টুইটার সোর্স কোডের অংশবিশেষ ফাঁস অনলাইনে

এই কোড পোস্ট করা হয় ‘গিটহাব’-এ। মাইক্রোসফট মালিকানাধীন সেবাটিতে বিভিন্ন কোড শেয়ার করেন সফটওয়্যার নির্মাতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 10:42 AM
Updated : 27 March 2023, 10:42 AM

টুইটার বলছে, ধনকুবের ইলন মাস্ক মালিকানাধীন এই সামাজিক প্ল্যাটফর্মের সোর্স কোডের কয়েকটি অংশ অনলাইনে ফাঁস হয়ে গেছে।

কোম্পানির দাবি, এই কোড পোস্ট করা হয় ‘গিটহাব’-এ। মাইক্রোসফট মালিকানাধীন সেবাটিতে বিভিন্ন কোড শেয়ার করেন সফটওয়্যার নির্মাতারা।

টুইটারের অনুরোধের পর ওই পোস্ট নামিয়ে ফেলার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

“গিটহাব সাধারণত কোনো কনটেন্ট সরানোর সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না। যাই হোক, স্বচ্ছতার বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা প্রকাশ্যেই সকল ‘ডিএমসিএ (ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট অ্যাক্ট)’ সরানোর অনুরোধ শেয়ার করি।” --বিবিসিকে বলেন এক গিটহাব মুখপাত্র।

ইন্টারনেটে কপিরাইট করা উপাদান সুরক্ষার লক্ষ্যে তৈরি ‘ডিএমসিএ’ যুক্তরাষ্ট্রের আইনে যুক্ত হয় ১৯৯৮ সালে।

পোস্ট নামিয়ে ফেলার অনুরোধে টুইটার গিটহাবকে এই ফাঁস করা কোড সরবরাহ করা ব্যক্তির অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য প্রদানের আহ্বানও জানায়। এই সোর্স কোড ফাঁস করা অ্যাকাউন্টের নাম ‘ফ্রিস্পিচএন্থুজিয়াস্ট’ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

স্যান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি টুইটার আদালতে জমা দেওয়া নথিতে বলেছে, ওই অ্যাকাউন্ট কোম্পানির মালিকানাধীন কপিরাইট লঙ্ঘন করেছে।

এই ফাঁসের ঘটনা মাস্কের জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। গত বছরের অক্টোবরে তিনি টুইটার কেনার পর থেকে কোম্পানির এক তৃতীয়াংশের বেশি কর্মী ছাঁটাই করেন। পাশাপাশি অনেক বিজ্ঞাপনদাতাও প্ল্যাটফর্মটি ছেড়ে চলে গেছেন।

এদিকে, মাস্ক ইঙ্গিত দিয়েছেন, এখন টুইটারের মূল্যমান দুই হাজার কোটি ডলারেরও কম।

কর্মীদেরকে মাস্কের শেয়ার অনুদানের প্রস্তাবনার ভিত্তিতে কোম্পানির মূল্যমানের এই অনুমান আসার কথা উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘প্ল্যাটফর্মার’ ও ‘দ্য ইনফর্মেশন’-এর প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, মাস্ক কর্মীদের আরও বলেন, “আমি ২৫ হাজার কোটির কাছাকাছি মূল্যমানে যাওয়ার পরিষ্কার তবে জটিল একটি পথ দেখতে পাচ্ছি।” এর থেকে ইঙ্গিত মেলে, কোম্পানির মূল্যমান দশ গুণ বাড়ানোর লক্ষ্যস্থির করেছেন তিনি।

এই প্রসঙ্গে বিবিসি টুইটারের মন্তব্য জানতে চাইলে এর প্রতিক্রিয়া হিসেবে কোম্পানির যোগাযোগ বিভাগের ইমেইল অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবেই ‘বিষ্ঠার’ ইমোজি চলে আসে। এই মাসের শুরুতে এক টুইটে এই ব্যবস্থা চালুর ঘোষণা দেন মাস্ক।