আত্মহত্যার ভাইরাল ভিডিও সরালো টিকটক

প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া এক ব্যক্তির ‘আত্মহত্যার’ ভিডিও ক্লিপ সরিয়েছে টিকটক। যে অ্যাকাউন্টগুলো থেকে বারবার ভিডিওটি আপলোডের চেষ্টা চলছিলো সেগুলোও নিষিদ্ধ করেছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 10:46 AM
Updated : 8 Sept 2020, 10:46 AM

নির্দিষ্ট ওই ভিডিওটির বিষয়ে টিকটক কিছু না বললেও প্রতিবেদনে অন্তত দুইটি সংবাদমাধ্যম জানিয়েছে যে, এক ব্যক্তি নিজেকে গুলি করছেন এমন একটি ভিডিও ক্লিপ রোববার রাত থেকেই প্ল্যাটফর্মটিতে ছড়িয়ে পড়েছে।

এক টুইট পোস্টে টিকটক বলেছে, “আমরা জানতে পেরেছি যে, সম্প্রতি ফেইসবুকে আত্মহত্যার একটি ভিডিও সরাসরি সম্প্রচার হয়েছে এবং সেটি টিকটকসহ অন্যান্য প্ল্যাটফর্মেও ছড়িয়ে পড়েছে। আমাদের নীতিমালা অমান্য করায় ক্লিপগুলো আমাদের ব্যবস্থা স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করছে।”

ভিডিও’র বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি টিকটক। কোনো মন্তব্য আসেনি ফেইসবুকের দিক থেকেও।

চীনের বাইটড্যান্স মালিকানাধীন টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রি করতে ইতোমধ্যেই নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

কনটেন্ট পর্যালোচনা নীতিমালা নিয়ে টিকটক এর আগেও সমালোচনার মুখে পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

কনটেন্ট পর্যালোচনার জন্য ডিসেম্বরে নতুন কাঠামোও দাঁড় করিয়েছে চীনা প্রতিষ্ঠানটি। জুলাইয়ে প্রকাশিত প্রতিষ্ঠানের স্বচ্ছতা প্রতিবেদন বলছে, ভিডিওগুলো যে শ্রেণির নীতিমালা অমান্য করার কারণে সরানো হচ্ছে সেই ভিডিওগুলোতে ওই শ্রেণিরই লেবেল জুড়ে দেয় প্রতিষ্ঠানটি।