আইএসএস

মঙ্গল অভিযানের সম্ভাবনা বাড়াল মহাকাশে প্রথম রোবট সার্জারি
বেশ কয়েক দশক ধরেই এ প্রযুক্তি নিয়ে গবেষণা ও বিনিয়োগ চালিয়ে আসছে নাসা। এর লক্ষ্য, একদিন দূরের মহাকাশ মিশনগুলোয় এটি ব্যবহার করা।
স্টারলাইনারকে মহাকাশ স্টেশনে পাঠাতে প্রস্তুত নাসা
তিন বছর ধরে প্রস্তুতি নেওয়ার পরও দ্বিতীয়বারের মতো পরীক্ষামূলক যাত্রায় মহাকাশ স্টেশনে পৌঁছানোর আগেই এটা ব্যর্থ হয়।
নভোচারীর একাকিত্ব: মহাকাশ স্টেশনে যাচ্ছে ভিআর হেডসেট
“মিশনের সময় নভোচারীরা বেশ কয়েক মাস, এমনকি বছরজুড়েও, বিচ্ছিন্ন অবস্থায় থাকেন। আর তাদের পরিবার ও বন্ধুদের সঙ্গে যোগাযোগের উপায়ও সীমিত থাকে।”
এক রকেটেই ৪ দেশের ৪ নভোচারী গেলেন মহাকাশ স্টেশনে
“ভবিষ্যতে চাঁদ, মঙ্গল গ্রহ বা এর দূরের মিশনগুলোর প্রস্তুতি হিসেবে মহাকাশ স্টেশনে দুইশ’র বেশি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত নমুনা পরীক্ষা করবে নভোচারী দলটি। আর এর সুফল পৃথিবীর মানুষ পাবেন।”
মহাকাশে নভোচারীদের মূত্র ও ঘামের ৯৮ শতাংশই পানযোগ্য হবে
“নভোচারীরা মূত্র নয় বরং পানি পান করছেন। এই পানি এমন উপায়ে পুনরুদ্ধার, ফিল্টার ও পরিষ্কার করা যে এটি আমাদের পৃথিবীর সুপেয় পানির চেয়েও পরিষ্কার।”
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রওনা হলেন প্রথম সৌদি নারী
নভোচারিরা বিভিন্ন পরীক্ষা চালানো, পৃথিবীর ছবি তোলা ও নিজ দেশের স্কুলপড়ুয়া শিশুদের সঙ্গে চ্যাটিংয়ের পাশাপাশি মহাকাশের ওজনশূন্য পরিবেশের বিভিন্ন কার্যক্রম দেখাবেন।
২০২৮ পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘থাকছে’ রাশিয়া
২০৩০ সাল পর্যন্ত মহাকাশ স্টেশনে নিজেদের কার্যক্রম চালিয়ে যেতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও ইউরোপীয় মহাকাশ সংস্থা ‘ইএসএ’র সদস্যভুক্ত দেশগুলো।
আটকে যাওয়া নভোচারী উদ্ধারে নতুন রকেট পাঠাচ্ছে রাশিয়া
যাত্রীবিহীন এই নভোযান ফেরার সময় রাশিয়ার দিমিত্রি পেলেতিন ও সার্গেই প্রকপিয়েভের সঙ্গে নাসার নভোচারী ফ্রাংক রুবিওকেও পৃথিবীতে ফিরিয়ে আনবে।