হুয়াওয়ে, জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-কে অনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 04:29 PM
Updated : 1 July 2020, 04:29 PM

এফসিসি’র এমন ঘোষণার মানে হলো ইউনিভার্সাল সার্ভিস ফান্ড নামের সরকারি সহায়তা প্রকল্পের ৮৩০ কোটি মার্কিন ডলারের তহবিল ব্যবহার করে হুয়াওয়ে এবং জেডটিই’র কাছ থেকে কোনো পণ্য বা সেবা কিনতে বা এ বিষয়ে কোনো তদারকির সুযোগ পাবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো-- খবর সিএনবিসি’র।

বিবৃতিতে এফসিসি চেয়ারম্যান আজিত পাই বলেছেন, “আজকের নির্দেশ এবং প্রমাণের ওপর ভিত্তি করে হুয়াওয়ে এবং জেডটিইকে মার্কিন যোগাযোগ নেটওয়ার্ক ও আমাদের ৫জি ভবিষ্যতের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ব্যুরো।”

এই সিদ্ধান্তে আসতে গত বছর নভেম্বরে ভোটের আয়োজন করেছে এফসিসি। ভোটে দুই চীনা প্রতিষ্ঠানকেই জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে নীতিনির্ধারকরা।

চীনা প্রতিষ্ঠান দু’টির বিরুদ্ধে গত ১৮ মাস ধরেই প্রচারণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এফসিসি’র এমন ঘোষণা প্রতিষ্ঠান দু’টির জন্য আরেকটি বাধা। গত বছরই হুয়াওয়েকে বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

৫জি নেটওয়ার্ক কাঠামোতে হুয়াওয়ের সংশ্লিষ্টতা বাদ দিতে অন্যান্য দেশকেও মানানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে কয়েকটি দেশ।

হুয়াওয়ে এবং জেডটিই’র সমালোচকদের দাবি প্রতিষ্ঠান দু’টির নেটওয়ার্কিং যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে চীন।

পাই বলেন, “চাইনিজ কমিউনিস্ট পার্টি এবং চীনা সেনাবাহিনীর সঙ্গে যন্ত্রাংশ বিষয়ে গভীর সম্পর্ক রয়েছে উভয় প্রতিষ্ঠানের এবং চীনা আইনের কারণে উভয় প্রতিষ্ঠানই দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করতে বাধ্য হচ্ছে।”

চীনা সরকার যদি কোনো প্রতিষ্ঠানকে অনুরোধ করে তবে ওই প্রতিষ্ঠান তথ্য হস্তান্তর করতে বাধ্য। চীনের এই জাতীয় নিরাপত্তা আইনেরই উল্লেখ করেছেন পাই।

এদিকে হুয়াওয়ে বারবারই দাবি করছে, তারা কখনও বেইজিংয়ের কাছে তথ্য হস্তান্তর করবে না।