অ্যাপলের আগেই নতুন মিক্সড রিয়ালিটি হেডসেট দেখাল মেটা

কিছুদিন পরই অ্যাপলের বহুল প্রতীক্ষিত হেডসেট৬ আসার কথা রয়েছে। তার আগেই নতুন পণ্যের ঘোষণা দিল এরইমধ্যে এই সেক্টরে প্রভাবশালী মেটা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 07:50 AM
Updated : 3 June 2023, 07:50 AM

নিজেদের নতুন মিক্সড রিয়ালিটি হেডসেট ‘কোয়েস্ট ৩’ উন্মোচন করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট মেটা। কিছুদিন পরই অ্যাপলের বহুল প্রতীক্ষিত হেডসেট৬ আসার কথা রয়েছে। তার আগেই নতুন পণ্যের ঘোষণা দিল এরইমধ্যে এই সেক্টরে প্রভাবশালী মেটা। 

গেল বৃহস্পতিবার নতুন এই হেডসেটের প্রথম ঝলক দেখান মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এই খাতে নিজেদের আধিপত্য ধরে রাখার পাশাপাশি অ্যাপলের ‘এই বাজারকে নতুন আকার দেওয়ার প্রস্তুতিকে’-এর কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

চারশ ৯৯ ডলার থেকে শুরু এই ডিভাইস কোম্পানির আগের হেডসেটের চেয়ে ৪০ শতাংশ পাতলা। পাশাপাশি, এতে ‘কালার মিক্সড রিয়ালিটি’ নামে এক ফিচার আছে, যা বিভিন্ন অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটির উপাদানকে সমন্বিত করে। মেটার বার্ষিক গেইমিং সম্মেলনের আগে দেওয়া এক ইনস্টাগ্রাম পোস্টে এমন দাবি করেছেন জাকারবার্গ।

মেটা আরও বলেছে, বিদ্যমান ‘কোয়েস্ট ২’ হেডসেটের দাম কমিয়ে আনার পাশাপাশি ব্যবহারকারীদেরকে তুলনামূলক মসৃণ অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে এতে বিভিন্ন পারফরমেন্স আপগ্রেডও যোগ করবে তারা।

জাকারবার্গ বলেন, কোয়েস্ট ৩ হেডসেটে কোয়ালকমের নতুন চিপসেট থাকার পাশাপাশি এর গ্রাফিক্স কার্যকারিতা কোয়েস্ট ২’র দ্বিগুণ। তিনি আরও বলেন, ডিভাইসটি বাজারে আসবে শরতে। আর ২৭ সেপ্টেম্বর কোম্পানির বার্ষিক ‘এআর/ভিআর’ সম্মেলনে এটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো প্রতিশ্রুতিও দেন তিনি।

অ্যাপলের প্রথম মিক্সড রিয়ালিটি ডিভাইসের আনুষ্ঠানিক ঘোষণা এক সপ্তাহের মধ্যেই হতে পারে বলে বাজারে জোর গুঞ্জন রয়েছে। তার ঠিক আগেই জাকারবার্গের এই ঘোষণা এলো। মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের তথ্য বলছে, অ্যাপলের এই ‘হাই-এন্ড’ পণ্যের দাম তিন হাজার ডলারের মতো হতে পারে।

বাজার বিশ্লেষক কোম্পানি আইডিসি’র তথ্য অনুসারে, ২০২২ সালে বিক্রি হওয়া ৮৮ লাখ ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটের ৮০ শতাংশই মেটার কোয়েস্ট ২ ও কোয়েস্ট প্রো’ দখলে রয়েছে।

আর ১০ শতাংশ বাজারের মালিকানা নিয়ে বেশ বড় ব্যবধানে দ্বিতীয় স্থানে আছে টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্সের তৈরি করা ‘পিকো’ নামের ডিভাইসটি।

বাজারে আধিপত্যের পরও নিজেদের ‘আন্তঃসংযুক্ত ভার্চুয়াল জগতের মেটাভার্স তৈরির ও গেইমিং কমিউনিটির বাইরে এইসব ডিভাইসের বাজার বিস্তৃত করার’  লক্ষ্যমাত্রা নিয়ে সংগ্রাম করছে মেটা।

রয়টার্সের হিসাব অনুযায়ী, কোম্পানি নিজেদের কোয়েস্ট স্টোরের ১০টি সর্বাধিক জনপ্রিয় অ্যাপের আটটিই গেইমিং বিভাগে শ্রেণিভুক্ত করেছে।

