‘রোজ দশ হাজার কোটি শব্দ বলছে চ্যাটজিপিটি’: অল্টম্যান

এ অ্যাপে বর্তমানে রয়েছে ১০ কোটির বেশি সাপ্তাহিক ব্যবহারকারী, প্রত্যেক ব্যবহারকারীর জন্য চ্যাটজিপিটি রোজ এক হাজার শব্দ তৈরি করে থাকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 10:45 AM
Updated : 13 Feb 2024, 10:45 AM

জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি প্রতিদিন অন্তত দশ হাজার কোটি শব্দ বলছে বলে জানিয়েছেন এর নির্মাতা কোম্পানি ওপেনএআইর প্রতিষ্ঠাতা ও সিইও স্যাম অল্টম্যান।

এ সংখ্যা হিসাবে, পৃথিবীর প্রত্যেক মানুষের জন্য প্রতিদিন প্রায় ১৩টি শব্দ বলে চ্যাটজিপিটি। তবে, প্রতিদিন সব মানুষের বলা মোট শব্দ সংখ্যার তুলনায় এটি অনেক কম বলে সামাজিক মাধ্যম ‘এক্স’-এ লিখেছেন অল্টম্যান।

২০২২ সালের শেষ নাগাদ চালু হওয়ার পর চ্যাটজিপিটি সবচেয়ে দ্রুত বাড়তে থাকা অ্যাপগুলোর একটি হয়ে ওঠে। এ অ্যাপে বর্তমানে রয়েছে ১০ কোটির বেশি সাপ্তাহিক ব্যবহারকারী। অর্থাৎ, প্রত্যেক ব্যবহারকারীর জন্য চ্যাটজিপিটি রোজ এক হাজার শব্দ ব্যবহার করে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

অল্টম্যানের পোস্টের প্রতিক্রিয়ায় এক ফলোয়ার লিখেছেন এ সংখ্যা পরামর্শ দেয় যে, ‘আমাদের আরও মানুষ প্রয়োজন।’, এর উত্তরে তিনি লেখেন, ‘আরও জিপিইউ দরকার।’

এটি চলমান গুজবের একটি ইঙ্গিত হতে পারে যে অল্টম্যান এআই খাতের বৃদ্ধিকে সামনে রেখেই, সেমিকন্ডাক্টর শিল্পকে নতুন আকার দেওয়ার জন্য সাত লাখ কোটি ডলার তহবিল সংগ্রহ করতে চাইছেন। ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, ভালো মানের এআই মডেলের প্রশিক্ষণের জন্য নতুন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বা জিপিইউ তৈরিতে এই অর্থ খরচ হবে।

পোস্টের প্রতিক্রিয়ায় আরেকজন ফলোয়ার প্রশ্ন করেছিলেন, ‘গুজব রটা সাত লক্ষ কোটি ডলার দিয়ে কতোগুলো জিপিইউ কেনা যাবে?’ উত্তরে তিনি লিখেছিলেন, ‘হয়তো অনেক।’

রবিবারে আরেকটি পোস্টে ওপেনএআই সিইও লিখেছেন তিনি এ গুজবের বিষয়ে সত্যিই তেমন কিছু জানেন না। আর পরামর্শ দিয়েছেন, ওপেনএআই কর্মী ট্রেভর ক্যাট এ গুজব সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে পারেন বলে উঠে এসেছে ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে