ ব্যবস্থা বিনামূল্যেই থাকবে। যাই হোক, সাইটটি এখনও ব্যবহারকারীদের এই ব্যবস্থা ব্যবহারে বাধ্য না করলেও ব্যবহারকারীকে এটি নিয়ে সুরক্ষিত থাকার পরামর্শ দিয়েছে এনগ্যাজেট।