নাসার মহাকাশ পর্যটন মিশন পিছিয়েছে মার্চের শেষ নাগাদ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার জন্য তিন শৌখিন মহাকাশচারীকে আরও কয়েক দিন বাড়তি অপেক্ষা করতে হচ্ছে। ফেব্রুয়ারির শেষ থেকে পিছিয়ে মার্চের শেষে এবার মিশনের উৎক্ষেপণের তারিখ নিয়ে গেছে নাসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2022, 10:15 AM
Updated : 24 Jan 2022, 10:15 AM

আইএসএস-এ নাসার প্রথম মহাকাশ পর্যটন মিশনের আয়োজক প্রতিষ্ঠান অ্যাক্সিওম স্পেস বলছে, মিশন দলটি এখন “অভিযানের বাড়তি প্রস্তুতি এবং মহাকাশ স্টেশনে ভীড়ের” কারণে নতুন তারিখ ৩১ মার্চে রওনা হবে। টেক্সাস ভিত্তিক প্রতিষ্ঠানটি কারণ হিসেবে ফেব্রুয়ারির শেষের দিক থেকে মার্চের শুরু পর্যন্ত আইএসএসমুখী একাধিক মহাকাশযানের কথা উল্লেখ করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস।

অ্যাক্স-১ মহাকাশ পর্যটন মিশন, যেটিকে নাসা “বেসরকারি মহাকাশ মিশন” বলছে, সেটি প্রায় এক সপ্তাহ স্থায়ী হবে। এতে সওয়ার হবেন কানাডিয়ান বিনিয়োগকারী এবং সমাজসেবী মার্ক প্যাথি, আমেরিকান উদ্যোক্তা ল্যারি কনর এবং ইসরায়েলি বিমান বাহিনীর সাবেক পাইলট ইটান স্টিব্বে। নাসার সাবেক নভোচারী মাইকেল লোপেজ-অ্যালেগ্রিয়া মিশন কমান্ডার হিসাবে থাকবেন।

অ্যাক্স-১ মিশনটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট ব্যবহার করে ক্রু ড্রাগন মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে যাত্রা শুরু করবে। এতে চার ক্রু সদস্য আইএসএস-এ যাবেন। একই পদ্ধতিতে তারা আইএসএস থেকে ফিরেও আসবেন।

প্যাথি, কনর এবং স্টিব্বে মহাকাশ পর্যটন ভ্রমণের জন্য প্রত্যেকে প্রায় সাড়ে পাঁচ কোটি ডলার দিয়েছেন। এই সফরে তারা গবেষণা এবং জনকল্যাণমূলক প্রকল্পে কাজ করবেন। এর মধ্যে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত থাকবে।

নাসা এবং রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের পরিকল্পনা রয়েছে আইএসএস-এর জন্য তহবিল সংগ্রহের। এই ধরনের বাণিজ্যিক মিশনে সাধারণ নাগরিকদের জন্য মহাকাশে যাওয়ার সুযোগ বাড়ছে। যদিও খুব ধনীরাই কেবল এর সুযোগ নিতে পারছেন।

অ্যাক্স-১ মহাকাশ পর্যটনে নাসার প্রথম অভিজ্ঞতা হলেও রসকসমস বছরের পর বছর ধরে এই জাতীয় মিশনপরিচালনা করে আসছে। গেল ডিসেম্বরেই সয়ুজ মহাকাশযান ব্যবহার করে রসকসমস দুই জাপানি মহাকাশ পর্যটককে আইএসএস-এ নিয়ে গিয়েছে। এরা ১২ দিন মহাকাশে থাকার পর পৃথিবীতে ফিরে আসেন।