মাইক্রোসফট-অ্যাকটিভিশন চুক্তি ঠেকাতে মামলায় গেইমাররা

এক্সবক্স নির্মাতা মাইক্রোসফট ৬ হাজার ৯০০ কোটি ডলারে প্রতিদ্বন্দ্বী গেইম নির্মাতা কোম্পানিটিকে কিনে নিলে ‘ভিডিও গেইম শিল্পে মনোপলি সৃষ্টি হবে’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2022, 11:31 AM
Updated : 22 Dec 2022, 11:31 AM

গেইম নির্মাতা অ্যাকটিভিশন ব্লিজার্ড মাইক্রোসফটের অধীনে যাওয়া ঠেকাতে এবার মাঠে নেমেছেন খোদ গেইমাররা। অধিগ্রহণ চুক্তি ঠেকাতে আদালতে মামলা করে বসেছেন ১০ গেইমার।

বিবিসি জানিয়েছে, মার্কিন ফেডারেল আদালতে দায়েরকৃত ওই মামলায় বাদীপক্ষ অভিযোগ করেছে– এক্সবক্স নির্মাতা মাইক্রোসফট ৬ হাজার ৯০০ কোটি ডলারে প্রতিদ্বন্দ্বী গেইম নির্মাতা কোম্পানিটিকে কিনে নিলে ‘ভিডিও গেইম শিল্পে মনোপলি সৃষ্টি হবে’। 

যুক্তরাষ্ট্রের বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ অধিগ্রহণ চুক্তি বন্ধে মামলা করার দুই সপ্তাহ পরে নতুন মামলাটি করলেন গেইমাররা। সম্পন্ন হলে ভিডিও গেইম শিল্পের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল চুক্তি হবে এটি। 

মামলার অভিযোগে বাদীপক্ষ বলেছে, প্রস্তাবিত অধিগ্রহণ সম্পন্ন হলে ভিডিও গেইম শিল্পে মাইক্রোসফটের প্রভাব-প্রতিপত্তি অন্যদের নাগালের বাইরে চলে যাবে। এতে মাইক্রোসফট ‘প্রতিদ্বন্দ্বীদের পথ বন্ধ করে দেওয়ার, প্রকাশনার হার কমিয়ে দেওয়ার, ভোক্তার নিজ ইচ্ছায় বেছে নেওয়ার সুযোগ হ্রাসের এবং ইচ্ছেমতো দাম বাড়ানোর সক্ষমতা পাবে’ বলে অভিযোগ করেছেন তারা। 

আর মাইক্রোসফট অধিগ্রহণ চুক্তির পক্ষে বলছে, “এই চুক্তি প্রতিযোগিতা বাড়াবে এবং গেইমার ও গেইম ডেভেলপারদের জন্য নানা নতুন সুযোগ সৃষ্টি করবে কারণ আমরা আরও বেশি মানুষের কাছে আরও বেশি ভিডিও গেইম পৌঁছে দিতে চাইছি।”

দুই সপ্তাহ আগে দায়ের করা মামলায় একই ধরনের শঙ্কার কথা বলেছে যুক্তরাষ্ট্রের বাজার নিয়ন্ত্রক সংস্থা ‘ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)’। মামলায় এফটিসি বলেছে, “অ্যাকটিভিশন হচ্ছে প্রথমসারির হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানের একটি যারা একাধিক ডিভাইস ও প্ল্যাটফর্মের জন্য উচ্চমানের ভিডিও গেইম নির্মাণ করে।”

মাইক্রোসফটের অ্যাকটিভিশন অধিগ্রহণ চেষ্টার বিরোধীতা করে দায়েরকৃত মামলা প্রসঙ্গে দেওয়া এক বিবৃতিতে এফটিসি বলেছে, এই চুক্তি মাইক্রোসফটকে “দাম নিয়ন্ত্রণ করে, প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মে গেইমের পারফর্মেন্স নিম্নমানের করে অথবা কনটেন্ট প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম প্রকাশ করা থেকে বিরত রেখে প্রতিযোগীদের ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্য এবং সুযোগ দুটোই দেবে।” 

এফটিসির মামলার প্রতিক্রিয়ায় মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেছিলেন, “নিজের অবস্থান নিয়ে আমাদের সম্পূর্ণ আত্মবিশ্বাস আছে এবং আদালতে আমাদের বক্তব্য তুলে ধরার সুযোগকে সাদরে গ্রহণ করছি।”

অ্যাকটিভিশন অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হলে পরবর্তী ১০ বছর জনপ্রিয় কল অফ ডিউটি ফ্র্যাঞ্চাইজ নিনটেন্ডো প্ল্যাটফর্মে রাখার প্রতিশ্রুতি দিয়ে ইতোমধ্যেই সমঝোতা চুক্তি করেছে মাইক্রোসফট। কনসোল বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী সনিকেও একই প্রস্তাব দিয়েছে এক্সবক্স নির্মাতা।

অধিগ্রহণ চুক্তি ঠেকাতে একের পর এক মামলা হওয়ায় অ্যাকটিভিশন ব্লিজার্ড কর্মীদের আস্বস্ত করে এক খোলা চিঠি লিখেছেন কোম্পানির প্রধান নির্বাহী ববি কোটিক। 

“এটা শঙ্কিত হওয়ার মতই শোনাচ্ছে, তাই আমি আপনাদের জানাতে চাই যে চুক্তি সম্পন্ন হওয়ার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। এ চুক্তি প্রতিযোগিতাবিমুখ বলে যে অভিযোগ উঠেছে তা প্রকৃত সত্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং আমরা বিশ্বাস করি যে আমরা এই চ্যালেঞ্জটিও জিতবো।”

বিবিসি লিখেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একচেটিয়া ব্যবসা মোকাবেলায় কঠোর অবস্থান নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর সবচেয়ে হাই-প্রোফাইল আইনি প্রক্রিয়া হিসেবে আত্মপ্রকাশ করেছে মাইক্রোসফটের অ্যাকটিভিশন ব্লিজার্ড অধিগ্রহণের চেষ্টা বন্ধে দায়েরকৃত মামলাগুলো। 

এ বছরের জানুয়ারি মাসে অ্যাকটিভিশন ব্লিজার্ড কেনার লক্ষ্যে সমঝোতা চুক্তির ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। কিন্তু, বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়ন এবং যুক্তরাজ্যেও মামলার ঝুঁকিতে আছে এ অধিগ্রহণ চুক্তি।