মহামারী চলাকালীন হেডসেট নিয়ে ব্যাপক আগ্রহ দেখা গেলেও এই বছরের প্রথম প্রান্তিকে এগুলোর বিক্রি কমে গেছে। আর গোটা হেডসেটের বাজার বছরে ৫৪ দশমিক ৪ শতাংশ হারে হ্রাস পাওয়ার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

সাম্প্রতিক প্রান্তিকে আগের বছরের তুলনায় হেডসেট বিক্রি’সহ মেটার ‘রিয়ালিটি ল্যাব’ বিভাগের সামগ্রিক আয় কমেছে ৫০ শতাংশ।

এক সময় এই বিভাগ নিয়ে পরিকল্পিত লক্ষ্যমাত্রা অর্জনের চেয়ে ঢের পিছিয়ে আছে মেটা। ২০১৮ সালে মেটার এক নির্বাহী ভবিষ্যদ্বাণী করেন, এক দশকের মধ্যেই কোম্পানির মেটাভার্স ১০ কোটি হার্ডওয়্যার ইউনিটে পৌঁছাবে, যার অর্ধেকই হবে মেটার বিভিন্ন ডিভাইস।

“এখন থেকে বছরের শেষ পর্যন্ত এমন ধীরগতি থাকবে।” --বলেন আইডিসি’র ভার্চুয়াল রিয়ালিটি বাজার পর্যবেক্ষণ করা গবেষণা ব্যবস্থাপক জিতেশ উবরানি।

“আজ পর্যন্ত ভিআর মূলত গেইমিং খাতের কথা বিবেচনায় রেখে তৈরি হয়েছে। আর আমি মনে করি, সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রেও ব্যবহারে এই আধিপত্য ধরে রাখবে গেইমিং।”

এমনকি গেইমিংয়ের বাজারেও সনির তরফ থেকে হুমকির মুখে পড়েছে মেটা, যেখানে পিএস৫- এর সহায়তায় কনসোলের বাজারে আধিপত্য করছে জাপানভিত্তিক এই কোম্পানি। ফেব্রুয়ারিতে গেইমিংয়ের জন্য বিশেষভাবে তৈরি ‘পিএস ভিআর২’ নামে নিজেদের দ্বিতীয় প্রজন্মের হেডসেট প্রকাশ করেছে সনি। পাশাপাশি, এতে ব্যাপক ‘ডেভেলপার সাপোর্ট’ সুবিধা পাওয়া যায়।

নিজেদের বার্ষিক গেইমিং শোকেসে কোয়েস্ট ৩’র ঘোষণা যোগ করে মেটা আপাতত ওই বাজারের দিকে ঝুঁকে পড়েছে বলে ধারণা প্রকাশ করেছে রয়টার্স। এ ছাড়া, নিজেদের আসন্ন গেইমে ব্যবহারকারীদের জন্য ‘ভ্যাম্পায়ার হত্যা ও খারাপ রোবট পরাস্ত করার’ নতুন উপায় আনার ইঙ্গিতও দিয়েছে কোম্পানিটি।

মার্চে বেশিরভাগ কোয়েস্ট ২ হেডসেটের দাম কমিয়েছে মেটা। এর আগে ২০২২ সালের জুলাইয়ে এন্ট্রি লেভেল কোয়েস্ট ২ হেডসেটের ১২৮ জিবি সংস্করণের দাম বাড়িয়েছিল কোম্পানিটি।

বর্তমানে হাই এন্ডের মেটা কোয়েস্ট প্রো’ ডিভাইসের দাম আগের দেড় হাজার ডলার থেকে কমে দাঁড়িয়েছে প্রায় এক হাজার ডলারে। আর কোয়েস্ট ২’র ২৫৬ জিবি সংস্করণের দাম এখন পাঁচশ ডলার থেকে কমে গিয়ে দাঁড়িয়েছে চারশ ৩০ ডলারে।

বৃহস্পতিবার কোম্পানি বলেছে, ৪ জুন থেকে তারা পুনরায় কোয়েস্ট ২’র দাম কমিয়ে এর আগের মূল্য তিনশ ডলার করবে। আর ২৫৬ জিবি সংস্করণের দাম কমে দাঁড়াবে সাড়ে তিনশ ডলারে।