অ্যামাজনের ৮৬০ কোটি ডলারের শেয়ার ছেড়ে দেবেন বেজোস

কিছু শর্ত সাপেক্ষে এ বিক্রির পরিকল্পনা করা হয়েছিল গত বছরের ৮ নভেম্বর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 10:24 AM
Updated : 3 Feb 2024, 10:24 AM

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস আগামী এক বছরের মধ্যে অনলাইন খুচরা ও ক্লাউড পরিষেবা কোম্পানির ৫ কোটি শেয়ার বিক্রি করবেন।

গেল শুক্রবার কোম্পানির প্রকাশিত এক নথিতে বিষয়টি উঠে এসেছে।

বর্তমানে অ্যামাজনের প্রতি শেয়ারের মূল্য ১৭১ দশমিক ৮ ডলার, সে হিসাবে এ ৫ কোটি শেয়ারের মূল্য অন্তত ৮৬০ কোটি ডলার বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

কিছু শর্ত সাপেক্ষে এ বিক্রির পরিকল্পনা করা হয়েছিল গত বছরের ৮ নভেম্বর। আর কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে আগামী ৩১ জানুয়ারির মধ্যে এটি সম্পন্ন করা হবে।

এই ই-কমার্স জায়ান্ট ছুটির প্রান্তিকে প্রত্যাশার তুলনায় বেশি বিক্রির প্রতিবেদন করায় ও কোম্পানির লাভজনক ক্লাউড ব্যবসা এআই-চালিত ফিচার থেকে প্রাথমিক লাভের ইঙ্গিত দেওয়ার পরে শুক্রবার অ্যামাজনের শেয়ারমূল্য প্রায় ৮ শতাংশ বেড়েছে।

গত বছরে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক কোম্পানির শেয়ারমূল্যে নানা নটকীয়তার মধ্যেই অ্যামাজনের শেয়ারমূল্য বেড়েছে ৮০ শতাংশের বেশি। ফলে কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০০টি বৃহত্তম কোম্পানির সূচক ‘এসঅ্যান্ডপি ৫০০’-এর পূর্বাভাসকেও ছাড়িয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

১৯৯৪ সালে একজন বই বিক্রেতা হিসাবে অ্যামাজন প্রতিষ্ঠা করেছিলেন জেফ বেজোস। পরবর্তীতে ২০২১ সালে তিনি প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন ও কোম্পানির পর্ষদে নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেন।

বাণিজ্য সংবাদ সাইট ব্লুমবার্গ-এর বিলিয়নেয়ার্স তালিকা অনুসারে, বর্তমানে ১৮ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ নিয়ে বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি বেজোস।